জীবন ও স্বাস্থ্য ফিচার্ড

মগজ ধারালো রাখতে সকালে ঘুম থেকে উঠেই করুন ৫টি কাজ

মগজ-ধারালো-রাখতে-সকালে-ঘুম-থেকে-উঠেই-করুন-৫টি-কাজ

সকালে ঘুম থেকে উঠে শরীর আর মনে অলসতা লেগেই থাকে। দুটোই যেন চলতে চায় না, পড়ে থাকতে চায় বিছানায়। অথচ এ সময় মনোযোগ না দিলে দিনের সব কাজের গোড়ায় গলদ হতে পারে। মস্তিষ্কের কার্যকারিতা ঘুম থেকে উঠেই প্রয়োজনীয় পর্যায়ে নিতে চাইলে বা সোজা বাংলায় দিনের শুরুতেই মগজের ধার বাড়াতে হলে কিছু কাজ সকালের রুটিনে অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে। মগজ ধারালো রাখতে সকাল সকাল ঘুম থেকে উঠেই করুন এই ৫টি কাজ।

১. অ্যালার্মের শব্দে ঘুম থেকে ওঠার অভ্যাস করবেন না।

স্নায়ুবিজ্ঞানীদের মতে, ঘুমানোর আগে অ্যালার্ম সেট করার কোনো প্রয়োজন নেই। স্নায়ুতন্ত্রের জন্য সবচেয়ে খারাপ জিনিসগুলোর মধ্যে একটি হলো অ্যালার্মের বিকট শব্দে জেগে ওঠা।

তবে কেউ যদি অ্যালার্ম ছাড়া একেবারেই ঘুম থেকে উঠতে না পারেন, সে জন্য একটি সফট ও সহনীয় টোন বেছে নেওয়া উচিত। আপনি যদি অ্যালার্ম থেকে সম্পূর্ণরূপে মুক্তি পেতে চান, তবে প্রতি রাতে একই সময় ঘুমোতে যান। এতে দেহঘড়ি নিজেই জাগিয়ে তুলবে আপনাকে নির্ধারিত সময়ে।

২. সকালে কয়েক মিনিট মেডিটেশন করুন

সকালের কয়েক মিনিট মেডিটেশনের জন্য দেওয়া আবশ্যক। মেডিটেশন শরীরে কর্টিসল ও এপিনেফ্রিন (স্ট্রেস ও উদ্বেগ বৃদ্ধিকারী হরমোন) হ্রাস করে। এতে রক্তচাপ, হৃৎস্পন্দন এবং শ্বাসপ্রশ্বাসের ধরন নিয়ন্ত্রিত থাকে। মেডিটেশন সম্পূর্ণ মস্তিষ্কে ভারসাম্যপূর্ণ পরিবেশ তৈরি করতেও কাজ করে, যা সৃজনশীলতা, নতুন কিছু শেখার আগ্রহ, ফোকাস এবং মনোযোগ বাড়ায়। মেডিটেশন মস্তিষ্কের ‘গ্রে ম্যাটার’ বৃদ্ধি করে, যা মস্তিষ্কের কোনো কিছু শেখার এবং স্মৃতি ধারণ করার মতো কাজের সঙ্গে সরাসরি সম্পৃক্ত।

৩. চা–কফির পরিবর্তে পানি পান করুন

স্নায়ুবিজ্ঞানীদের মতে, দিনের শুরুটা কখনোই ক্যাফেইন দিয়ে হওয়া উচিত নয়। তাঁরা ক্যাফেইনের পরিবর্তে পানি পান করার পরামর্শ দেন। আমাদের শরীর রাতের বেলা আট ঘণ্টা বা তার বেশি সময় উপবাসের মধ্য দিয়ে যায়। তাই হাইড্রেটিং তরল দিয়েই আমাদের সকাল শুরু করা চাই। এই লক্ষ্যে চা–কফির পরিবর্তে দুই গ্লাস পানি খেয়ে সকালটা শুরু করুন। এর মধ্যে প্রথম গ্লাসে শুধু বিশুদ্ধ পানি ও পরের গ্লাসে তাজা লেবুর রস মিশ্রিত পানি পান করা যায়।

৪. ঘুম থেকে উঠেই নাশতা করবেন না

আমাদের অন্ত্রে থাকা অণুজীবগুলো নিউরোট্রান্সমিটার অর্থাৎ সেরোটোনিন, ডোপামিন আর সেই সঙ্গে ভিটামিন, হরমোন ইত্যাদি নিঃসরণ করে, যা আমাদের মেজাজ, আচরণ ও মগজের কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে৷ উদাহরণস্বরূপ, ৯৫ শতাংশ সেরোটোনিন (ক্ষুধা, হজম, ঘুম এবং সামগ্রিক সুস্থতার নিয়ন্ত্রণে অপরিহার্য একটি নিউরোট্রান্সমিটার) অন্ত্রে তৈরি হয়, যা মস্তিষ্কের ক্রিয়াকলাপের সঙ্গেও সম্পৃক্ত। সকালে ফল, শাকসবজি, লেবু, গোটা শস্য, বাদাম, টফু এবং বীজজাতীয় খাবার রাখা যায়।

৫. সকালে ওয়ার্কআউটের জন্য সময় বের করুন

ব্যায়াম মস্তিষ্ককে সুস্থ রাখার সর্বোত্তম উপায়গুলোর মধ্যে একটি। স্নায়ুবিজ্ঞানীদের মতে, সকালে অন্তত এক ঘণ্টা শরীরকে নড়াচড়া করতে দেওয়া উচিত। সপ্তাহে ৩ দিন দৌড়ানো, হাঁটা বা জগিং দিয়ে দিন শুরু করা ভালো৷ সম্ভব হলে সকালে বাইরে ১৫ থেকে ২০ মিনিট হাঁটাহাঁটি করতে হবে। এতে শরীরে ভিটামিন ডি তৈরি হয়, মস্তিষ্কের অক্সিজেনের সরবরাহ বাড়ে। তা ছাড়া হাঁটার সময় প্রকৃতির সান্নিধ্য পাওয়া যায়।

সময়ের সঙ্গে সঙ্গে প্রতিদিন সকালে ধারাবাহিকভাবে এসব কাজ করলে আপনার একটি নতুন অভ্যাস তৈরি হবে, যা মস্তিষ্কের স্বাস্থ্য আর বুদ্ধিবৃত্তিক কার্যকলাপ, মনোযোগ অর্থাৎ মগজকে ধারালো রাখার ক্ষেত্রে বেশ ইতিবাচক প্রভাব ফেলতে পারে। সূত্রঃ হালফ্যাশন, তথ্যসূত্রঃ হেলথলাইন

এফএইচ/বিডি
সংবাদটি শেয়ার করুন