জাতিসংঘ

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

 

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ।। জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক এর যৌথ উদ্যোগে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ

নিউইয়র্ক, ২১ ফেব্রুয়ারি ২০২০:
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে   যথাযোগ্য মর্যাদায় জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এর যৌথ উদ্যোগে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে কনস্যুলেট জেনারেল মিলনায়তনে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে বাহান্ন’র ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয়। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের এই আয়োজন শুরু হয় রাত ১০টা ৩০ মিনিটে। একমিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। অতপর দিবসটি উপলক্ষে দেয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। মহামান্য রাষ্ট্রপতির বাণী পাঠ করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল মিজ্ সাদিয়া ফয়জুন্নেসা, মাননীয় পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন স্থায়ী মিশনের উপ-স্থায়ী প্রতিনিধি তারেক মো: আরিফুল ইসলাম এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন স্থায়ী মিশনের ডিফিন্স অ্যাডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদ।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
“আমার ভাইয়ের রক্ত রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি” গানের সাথে সাথে নিউইয়র্ক সময় ২১শে ফেব্রুয়ারির প্রথম প্রহর অর্থাৎ রাত ১২টা ১ মিনিটে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো পর্ব শুরু হয়। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রথমে পুষ্পস্তবক অর্পন করে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা’র নেতৃত্বে স্থায়ী মিশনের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ। এরপর নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এর কনসাল জেনারেল মিজ সাদিয়া ফয়জুননেসার নেতৃত্বে কনস্যুলেট জেনারেলের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা জানান। একে একে শ্রদ্ধা জানান যুক্তরাষ্ট্র প্রবাসী মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী ও সাংবাদিকসহ বিভিন্ন পেশার বিপুল সংখ্যক প্রবাসী বাঙালি। উল্লেখযোগ্য সংগঠন ও প্রতিষ্ঠানসমূহের মধ্যে ছিল সোনালী এক্সচেঞ্জ যুক্তরাষ্ট্র, যুক্তরাষ্ট্রে বসবাসরত মুক্তিযোদ্ধাগণ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, য্ক্তুরাষ্ট্র আওয়ামী পরিবার, মহিলা আওয়ামী লীগ, সেচ্ছাসেবক লীগ, ব্রুকলীন মুজিববর্ষ উদযাপন পরিষদ, ব্রুকলীন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগ, শেখ হাসিনা মঞ্চ, সিলেট সদর থানা এসোসিয়েশন, খান টিউটোরিয়ালসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন এবং উপস্থিত প্রবাসী বাঙালিগণ।
এছাড়া মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক পৃথক অনুষ্ঠানেরও আয়োজন করছে। জাতিসংঘ সদরদপ্তরে বাংলাদেশ স্থায়ী মিশন অষ্ট্রেলিয়া, ক্যামেরুন, মেক্সিকো, ত্রিনিদাদ ও টোবাকো মিশন এবং জাতিসংঘ সচিবালয় ও ইউনেস্কো নিউইয়র্ক অফিসকে সাথে নিয়ে যৌথ উদ্যোগে আন্তর্জাতিক আবহে উদযাপন করছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান। এদিকে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এবং কুইন্স পাবলিক লাইব্রেরির যৌথ উদ্যোগে যুক্তরাষ্ট্রের মূল ধারার অনুষ্ঠান ‘কালচার ব্রিজ’ এর অংশ হিসেবে নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশ, ভূটান, কসোভো, গায়ানা, থাইল্যান্ড ও কলম্বিয়ার অভিবাসী মার্কিন নাগরিকদের নিয়ে আয়োজন করা হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আরেকটি অনুষ্ঠান। ভিন্ন ভিন্ন মাত্রার এসকল অনুষ্ঠান মহান একুশে ফেব্রæয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটিকে বিশ্ব পরিমন্ডলে আরও তাৎপর্যপূর্ণ করতে ভূমিকা রাখবে বলে সকলের প্রত্যাশা।

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ                                 

কানাডার সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + 9 =