বিশ্ব

সৌদি ক্রাউন প্রিন্সকে মার্কিন আদালতে তলব : গোয়েন্দা কর্মকর্তাকে হত্যা চেষ্টা

সৌদি ক্রাউন প্রিন্সকে মার্কিন আদালতে তলব
সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান

সাবেক সৌদি আরবের গোয়েন্দা কর্মকর্তা সাদ আল-জাবরিকে হত্যা চেষ্টার অভিযোগ আনা হয়েছে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে। এরই প্রেক্ষিতে সৌদি ক্রাউন প্রিন্সকে আদালতে হাজিরা দেয়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। আল-জাবরি নিজেই এ বিষয়ে একটি মামলা দায়ের করেছেন।

আল-জাবরির অভিযোগ, তাকে হত্যার জন্য কানাডায় হিট স্কোয়াড পাঠিয়েছিলেন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। মামলাটি দায়ের করা হয়েছে যুক্তরাষ্ট্রের কলম্বিয়া রাজ্যের এক জেলা আদালতে। গত শুক্রবার সৌদি ক্রাউন প্রিন্সকে সেখানে হাজির হওয়ার আদেশ দেয় আদালত। মামলায় সৌদি যুবরাজ ছাড়াও আরো ১২ জনের বিরুদ্ধে একই অভিযোগ আনা হয়।

মোহাম্মদ বিন সালমানসহ মামলায় অভিযুক্তদের তলব করে আদালত বলেছে, যে অভিযোগ দায়ের করা হয়েছে তাতে বেশ কিছু তথ্য স্পর্শকাতর, মানবতাবিরোধী। আপনারা সাড়া দিতে দেরি করলে আদালত সব অভিযোগ আমলে নিয়ে বিচারকার্য শুরু করে দেবে।

তবে বিশেষজ্ঞরা মনে করেন এই তলবের কারণে হয়তো সৌদি যুবরাজকে শেষ পর্যন্ত মার্কিন আদালতে হাজির হতে হবে না।

যুক্তরাষ্ট্রের সাবেক সহকারী ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্রুস ফেইন বলেন, ‘ সৌদি ক্রাউন প্রিন্স এমবিএস (মোহাম্মদ বিন সালমান) এখন মরিয়া হয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এর সঙ্গে লবিং করবেন, যাতে তারা দায়মুক্তির পরামর্শ দিয়ে একটি চিঠি ইস্যু করেন।’ তিনি বলেন, এটি আইনের খারাপ ক্ষেত্র হলেও ওই চিঠিতে আদালতকে মামলাটি খারিজ করে দিতে বলা হতে পারে। কারণ এই মামলাটি যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক এবং অন্য রাষ্ট্র প্রধান কিংবা সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে সম্পর্কে হস্তক্ষেপ করে ফেলতে পারে।’ মার্কিন সরকারের সাবেক ওই আইন কর্মকর্তা বলেন, ‘তবে সেক্ষেত্রে নভেম্বর (মার্কিন নির্বাচন) সৌদি আরবের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। আমি নিশ্চিত করে আপনাদের বলতে পারি, এই মুহূর্তে সৌদি আরব এবং যুবরাজ পম্পেও এবং ট্রাম্পের সঙ্গে কথা বলে তাকে এগুলো থেকে বের করে নিতে বলছেন।’

আল জাজিরা বলছে, আল জাবরি বর্তমানে কানাডায় বসবাস করছেন। তাকে সেখানকার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কড়া নজরদারি ও নিরাপত্তার মধ্যে রেখেছে।

সূত্রঃ ডেইলি ইনকিলাব

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন