ফিচার্ড বিশ্ব

যতদিন দরকার, ততদিন তারা ইউক্রেনকে সমর্থন দিয়ে যাবে-জি-সেভেন

যতদিন দরকার, ততদিন তারা ইউক্রেনকে সমর্থন দিয়ে যাবে-জি-সেভেন

ইউক্রেনে রাশিয়ার অব্যাহত ক্ষেপণাস্ত্র হামলার প্রেক্ষাপটে ৭টি ধনী ও শিল্পোন্নত দেশগুলোর জোট জি-সেভেন দেশগুলো বলেছে, যতদিন দরকার, ততদিন তারা ইউক্রেনকে সমর্থন দিয়ে যাবে।

১১ অক্টোবর মঙ্গলবার জরুরি একটি ভার্চুয়াল বৈঠকে জি-সেভেন দেশগুলোর নেতারা বলেছে, ইউক্রেনের জন্য তারা সামরিক, কূটনৈতিক আর মানবিক সহায়তা দিয়ে যাবে। বিশ্বের  ৭টি ধনী ও শিল্পোন্নত দেশগুলো হল আমেরিকা, কানাডা, বৃটেন,ফ্রান্স, জার্মানী, জাপান ও ইটালী।

এদিকে আমেরিকা, কানাডা, বৃটেন,ফ্রান্স, জার্মানী,  ইটালী, তুরস্ক, নরওয়ে,সুইডেন, পোলান্ড   সহ ৩০ সদস্য বিশিষ্ট বিশ্বের বৃহওম সামরিক জোট North Atlantic Treaty Organization (NATO) জানিয়েছে, যতদিন প্রয়োজন, তারা ইউক্রেনের পাশে থাকবে।

চলতি বছরের গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে এক তরফা সামরিক অভিযান শুরু করেন রুশ একনায়ক ও স্বৈরাচারী প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ বুধবার পর্যন্ত টানা ২৩১ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। সম্প্রতি ইউক্রেনে রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলার তীব্রতা বাড়িয়েছে। রাজধানী কিয়েভ ও পুরো ইউক্রেনজুড়ে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৯ জন নিহত হয়েছে এবং বহু মানুষ আহত হয়েছে। মঙ্গলবারও হামলা চলেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ক্রিমিয়া সেতুতে হামলার পাল্টা জবাব হিসবে এসব ক্ষেপণাস্ত্র হামলা করা হচ্ছে। রাশিয়ার এই হামলার নিন্দা জানিয়েছে পশ্চিমা দেশগুলো।

জি-৭ এর বৈঠকে বিমান প্রতিরক্ষা সিস্টেমের জন্য পশ্চিমা দেশগুলোর কাছে অনুরোধ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদামির জেলেনস্কি। সেইসঙ্গে বেলারুশ সীমান্তে আন্তর্জাতিক পর্যবেক্ষক মোতায়েন দাবি করেছেন তিনি।

তবে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের বা বেলারুশ সীমান্তে পর্যবেক্ষক মোতায়েনের জন্য জেলেনস্কির দাবির জবাবে তাৎক্ষনিকভাবে সুনির্দিষ্ট কোনও প্রতিশ্রুতি জি-সেভেন নেতারা দেননি বলে জানা গেছে।

সূত্র : বিভিন্ন সংবাদ মাধ্যম

 

 



 

 

 

সংবাদটি শেয়ার করুন