দেশের সংবাদ

লাউয়াছড়া উদ্যানসংলগ্ন বনে আগুন, ব্যাপক ক্ষয়ক্ষতি

পুরে গেছে পাখির বাসা সহ অনেক গাছপালা, আড়াই ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে

লাউয়াছড়া উদ্যানসংলগ্ন বনে আগুন, ব্যাপক ক্ষয়ক্ষতি

মৌলভীবাজার প্রতিনিধি: / ২৪ এপ্রিল, ২০২১ |   মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান সংলগ্ন বনে আকস্মিক আগুন লেগে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। শনিবার (২৪ এপ্রিল) দুপুর ১২টার দিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানের ৩ নং গেট বাঘমারা ক্যাম্পের অধীনস্থ স্টুডেন্ট ডরমেটরীর বিপরীতে চারাটিলা নামক স্থানে এ আগুন লাগে। এতে বন এলাকার অনেক ছোট-বড় গুল্ম ও গাছ পুড়ছে, নষ্ট হয়েছে পাখির বাসা। আড়াই ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রনে আনে ফায়ার সার্ভিস কর্মীরা। প্রাথমিকভাবে আগুন লাগার সঠিক কারণ জানা যায় নি। তবে স্থানীয়দের মধ্যে গুঞ্জন শুনা যাচ্ছে বন টহল দলের এক সদস্য আগুনটি লাগিয়েছেন।

জানা যায়, লাউয়াছড়ার স্টুডেন্ট ডরমেটরির সামনের অংশে নতুন করে গাছ লাগাতে ঝোঁপঝাড় পরিষ্কার করছিলেন বনবিভাগের কিছু শ্রমিক। কিন্তু দুপুর সাড়ে ১২টার দিকে সেখানে হঠাৎ আগুন জ্বলে উঠে। মুহূর্তের মধ্যে ব্যাপক এলাকায় আগুন ছড়িয়ে পড়ে। পরে খবর পেয়ে কমলগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশনের লোকজন ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। গুরুত্বপ‚র্ণ এই বনে প্রায় আড়াই ঘন্টা ধরে আগুন জ্বললেও তা নিয়ন্ত্রণে আনতে হিমশিম খায় ফায়ার সার্ভিসের কর্মীরা। একদিকে পানির স্বল্পতা অন্যদিকে বনের ভেতরে রাস্তা না থাকায় দীর্ঘ আড়াই ঘন্টা চেষ্টার পর বেলা আড়াইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস কর্মীরা। বনে আগুন জ্বলার খবর পেয়ে ফায়ার সার্ভিস দল দ্রুত চলে আসলেও প্রায় ঘন্টা খানিক পর লাউয়াছড়া বনরেঞ্জের কর্মকর্তা ও বনকর্মীরা ঘটনাস্থলে আসেন। লাউয়াছড়া বনে আগুন লাগার খবর শুনে ঘটনাস্থল পরিদর্শন করেন কমলগঞ্জ থানার ওসি ইয়ারদৌস হাসান।


কমলগঞ্জ ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত ইনচার্জ মো. নুরুল ইসলাম বলেন, বনে প্রবেশ রাস্তা না থাকায় ও পানির উৎস্য না থাকায় ফায়ার সার্ভিস দল পর পর ৪ বার স্থান ত্যাগ করে অন্য স্থান থেকে পানি এনে বেলা আড়াইটার দিকে আগুন নেভানো সম্ভব হয়েছে।
লাউয়াছড়ার রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, বনের আগুন নিয়ন্ত্রণ করা হয়েছে। আমরা তদন্ত করে দেখছি কী কারণে আগুনের স‚ত্রপাত ঘটেছে এবং কি পরিমাণ ক্ষতি হয়েছে।।
এ বিষয়ে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী বলেন, ফায়ার সার্ভিস ও বনে নিয়োজিত শ্রমিকরা বনের আগুন নিয়ন্ত্রণ করেছে। আগুন লাগার সঠিক কারণ উদঘাটন করতে বন বিভাগ তদন্ত করবে। যেহেতু লাউয়াছড়া রেঞ্জের অধীনে এ অগ্নিকান্ড তাই এ রেঞ্জের বাহিরের একজন রেঞ্জারসহ ২ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে নিরপেক্ষ তদন্ত করা হবে। আর স্থানীয়ভাবে যেহেতু আগুন লাগানো নিয়ে বন টহলদারদের নাম সম্পর্কে গুঞ্জন রয়েছে সেহেতু এ নিয়ে কঠোরভাবে তদন্ত করা হবে।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন