ফিচার্ড বিশ্ব

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে তাঁর বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়। ইউক্রেনে রাশিয়া ব্যাপক পরিসরে যুদ্ধাপরাধে জড়িত—জাতিসংঘের তদন্ত দলের এমন অভিযোগের এক দিন বাদেই পুতিনের বিরুদ্ধে এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হলো।

আজ শুক্রবার এক বিবৃতিতে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়টি জানিয়েছেন আইসিসি। বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার দখল করা অঞ্চলগুলো থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়ার সঙ্গে পুতিন জড়িত রয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ওই পরোয়ানা জারি করা হয়। পুতিন ছাড়াও রুশ প্রেসিডেন্টের কার্যালয়ের শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া আলেক্সিয়েভনা এলভোভা-বেলোভার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আইসিসি। তাঁর বিরুদ্ধেও একই অভিযোগ আনা হয়েছে। এ পরোয়ানা জারি করা হলো যখন আগামী সপ্তাহে চীনের প্রেসিডেন্ট সি জিন পিংয়ের রাশিয়া সফরে যাওয়ার কথা রয়েছে। এ সফরের জন্য তাঁকে দীর্ঘ দিন ধরেই আমন্ত্রণ জানিয়ে আসছিলেন পুতিন। ২০১৯ সালে সবশেষ রাশিয়া সফর করেছিলেন সি জিন পিংয়।

ইউক্রেনে নিজেদের নিয়ন্ত্রণে থাকা এলাকা থেকে রাশিয়া শিশুদের সরিয়ে নিচ্ছে বলে অভিযোগ এনেছে ওই তদন্ত দলও।  এদিকে আইসিসির এ পদক্ষেপে নিয়ে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি মস্কো। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকেই দেশটিতে কোনো ধরনের নৃশংসতা চালানোর অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া।

তথ্যসূত্র : প্রথম আলো



 

সংবাদটি শেয়ার করুন