প্রবাসের সংবাদ ফিচার্ড

গ্রিসে জাতির পিতার জন্ম দিন এবং জাতীয় শিশু দিবস- ২০২৩ উদ্‌যাপন

গ্রিসে জাতির পিতার জন্ম দিন এবং জাতীয় শিশু দিবস- ২০২৩ উদ্‌যাপন

 গ্রিসে বাংলাদেশ দূতাবাস, এথেন্স -এর উদ্যোগে যথাযথ মর্যাদা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস-২০২৩ উদ্‌যাপিত হয়েছে।  এই উপলক্ষ্যে দূতাবাস প্রাঙ্গণে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়।

১৭ই মার্চ সকালে দূতাবাস প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটি উদ্‌যাপন শুরু হয়।  এরপর গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহ্‌মদ দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী ও বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দদের সাথে নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

১৭ই মার্চ সন্ধ্যায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস-২০২৩ উপলক্ষ্যে দূতাবাস কর্তৃক আয়োজিত বিশেষ আলোচনা অনুষ্ঠান পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মাধ্যমে শুরু হয়।  এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৫ই আগস্ট-এ তাঁর পরিবারের শহিদ সদস্যদের ও মহান মুক্তিযুদ্ধে শহিদদের বিদেহী আত্মার মাগফেরাত ও বাংলাদেশের শান্তি ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া পাঠ ও  মোনাজাত করা হয়।  এরপর মান্যবর রাষ্ট্রদূত এবং তার সহধর্মিনী বঙ্গবন্ধুর শুভ জন্ম দিন ও জাতীয় শিশু দিবসের কেক কাটেন।  এরপর, মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহতী জীবন ও কর্মের উপর বিশেষ আলোচনাপর্বে  রাষ্ট্রদূত আসুদ আহ্‌মদ তাঁর বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধুর অতুলনীয় নেতৃত্বের কথা স্মরণ করেন।  তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার দৃপ্ত পদক্ষেপে তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।  তিনি প্রবাসীদের ঐক্যবদ্ধ থেকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে Òস্মার্ট বাংলাদেশÓ গড়ার কাজে আত্মনিয়োগ করার আহবান জানান। প্রবাসে বেড়ে ওঠা শিশু কিশোরদের দেশের সংস্কৃতির সঙ্গে পরিচিত করানো এবং জাতির পিতার আদর্শ তাদের মধ্যে ছড়িয়ে দেয়ার উপরও রাষ্ট্রদূত গুরুত্ব আরোপ করেন।  এই পর্বে আলোচনায় গ্রিস আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ প্রবাসী নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

আলোচনা সভার পর শিশু-কিশোরদের ও স্থানীয় শিল্পীদের অংশ্রগ্রহণে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।  সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাস পরিবারের সদস্যবৃন্দ, দোয়েল সাংস্কৃতিক সংগঠনের শিল্পীবৃন্দ এবং শিশু-কিশোররা গান, কবিতা ও নৃত্য পরিবেশন করেন।  বঙ্গবন্ধুর জন্ম দিনের এই অনুষ্ঠানকে কেন্দ্র করে এথেন্সস্থ বাংলাদেশ দূতাবাস গ্রিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের এক মিলনমেলায় পরিণত হয়।

 



 

সংবাদটি শেয়ার করুন