লেখালেখি

শ্রদ্ধা ও ভালোবাসায় বিশ্ব মা দিবস  স্মরণে

শ্রদ্ধা ও ভালোবাসায় বিশ্ব মা দিবস

 

শ্রদ্ধা ও ভালোবাসায়   বিশ্ব মা দিবস  স্মরণে

প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার বিশ্বব্যাপী শ্রদ্ধা ও ভালবাসার সাথে পালিত হয় বিশ্ব মা দিবস । এ বছর ১০ মে রোববার বিশ্ব মা দিবস পালিত হচ্ছে । তবে এবছর বিশ্ব মা দিবস কিছুটা ব্যতিক্রম, করোনা আক্রান্ত মা দিবস। অনেকেই মাকে নিয়ে মাদিবসের দিনে কোন অনুষ্ঠান কিংবা রেস্টুরেন্টে গিয়ে পার্টি কিংবা ফুলের তোড়া দিতে পারছেন না। তবুও মা দিবস! মা তো মা-ই। মা,  মাম্মী ,আম্মা আমরা যে নামেই আমাদের মাকে ডাকিনা কেন- মা নাম্নী হুদয়স্পশী্ শব্দটির সাথে আমরা হুদয় ও নাড়ির ষ্পন্দন বা টান সব সময় অনুভব করি । মা শব্দটি পৃথিবীর একটি অতি প্রিয় শব্দ । মাতৃ স্নেহ অপার ও অতুলনীয় । দশ মাস দশ দিন গর্ভে ধারণ করা সন্তানের জন্য কত যে ত্যাগ স্বীকার করতে হয় একজন মাকে !প্রত্যেক মা-ই তার সন্তানকে প্রাণ দিয়ে ভালবাসে ।

সন্তানকে মানুষ করতে একজন মা যেন তার জীবনের পুরোটাই দিয়ে যান ভালোবাসা ও আত্মত্যাগের গৌরবউজ্জল আদর্শ ও মহিমায়। শত দুঃখ, যন্ত্রণা ও বেদনা সহ্য করেও সন্তানের সামনে মলিন হয় না মা জননীর স্নেহমাখা মুখখানি । মায়ের স্নেহমাখা মুখখানি সবসময় আমাদের প্রেরণা যোগায় ও আবেগ তাড়িত করে । সুখে-দুঃখে সব্বদাই একজন মা তার সন্তানের মঙ্গল, কল্যাণ ও উন্নতি কামনা করে থাকেন । মায়ের মতন এমন পবিএ জিনিস আমরা কোথাও খূঁজে পাবোনা । পবিত্র হিন্দুধর্মে মার অবদান ও গুরুত্ব সম্পর্কে বলা হয়েছে, “জননী জন্মভূমিচ্চ স্বর্গাদপি গরিয়সী । “ মা এবং মাতৃভূমি স্বর্গ থেকেও শ্রেষ্ঠ । পবিএ ইসলাম ধর্মে মার অবদান ও গুরুত্ব সম্পর্কে বলা হয়েছে, “মায়ের পদতলে সন্তানের বেহেশত বিরাজিত । “ মায়ের যেমন বিকল্প হয় না, ঠিক তেমনি মায়ের কোন তুলনা হয় না ।

এতএব ম ’র প্রতি আমরা যাতে কোনও অবহেলা না করি । বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে যদিও এ বিশেষ দিনটি বিশেষভাবে উদযাপনের তেমন কোন সুযোগই নেই এ বছর। মায়েদের নিয়ে সন্তানেরা তাদের স্বপ্নের কথা বলবেন আশা করি । এটা অবশ্যই আমাদের স্মরণ রাখা উচিৎ হবে, মায়ের আশীর্বাদ ও শুভ কামনা  আমাদের সকল কাজে ও চলার পথেই উৎসাহব্যঞ্জক ও আশীর্বাদ-দোয়া স্বরুপ । শুধু বিশ্ব মা দিবসেই নয় সারা বছরেই যেন আমরা মাকে স্মরণ করি,  মার দেখভাল / খোঁজ খবর রাখি ও মাকে শ্রদ্ধা করি । প্রতিটি দিনই যেন মা দিবস মনে করে মাকে ভালোবাসি, স্মরণ করি এবং মাতাপিতার সুখেদুঃখে সহায়তার হস্ত প্রসারিত করি । মাতাপিতা বটবৃক্ষের মতই সুশীতল ছায়া, বাতাস,  ও ভালোবাসা দিয়ে সন্তানদের আগলিয়ে রাখে । মাতৃ স্নেহ অপার, সীমাহীন ও অতুলনীয় ।

যাঁর অনুপম জীবনদর্শণ ও স্নেহ আমার চেতনায় ও মননে লালিত হয়ে থাকবে চিরায়ত কাল ধরে—তিনি আমার অতি পবিএ মা, আমার পরম শ্রদ্ধেয়া মহীয়সী জননী ।  বি্শ্ব মা দিবসে সকল মায়েদের শ্রদ্ধা, প্রীতি ও শুভেচ্ছা জানাচছি । শ্রদ্ধা ও ভালোবাসায়   বিশ্ব মা দিবস  স্মরণে বিশ্বের সকল মা-কে দেশদিগন্ত ও সিবিএনএ পরিবারের পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা। 

-বিদ্যুৎ ভৌমিক, লেখক, কলামিষ্ট ও CBNAএর উপদেষ্টা,  মন্ট্রিয়ল, ক্যানাডা

 

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন