বিশ্ব

যুক্তরাষ্টের সুপার ডুপার মিসাইল !

A common hypersonic glide body is launched during a Defense Department flight experiment at the Pacific Missile Range Facility in Kauai, Hawaii, March 19, 2020.

যুক্তরাষ্টের সুপার ডুপার মিসাইল !

মনট্রিয়ল ১৭ই জুলাই | গত মার্চ মাসে প্রেসিডেণ্ট ট্রাম্প ওভাল অফিসে এক সংবাদ সম্মেলনে বলেছিলেন যুক্তরাষ্ট্র একটি সুপার ডুপার মিসাইল তৈরী করেছে যা প্রচলিত যে কোন ক্ষেপণাস্ত্রের চেয়ে ১৭ গুণ দ্রুতগতিসম্পন্ন এবং লক্ষ্যবস্তুতে অব্যর্থভাবে আঘাত করতে সক্ষম। আজ যুক্তরাষ্ট্রের নৌ কর্মকর্তা ভাইস এডমিরাল জনি আর উলফ সেই রহস্যময় অস্ত্রের কিছু তথ্য প্রকাশ করেছেন। উলফ বলেছেন প্রেসিডেন্ট ট্রাম্প যে অস্ত্রের কথা বলেছেন তা হলো গত মার্চ মাসে পরীক্ষিত Hypersonic Glided Body Test. ট্রাম্পের উক্তি খানিকটা সংশোধন করে তিনি বলেছেন এট প্রচলিত ক্ষেপণাস্ত্রের চেয়ে ১৭ গুণ নয়, শব্দের চেয়ে ১৭ গুণ দ্রুতগতিসম্পন্ন।

যুক্তরাষ্ট্র মনে করে রাশিয়ার কাছে রয়েছে শব্দের চেয়ে ৫ গুণ দ্রুতগতিসম্পন্ন মিসাইল এবং চীন চেষ্টা করছে ৬ গুণ দ্রুত গতিসম্পন্ন হাইপারসনিক গ্লাইডেড মিসাইল তৈরী করতে। যক্তরাষ্ট্রের হাইপারসনিক মিসাইল যে কোন দূরত্বে ১৪ ইঞ্চি সেন্টার পয়েন্টে আঘাত করতে সক্ষম। তারা ২০২০-২০৩০ দশকের জন্য হাইপারসনিক যুদ্ধে শ্রেষ্ঠত্ব বজায় রাখবে বলে ঘোষণা করেছে।

বর্তমানে যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীন হাইপারসনিক অস্ত্র নিয়ে প্রতিযোগিতায় লিপ্ত রয়েছে। যুক্তরাষ্ট্রের তৈরী হাইপারসনিক গ্লাইডেড মিসাইল শুধু শব্দের চেয়ে ১৭ গুণ দ্রুতগতিসম্পন্নই নয়, ইহার গতিপথ কোন রাডারই ধরতে পারে না এবং কোন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাই তাকে ঠেকাতে পারবে না। এদিকে রাশিয়া বলছে গত ডিসেম্বরে প্রতিরক্ষা বাহিনীতে যুক্ত করা তাদের Avangard Hypersonic Glide Vehicle শব্দের চেয়ে ২৭ গুণ দ্রুত লক্ষ্য বস্তুতে আঘাত করতে সক্ষম। চীনও তাদের সামরিক প্যারেডে DF- 17 Hypersonic Glide Vehicle প্রদর্শন করেছে।.যুক্তরাষ্ট্র ২০২৩ সালে ভূমি ও যুদ্ধ জাহাজ থেকে নিক্ষেপযোগ্য হাইপারসনিক অস্ত্র মোতায়েন করবে এবং ২০২৪ সালে সাবমেরিণ থেকেও হাইপারসনিক মিসাইল ছোড়া যাবে।
সূত্র- ইয়াহু নিউজ ও বিজনেস ইনসাইডার।

 

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন