প্রবাসের সংবাদ ফিচার্ড

মেক্সিকোতে বঙ্গবন্ধুর জন্ম বার্ষিকী উদযাপন

মেক্সিকোতে বঙ্গবন্ধুর জন্ম বার্ষিকী উদযাপন

মেক্সিকো সিটিস্থ ওয়েস্টহিল ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীদের সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০তম জন্ম বার্ষিকী এবং জাতীয় শিশু দিবস ২০২ উদযাপন

মেক্সিকো সিটিস্থ বাংলাদেশ দূতাবাস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্ম বার্ষিকী এবং ২০২৩ জাতীয় শিশু দিবস  শহরের ওয়েস্টহিল ইন্টারন্যাশনাল স্কুলের  প্রায় ১৬০ জন শিক্ষার্থীর স্বতঃস্ফর্ত অংশগ্রহণে যথাযোগ্য মর্যাদায় এবং  অত্যন্ত উৎসবমুখর পরিবেশে পালন করে।

দিবসের প্রারম্ভে জাতীয় সঙ্গীতের সাথে রাষ্ট্রদূত আবিদা ইসলাম দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলনের পর সকল কর্মকর্তা/ কর্মচারীদের উপস্থিতিতে দূতাবাস প্রাংগনে  অবস্থিত বঙ্গবন্ধুর আবক্ষ প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন। দিবসটি উপলক্ষে বিশেষ প্রার্থনার পর দূতাবাসের কর্মকর্তাগণ মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী,  মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী সমূহ পাঠ করেন। এরপর,  বঙ্গবন্ধুর জন্মদিন এবং জাতীয় শিশু দিবস ২০২  উপলক্ষ্যে একটি বিশেষ তথ্যচিত্র  প্রদর্শিত হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে,  ওয়েস্টহিল ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ সারাহ স্মিথ  সমবেত সকল  শিক্ষার্থী এবং শিক্ষকদের উপস্থিতিতে তার  স্বাগত বক্তব্য প্রদান করেন।  গুরুত্বপূর্ণ এই দিবস উপলক্ষ্যে তার শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠান আয়োজনের জন্য তিনি বাংলাদেশ দূতাবাসকে অভিনন্দন জানান এবং শিক্ষার্থীদের বাংলাদেশের মতো একটি চমৎকার দেশ সম্পর্কে জানার জন্য উৎসাহিত করেন।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে শিশুদের প্রতি তাঁর গভীর মমত্ববোধ, তাদের কল্যাণে বিভিন্ন অবদানসহ বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন এবং  বাংলাদেশের জন্য তাঁর আত্মত্যাগের  কথা বিস্তারিতভাবে তুলে ধরেন। সেইসাথে, তিনি এই বছরের জাতীয় শিশু দিবসের প্রতিপাদ্য “স্মার্ট বাংলাদেশের স্বপ্নে  বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন” এর যথার্থতা তুলে ধরেন।  এই সময় পঞ্চম গ্রেডের দশজন শিক্ষার্থী বাংলাদেশ এবং বঙ্গবন্ধুর উপর তথ্য সম্বলিত  সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করে।   উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে একই সময়ে বঙ্গবন্ধুর বিভিন্ন কর্মকান্ড সংক্রান্ত লিফলেট  বিতরন করা হয়।

পরে ওয়েস্টহিল ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহনে আয়োজিত একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশী পল্লিগীতির সাথে নৃত্য পরিবেশন এবং সঙ্গীতসহ দড়িখেলার প্রতিযোগিতা আয়োজন করা হয় যেখানে রাষ্ট্রদূত বিজয়ীদের মধ্যে সনদপএ বিতরণ  করেন। পরবর্তীতে প্রায় সকল শিক্ষার্থী, শিক্ষকমন্ডলী ও কর্মকর্তাদের অংশগ্রহণে  রাষ্ট্রদূত আবিদা ইসলাম বঙ্গবন্ধুর জন্মদিনের মনোরম কেক কাটেন।

ওয়েস্টহিল ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্ম বার্ষিকী এবং ২০২৩ জাতীয় শিশু দিবস  উদযাপন বাংলাদেশের সংস্কৃতি, ঐতিহ্য, এবং বঙ্গবন্ধুর সাথে  পরিচিত করতে গুরত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে প্রতীয়মান হয়।

 



 

 

 

 

সংবাদটি শেয়ার করুন