ফিচার্ড বিশ্ব

২০২৩ সালে বিশ্বের শীর্ষ ধনীরা হয়েছেন আরও ধনী : সর্বশীর্ষে যিনি

২০২৩-সালে-বিশ্বের-শীর্ষ-ধনীরা

২০২৩ সালে বিশ্বের শীর্ষ ধনীরা আরও ধনী হয়েছেন বলে জানিয়েছে ব্লুমবার্গ। বুধবার তাদের শীর্ষ ৫০০ বিলিনিয়রের তালিকা প্রকাশ করে ব্লুমবার্গ।

তালিকায় স্থান পাওয়া ৭৭ শতাংশ বিলিনিয়রের সম্পদ ২০২৩ সালে বেড়েছে। তবে বাকি ২৩ শতাংশের সম্পদ কমেছে বা তারা ক্ষতির শিকার হয়েছেন।

বরাবরের মতোই শীর্ষ ধনীর তালিকায় প্রথমে রয়েছেন ইলন মাস্ক। এক্সের মালিক মার্কিন এই ধনকুবেরের সম্পদের পরিমাণ এখন ২৩৫ বিলিয়ন ডলার। ২০২১ সালে অ্যামাজনের মালিক জেফ বেজোসকে ছাড়িয়ে শীর্ষ ধনীর স্থান দখল করেন তিনি। এরপর থেকে দুই-একবার পতন ছাড়া সবসময়ই শীর্ষে ছিলেন তিনি।

ব্লুমবার্গ জানিয়েছে, এ বছর মাস্কের সম্পদ বেড়েছে ৯৮ বিলিয়ন ডলার। তার কোম্পানিগুলোর মধ্যে আছে এক্স, টেসলা ও স্পেসএক্স। ১৭৮ বিলিয়ন ডলার নিয়ে বর্তমানে তৃতীয় অবস্থানে আছেন বেজোস। তার থেকে মাত্র এক বিলিয়ন ডলার বেশি নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন বার্নার্ড আর্নল্ট।

এদিকে মাস্কের প্রতিদ্বন্দ্বী মেটার মালিক মার্ক জাকারবার্গের সম্পদ বেড়েছে এ বছর ৮৩ বিলিয়ন ডলার।

জাকারবার্গের সম্পদের পরিমাণ ১২৮ বিলিয়ন ডলার। ধনীর তালিকায় এখন তিনি ছয় নাম্বারে। শীর্ষে থাকা ১৫ বিলিনিয়রের মাত্র এক জনের সম্পদ হ্রাস পেয়েছে এ বছর। তিনি হচ্ছেন ভারতের বিলিনিয়র গৌতম আদানি। এ বছর তার সম্পদ কমেছে ৩৬.৩ বিলিয়ন ডলার। এরফলে তার সম্পদের পরিমাণ কমে দাঁড়িয়েছে ৮৪ বিলিয়ন ডলারে। তিনি চলে গেছেন শীর্ষ ১০ ধনীর তালিকার বাইরে।

সূত্রঃ মানবজমিন

অনলাইন ডেস্ক (এফএইচ/বিডি)
সংবাদটি শেয়ার করুন