প্রবাসের সংবাদ

সেক্টর কমান্ডার সি আর দত্তের লাশবাহী কফিন ঢাকায় পৌঁছাবে সোমবার


সেক্টর কমান্ডার সি আর দত্তের লাশবাহী কফিন ঢাকায় পৌঁছাবে সোমবার

সেক্টর কমান্ডার সি আর দত্তের লাশবাহি কফিন ঢাকায় পৌঁছবে ৩১ অগাস্ট (বাংলাদেশ সময়) সোমবার সকাল ৮.৪০ মিনিটে আমিরাত এয়ারলাইন্সে। ২৯ অগাস্ট শনিবার সন্ধ্যা ৬টায় ফ্লোরিডার ফোর্টলডারডেল এয়ারপোর্ট থেকে অবসরপ্রাপ্ত জেনারেল সি আর দত্তের কফিন নিয়ে ‘আমিরাত স্কাই কার্গো’ দুবাই রওয়ানা দিয়েছে। কানাডার টরন্টো থেকে দুবাই গিয়ে বাবার কফিনের সাথী হবেন মেজ কন্যা ব্যারিস্টার চয়নিকা দত্ত। ফ্লোরিডা থেকে এসব তথ্য এনআরবি নিউজকে জানান সি আর দত্তের কনিষ্ঠ জামাতা প্রদীপ দাসগুপ্ত। এদিকে, নিউইয়র্ক থেকে শনিবার রাতে কাতার এয়ারলাইন্সে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন সি আর দত্তের একমাত্র পুত্র ডা. চিরঞ্জিব দত্ত রাজা, জ্যেষ্ঠ কন্যা মহুয়া দত্ত এবং কনিষ্ঠ কন্যা কবিতা দাসগুপ্ত হ্যাপি। তারা সোমবার ভোর রাত আড়াইটায় (সি আর দত্ত’র কফিন পৌঁছানোর ৬ ঘন্টা আগে) ঢাকায় পৌঁছার কথা।

উল্লেখ্য, করোনার কারণে স্বাস্থ্যবিধি বজায় রেখে টিকিট সংগ্রহ এবং কফিন বহনের সুযোগ সৃষ্টির স্বার্থে কদিন বিলম্ব ঘটলো। আরো উল্লেখ্য, ২৪ অগাস্ট সোমবার রাত সোয়া ১১টায় ফ্লোরিডার বয়েন্টনবীচ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নি:শ্বাস ত্যাগ করেন সাবেক এই জেনারেল। সে সময় তার বয়স হয়েছিল ৯৩ বছর ৭ মাস ২৩ দিন। স্ত্রী বিয়োগের পর একাকীত্ব ঘুচাতে এক দশক আগে থেকেই তিনি যুক্তরাষ্ট্রে বাস করছিলেন।

পুত্র-কন্যাদের বাসায় নাতি-নাতনীদের সাহচর্যে দিনাতিপাত করেন। গত জানুয়ারিতে নিউইয়র্ক থেকে ফ্লোরিডায় যান কনিষ্ঠ কন্যা হ্যাপির বাসায়। নিউইয়র্কে হাড় কাঁপানো শীত তাকে কষ্ট দেয় বিধায় সেখানে গিয়েছিলেন। করোনার কারণে এপ্রিলের মধ্যে নিউইয়র্কে ফেরার প্রত্যাশা পূরণ হয়নি। এমনি অবস্থায় ২০ অগাস্ট বয়েন্টনবীচে কন্যা হ্যাপির বাসায় বাথরুমে পড়ে গেলে তার ডান পায়ের গোড়ালি ভেঙ্গে যায়। নিকটস্থ হাসপাতালে নেয়ার পর পায়ে অস্ত্রোপচারের সময় অচেতন করা হয়েছিল। এরফলে আগে থেকেই নিউমোনিয়ার রোগী সি আর দত্ত গুরুতর অসুস্থ হয়ে পড়েন। তার কিডনীও অচল হয়ে যায়। ৩ দিন পর মৃত্যুর কোলে ঢলে পড়েন বীর উত্তম খেতাবপ্রাপ্ত এই মুক্তিযোদ্ধা।

গত বিজয় দিবসে পুত্র ডা. চিরঞ্জিব দত্তের বাসায় নিউইয়র্কে মুক্তিযোদ্ধাগণের সাথে জেনারেল সি আর দত্ত বীরউত্তম। সেখানে ছিলেন পুত্রবধূও। ছবি-এনআরবি নিউজ।

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের যুক্তরাষ্ট্র শাখার সভাপতি অধ্যাপক নব্যেন্দু বিকাশ দত্ত শনিবার রাতে এ সংবাদদাতাকে জানান, বাংলাদেশ সেনাবাহিনী ঢাকায় শাহজালাল এয়ারপোর্টে তার কফিন গ্রহণ করবেন। এরপর তাকে রাষ্ট্রীয় মর্যাদায় অভিবাদন জানানো হবে। কেন্দ্রীয় শহীদ মিনারে এবং ডিওএইচএস-এ তার ভবনের সামনে কফিন নেয়ার কথা রয়েছে ঘনিষ্ঠজনদের শেষ শ্রদ্ধা জানানোর জন্যে।

 

তবে করোনার কারণে কর্তৃপক্ষ এখন পর্যন্ত নিশ্চয়তা দিতে পারেনি। একইভাবে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারেও তার কফিন নেয়ার বিষয়টি ঝুলে রয়েছে। হবিগঞ্জে গ্রামের বাড়িতে তার কফিন নেয়ার ব্যাপারটিও চ’ড়ান্ত করা সম্ভব হয়নি ঐ একই কারণে। নব্যেন্দু দত্ত আরো জানান, ঢাকায় সবুজবাগে একটি শশ্মান ঘাটে তার শেষ কৃত্যানুষ্ঠান হবে। মৃত্যুর আগ পর্যন্ত তিনি সেক্টর কমান্ডারস ফোরামের ভাইস চেয়ারম্যান ছিলেন। সেই সুবাদে ফোরামের যুক্তরাষ্ট্র শাখার সাথে নিবিড় সম্পর্ক রচিত হয়েছিল এই কমান্ডারের। তাঁর জীবনের সর্বশেষ অনুষ্ঠানটিও ছিল যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার ফোরামের সাথে গত ১৬ ডিসেম্বর বিজয় দিবসে। তাঁর পুত্র ডা. চিরঞ্জিব দত্ত রাজার লং আইল্যান্ডস্থ বাসার ড্রয়িংরুমের সেই স্মৃতিচারণ অনুষ্ঠানে ২৬ জন মুক্তিযোদ্ধা অংশ নেন। সাথে ছিলেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কর্মকর্তারাও।

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন