জীবন ও স্বাস্থ্য ফিচার্ড

শীত থেকে বাঁচতে গরম পানিতে গোসল করলে কী হয়?

শীতকালে গোসলে অতিরিক্ত গরম পানি ব্যবহারে ত্বকের আর্দ্রতা নষ্ট হওয়ার পাশাপাশি স্কিন ডিজিজ ও মানসিক প্রশান্তিও নষ্ট হতে পারে। ছবি: সংগৃহীত

শীত থেকে বাঁচতে গরম পানিতে গোসল করলে কী হয়?
দেশে শুরু হয়ে গেছে শীতের দাপট। শীতের এ ঠান্ডা আবহাওয়ায় সবচেয়ে বেশি কাতর হয়ে পড়ে মানুষ গোসল করার সময়। শীত থেকে বাঁচতে তাই অনেকেই গরম পানিতে গোসল করেন।

বিশেষজ্ঞরা বলছেন, এ অভ্যাস স্বল্প সময়ের জন্য আরাম দিলেও দীর্ঘ মেয়াদে এ অভ্যাস ভয়ংকর বিপদ ডেকে আনে। এ অভ্যাসে ত্বকের ফলিকলগুলো নষ্ট হতে শুরু করে। পেটে গ্যাসের সমস্যা দেখা দেয়। চুলের ক্ষতি করে। রক্তচাপ বাড়িয়ে দিয়ে হৃদ্‌রোগ আর স্ট্রোকের ঝুঁকিও বাড়িয়ে তোলে।

তা ছাড়া গরম পানিতে গোসল করার অভ্যাস যাদের রয়েছে তাদের ঠান্ডাজনিত রোগ, টনসিল, সর্দি ও কাশির সমস্যা লেগেই থাকে। তাই গরম পানি কিংবা কুসুম গরম পানিতে গোসল না করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।
 
তাহলে শীত থেকে বাঁচতে করণীয় কী? এমন প্রশ্নের উত্তরে বিশেষজ্ঞরা বলেন, ঠান্ডা আবহাওয়ার কারণে পানি স্বাভাবিক তাপমাত্রায় থাকে না। বরং স্বাভাবিকের তুলনায় বেশি ঠান্ডা থাকে। তাই এ ক্ষেত্রে এ ঠান্ডা পানির সঙ্গে গরম পানি এমনভাবে মেশাতে হবে যে পানি স্বাভাবিক তাপমাত্রায় ফিরে আসে।
ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮-এর প্রতিবেদন থেকে জানা যায়, গোসলের সময় কুসুম গরম পানি কিংবা বেশি গরম পানি ব্যবহার উচিত নয়। বরং ব্যবহার করা উচিত স্বাভাবিক তাপমাত্রায় পানি। আর পানিকে স্বাভাবিক তাপমাত্রায় ফিরিয়ে আনতে ঠান্ডা পানির সঙ্গে সামান্য গরম পানি মেশানোই যথেষ্ট।  তা না হলে ত্বকের আর্দ্রতা নষ্ট হওয়ার পাশাপাশি স্কিন ডিজিজ ও মানসিক প্রশান্তিও নষ্ট হতে পারে। সূত্র: সময়।
সংবাদটি শেয়ার করুন