ফিচার্ড বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী লেখালেখি

রক্তভেজা ১৫ই আগস্ট | ব্যারিস্টার মিতি সানজানা

রক্তভেজা ১৫ই আগস্ট | ব্যারিস্টার মিতি সানজানা   

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। একজন অবিসংবাদী নেতা। দেশের নিপীড়িত ও বঞ্চিত মানুষের অধিকার আদায় ও স্বাধীনতা অর্জনে তিনি তাঁর জীবনের প্রায় ১৪টি বছর কাটিয়েছেন কারাগারের অন্ধকার সেলে।

কিন্তু পাকিস্তানি শাসকগোষ্ঠীর কোনো দমন-পীড়ন তাঁকে দমাতে পারেনি এতটুকুও। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট, বাংলাদেশের ইতিহাসে এক করুণ অধ্যায় রচিত হয়। বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয় এই দিনে। পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে মেরুদণ্ড সোজা করে দাঁড়ানোর মধ্যেই ছিল তাঁর শ্রেষ্ঠত্বের পরিচয়। বঙ্গবন্ধু বাংলাদেশের জন্য তাঁর জীবন উৎসর্গ করে গেছেন। মাত্র ৫৪ বছরের জীবনের এক-চতুর্থাংশ অন্ধকার কারা প্রকোষ্ঠে কাটলেও এতটুকু বিচলিত হননি এই মহান নেতা। বঙ্গবন্ধুর এই মহান আত্মত্যাগে বাঙালি জাতি অর্জন করে স্বাধীনতা। অথচ পথভ্রষ্ট কিছু বাঙালির হাতেই ইতিহাসের জঘন্যতম ও নৃশংস এ হত্যাকাণ্ড সংঘটিত হয়।

শুধু তা-ই নয়, এই হত্যাকাণ্ডের পর বাংলাদেশের বিচারব্যবস্থার ইতিহাসে সবচেয়ে কলঙ্কজনক এক আইনের মাধ্যমে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের বিচারকাজকে আদালতবহির্ভূত করার জন্য একটি অধ্যাদেশ বা আইন জারি করা হয়। এটি ১৯৭৫ সালের অধ্যাদেশ নম্বর ৫০ নামে অভিহিত ছিল। পরে পঞ্চম সংশোধনী আইন ১৯৭৯ সালে সংসদ কর্তৃক অনুমোদন করা হয়। যার ফলে এটি আনুষ্ঠানিক আইন হিসেবে অনুমোদন পায়। বাংলাদেশের একজন আইনজীবী হিসেবে আমি লজ্জিত এই ভেবে যে আমার দেশে এমন একটি আইন তৈরি করা হয়েছিল, যা মানবসভ্যতার ইতিহাসে নজিরবিহীন।

বঙ্গবন্ধু শেখ মুজিব সোহরাওয়ার্দী উদ্যানে দাঁড়িয়ে তাঁর ঐতিহাসিক সম্মোহনী ভাষণে বলেছিলেন, ‘যে মাটিকে আমি এত ভালোবাসি, যে মানুষকে আমি এত ভালোবাসি, যে জাতিকে আমি এত ভালোবাসি, আমি জানতাম না সে বাংলায় আমি যেতে পারব কি না। আজ আমি বাংলায় ফিরে এসেছি বাংলার ভাইয়েদের কাছে, মায়েদের কাছে, বোনদের কাছে। বাংলা আমার স্বাধীন, বাংলাদেশ আজ স্বাধীন।’

তাঁর প্রাণের সেই বাংলার মাটিতেই তিনি রক্তাক্ত হয়েছেন। যারা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু আর তাঁর পরিবারকে হত্যার মাধ্যমে নিজেদের হাত রঞ্জিত করেছে, তারা সমগ্র বাঙালি জাতিকে রক্তাক্ত করেছে।

রক্তভেজা ১৫ই আগস্ট | ব্যারিস্টার মিতি সানজানা | লেখক : সুপ্রিম কোর্টের আইনজীবী ও কলামিস্ট

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন