ফিচার্ড বিশ্ব

২৬ ঘণ্টায় এভারেস্ট জয়

রেকর্ড গড়েছেন হংকংয়ের নারী পবর্তারোহী সাং ইন–হাং

২৬ ঘণ্টায় এভারেস্ট জয়

বিশ্বের সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট। ২৬ ঘণ্টার অল্প কিছু কম সময়ে এই পর্বত জয় করে রেকর্ড গড়েছেন হংকংয়ের নারী পবর্তারোহী সাং ইন–হাং। তার আগে কোনো নারী পর্বতারোহী এত কম সময়ে এভারেস্টের চূড়ায় উঠতে পারেননি। ৪৪ বছর বয়সী সাং ইন–হাং একসময় স্কুলে পড়াতেন। পরবর্তী সময়ে পর্বত জয়ের নেশা পেয়ে বসে। এবার নিয়ে তিনবার এভারেস্ট অভিযানে যান তিনি। ২০১৭ সালে সাং ইন–হাং হংকংয়ের প্রথম নারী হিসেবে এভারেস্ট জয় করেন।

এভারেস্টের বেস ক্যাম্পের লিয়াজোঁ অফিসার জ্ঞানেন্দ্র শ্রেষ্ঠ বলেন, হংকংয়ের নারী পর্বতারোহী সাং ইন–হাং ২৫ ঘণ্টা ৫০ মিনিটে ২৯ হাজার ৩১ ফুট উচ্চতার এভারেস্টের চূড়ায় উঠেছেন। তিনি গত শনিবার বেলা ১টা ২০ মিনিটে বেস ক্যাম্প থেকে রওনা হয়ে পরের দিন বিকাল ৩টা ১০ মিনিটে চূড়ায় পৌঁছান।

এর আগে সবচেয়ে কম সময়ে এভারেস্ট জয়ের রেকর্ড রয়েছে নেপালের নারী পর্বতারোহী পুঞ্জো ঝাংমু লামার। তিনি এ অর্জনে সময় নিয়েছিলেন ৩৯ ঘণ্টা ৬ মিনিট। তার সেই রেকর্ড ভেঙেছেন হংকংয়ের সাং ইন–হাং।

করোনার কারণে গত বছর এভারেস্ট অভিযান বন্ধ রেখেছিল নেপাল। এবার দেশটির সরকার ৪০৮ জন পর্বতারোহীকে এভারেস্ট অভিযানের অনুমতি দিয়েছে। দেশটির সরকারি হিসাবে, তাদের মধ্যে ৩৫০ জনের বেশি পর্বতারোহী অভিযানে অংশ নিয়েছেন।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন