প্রবাসের সংবাদ ফিচার্ড

সিউলে ‘মহান বিজয় দিবস-২০২৩’ উদযাপন    

সিউলে ‘মহান বিজয় দিবস-২০২৩’ উদযাপন    

বাংলাদেশ দূতাবাস, সিউল-এর আয়োজনে ১৬ ডিসেম্বর ২০২৩ তারিখে যথাযোগ্য উৎসাহ উদ্দীপনা ও উৎসবমূখর পরিবেশে ‘মহান বিজয় দিবস-২০২৩’ উদযাপন করা হয়। অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবার এবং প্রবাসী বাংলাদেশীগণ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। মহান বিজয় দিবস উপলক্ষ্যে চ্যান্সারি ভবনটিকে আলোকসজ্জায় সজ্জিত করা হয়।

এ দিন সকালে দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব দেলওয়ার হোসেন দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন করেন। বিকেলে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মান্যবর রাষ্ট্রদূত দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দের উপস্থিতিতে দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করেন। অতঃপর জাতির পিতা ও মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহিদদের বিদেহী আত্মার শান্তি এবং দেশ ও জাতির উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। দূতাবাসের কর্মকর্তাবৃন্দ মহান বিজয় দিবস উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন। মহান বিজয় দিবসের উপর আয়োজিত আলোচনা অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং প্রবাসী বাংলাদেশীগণ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

মান্যবর রাষ্ট্রদূত তাঁর আলোচনার শুরুতে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বাংলাদেশের স্বাধীনতা অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনন্য অবদান ও বীর মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ আত্মত্যাগের কথা সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। তিনি তাঁর বক্তব্যে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও অর্জনসমূহ তুলে ধরেন এবং উন্নয়ন অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে প্রবাসী বাংলাদেশীগণকে একাগ্রচিত্তে কাজ করার আহ্বান জানান।

আলোচনা অনুষ্ঠানের পরে মান্যবর রাষ্ট্রদূত উপস্থিত অতিথিবৃন্দের সাথে কেক কাটেন। অতঃপর বাংলাদেশী ও কোরিয়ান শিল্পীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

সিউল, ১৬ ডিসেম্বর ২০২৩।



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন