দেশের সংবাদ ফিচার্ড

১৯ শেখ হাসিনা ২৩ আওয়ামী লীগ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

১৯ শেখ হাসিনা ২৩ আওয়ামী লীগ

মুহম্মদ আকবর | আরও ৬ বছর আগেই সবচেয়ে বেশি বাজেট দেওয়ার রেকর্ড গড়ে আওয়ামী লীগ। এক্ষেত্রে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনাও রেকর্ড গড়েছেন আরও আগেই। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপিত বাজেটটিসহ আওয়ামী লীগ নেত্বাধীন সরকার এ পর্যন্ত ২৩ বার, প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা ১৯ বার এবং ২০০৮ সাল থেকে এখন পর্যন্ত আওয়ামী লীগ টানা ১৩ বার বাজেট দিয়েছে। বাজেট ঘোষণায় আওয়ামী লীগের পরেই রয়েছে বিএনপি। তিন মেয়াদে দলটি দিয়েছে ১৬টি বাজেট। জাতীয় পার্টি দিয়েছে ৯টি।

স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত ১২ জন ৫০টি বাজেট উপস্থাপন করেছেন। অর্থমন্ত্রী বা রাজনৈতিক দল ছাড়াও রাষ্ট্রপতি ও তত্ত্বাবধায়ক সরকারপ্রধানও বাজেট ঘোষণা করেছেন। স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জুন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন সরকার স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করে। অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ উপস্থাপিত সেই প্রথম বাজেটটি ছিল ৭৮৬ কোটি টাকার। এরপর ১৯৭৩ ও ১৯৭৪ সালেও তিনি বাজেট পেশ করেন। ১৯৭৫ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সরকারের দ্বিতীয় অর্থমন্ত্রী হিসেবে ড. এ আর মল্লিক দেশের চতুর্থ বাজেট উপস্থাপন করেন। এটিই ছিল বঙ্গবন্ধু সরকারের শেষ বাজেট। ওই বাজেটের আকার ছিল ১ হাজার ৫৪৯ কোটি ১৯ লাখ টাকার।

গতকাল জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের ৫০তম বাজেট উপস্থাপন করেন। এটি তার তৃতীয় বাজেট। স্বাধীনতার ৫০ বছরে বাজেটের আকার বেড়েছে ৭৬৮ গুণ। জনগণের আস্থার কারণেই আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার বাজেট পেশের রেকর্ড করতে পেরেছে বলে করেন দলটির শীর্ষ নেতৃবৃন্দ।

দলের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম আমাদের সময়কে বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের প্রধান শেখ হাসিনা রাষ্ট্রনায়কোচিত পদক্ষেপের কারণে বাংলাদেশ আজ এই অবস্থানে। তার কারণেই আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের এই রেকর্ড। এই রেকর্ড গৌরবের। আওয়ামী লীগের একজন নেতা হিসেবে এই অনুভূতি অন্যরকম। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা তার বিচক্ষণতা দিয়ে মানুষের মন জয় করতে পেরেছেন বলেই এতবার বাংলাদেশের জনগণ আওয়ামী লীগকে বাজেট ঘোষণার সুযোগ দিয়েছে।

দলের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, বিচক্ষণতা, দক্ষতা ও মানবিক নেতৃত্বে জন্য দেশে ও বিশ্বে জাতির জনকের কন্যার অনেক রেকর্ড আছে। এতবার বাজেট ঘোষণা করাটা প্রমাণ করে এই দেশে শেখ হাসিনার অবস্থান ও অনিবার্যতার কথা। এমন ইতিহাসের সাক্ষী হতে পারাটা আমার জন্য সত্যি আনন্দের, গৌরবের। – আমাদের সময়


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন