দেশের সংবাদ ফিচার্ড

ট্র্যাকিং ডিভাইসসহ লজ্জাবতী বানর অবমুক্ত করনের অবহিতকরণ সভা

লাউয়াছড়ায় ট্র্যাকিং ডিভাইসসহ লজ্জাবতী বানর অবমুক্ত করনের অবহিতকরণ সভা

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের বন্যপ্রাণী রেসকিউ সেন্টারে দেশের বিভিন্ন স্থান থেকে উদ্ধারকৃত ৫টি লজ্জাবতী বানর ট্র্যাকিং ডিভাইসসহ অবমুক্ত করনের লক্ষ্যে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৪ জুন) বিকাল ৪টায় প্লাম্পলরিস ই.ভি. এর আয়োজনে কমলগঞ্জের সদর ইউনিয়নের হীড বাংলাদেশ সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

প্লাম্পলরিস ই.ভি এর প্রকল্প পরিচালক হাসান আল রাজী চয়নের উপস্থাপনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন সংরক্ষক রেজাউল করিম চৌধুরী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক সাখাওয়াত হোসেন, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র, আইইউসিএন এর সিনিয়র প্রোগাম অফিসার এ.বি.এম সারোয়ার আলম প্রমুখ।

সভায় লজ্জাবতী বানর নিয়ে প্লাম্পলরিস ই.ভি প্রকল্পের চলমান গবেষনা পত্র নিয়ে আলোচনা করা হয়। সভায় প্রকল্পের কো-অর্ডিনেটর মার্জান মারিয়া প্রকল্পের পূর্ববর্তী গবেষনার ফলাফল উপস্থাপন করেন। তাছাড়া লাউয়াছড়া বন সংরক্ষনের বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হয়। দেশের বিভিন্ন স্থান থেকে ৫টি লজ্জাবতী বানর উদ্ধার করে লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকীছড়াস্থ বন্যপ্রাণী রেসকিউ সেন্টারে রাখা হয়েছে। কয়েকটি বানর ছোট ও অসুস্থ। বানরগুলো সুস্থ হলে পর্যায়ক্রমে প্রাণীগুলোর শরীরে(গলায়) ট্র্যাকিং ডিভাইস সংযুক্ত করে অবমুক্ত করা হবে বলে জানা যায়। সভায় সাংবাদিক, পরিবেশকর্মী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 

সংবাদটি শেয়ার করুন