ফিচার্ড বিশ্ব

মার্কিন সেনাদের ওপর হামলা স্থগিতের ঘোষণা দিলো কাতাইব হিজবুল্লাহ

মার্কিন সেনাদের ওপর হামলা স্থগিতের ঘোষণা দিলো কাতাইব হিজবুল্লাহ

জর্ডানে মার্কিন সেনাবাহিনীর বিরুদ্ধে ড্রোন হামলা এবং সব ধরনের সামরিক অভিযান স্থগিত করার ঘোষণা দিয়েছে ইরান সমর্থিত ইরাকি সশস্ত্র গোষ্ঠী কাতাইব হিজবুল্লাহ। জর্ডান-সিরিয়া সীমান্তের কাছে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত হওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে গোষ্ঠীটি। বুধবার (৩১ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

মার্কিন বাহিনীর ওপর আর হামলা না করার কারণ জানিয়ে কাতাইব হিজবুল্লাহ বলেছে, ইরাকি সরকারের বিব্রতকর পরিস্থিতিতে পড়া এড়াতেই হামলা না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইরাকি সরকারের বিব্রতকরণ রোধ করার জন্য হামলা স্থগিত করে গোষ্ঠীটির সেক্রেটারি জেনারেল আবু হুসেইন আল-হামিদাউই এক বিবৃতিতে বলেছেন, তবে অন্য উপায়ে গাজার মানুষকে রক্ষা করা হবে।

জেনারেল আবু হুসেইন আল-হামিদাউইয়ের এই ঘোষণার প্রতিক্রিয়া জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রেস সচিব প্যাট্রিক এস রাইডার বলেন, কথার চেয়ে পদক্ষেপে বেশি কাজ হয়।

হামলার পর মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সোমবার জানিয়েছিলেন, ড্রোন হামলার ঘটনায় প্রয়োজনীয় পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র। কিন্তু ইরানের বিরুদ্ধে এখন যুদ্ধ হবে না।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি সোমবার সাংবাদিকদের বলেছিলেন, ইরানকে কীভাবে এবং কবে জবাব দেওয়া হবে তা ঠিক করবেন মার্কিন প্রেসিডেন্ট নিজে। তবে এই মুহূর্তে নতুন করে কোনও যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র।

প্যাট্রিক রাইডার বলেছেন, ২৮ জানুয়ারি জর্ডানের ঘাঁটিতে তিনটি হামলা করা হয়েছে। ওই হামলায় তিনজন সেনা নিহত এবং ৪০ জনের বেশি সেনা আহত হয়েছেন।

সূত্র: বাংলা ট্রিবিউন

সংবাদটি শেয়ার করুন