দেশের সংবাদ

কিশোরের মনের ক্ষত সারবে কীভাবে বেড়েছে ডায়াবেটিস হাঁটতে কষ্ট হচ্ছে

কিশোরের মনের ক্ষত সারবে কীভাবে বেড়েছে ডায়াবেটিস হাঁটতে কষ্ট হচ্ছে

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাগারে থাকার ১০ মাসে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর ওজন হারিয়েছেন নয় কেজি, ডায়াবেটিসের মাত্রা বেড়েছে কয়েকগুণ, কানে পুঁজ জমে শুনতে সমস্যা হচ্ছে। ঠিকমতো হাঁটতে এবং চিন্তা করে কথা বলতেও সমস্যা হচ্ছে তার। গত বৃহস্পতিবার জামিনে মুক্তি পেয়েই ঢাকার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন কিশোর। চিকিৎসকরা সেখানে তার শরীর সারিয়ে তোলার চেষ্টা করছেন। তবে দীর্ঘ এই কারাবাসে কিশোরের মনে যে ক্ষত তৈরি হয়েছে, তা কিভাবে সারবে জানে না তার পরিবার।

কিশোরের ভাই লেখক আহসান কবির গতকাল শুক্রবার বলেন, একটি বেসরকারি হাসপাতালের ৪ জন চিকিৎসক কিশোরকে দেখভাল করছেন। শনিবার নাগাদ তার শারীরিক আপডেট জানাতে পারবেন। তার কান, নাক ও হাড়ে সমস্যা হয়েছে। কিশোর গড়নে হাল্কাপাতলা ছিল, কিন্তু এখন আরও ৯ কেজি ওজন কমেছে। গত বছরের মে মাসের শুরুতে যখন বাসা থেকে ধরে নিয়ে যাওয়া হয়, তার আগে থেকেই ডায়াবেটিস ছিল কিশোরের, তবে তখন মাত্রা ছিল কম। সে সময় কিশোরের রক্তে চিনির পরিমাণ (র‌্যান্ডম ব্লাড সুগার) ১০-এর মতো থাকত।

এখন তা ১৭ থেকে ২৫-এর মধ্যে পাওয়া যাচ্ছে। চিকিৎসকরা কিশোরের কান ও চোখের পরীক্ষা দিয়েছেন। বাঁ পায়ের এক্সরেও করতে বলেছেন। ওই পায়ে ব্যথার কারণে কিশোরের হাঁটতে কষ্ট হয়।

আহসান কবির আরও জানান, ধরে নেওয়ার পর তার ওপর ‘নির্যাতন’ করা হয়েছে বলে জানিয়েছেন কিশোর। মুক্তি পাওয়ার পর তার ভেতরে আরও কিছু সমস্যা দেখা যাচ্ছে। কিছু জানতে চাইলে বলে আমি স্মরণ করে পরে বলছি। ঠিক ভুলে যাচ্ছে তা বলব না, তবে স্মরণ করতে সময় নিচ্ছে। আপাতত কিশোরের কাছ থেকে মোবাইল ফোন দূরে রাখা হয়েছে। যেসব পরীক্ষা করা হচ্ছে, শনি বা রবিবার তার প্রতিবেদন পাওয়া যাবে।

গত বছরের ৫ মে কার্টুনিস্ট কিশোর এবং অনলাইনে লেখালেখিতে সক্রিয় মুশতাক আহমেদকে গ্রেপ্তার করার কথা জানায় র‌্যাব। পরদিন সরকারবিরোধী প্রচার ও গুজব ছড়ানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে তাদের বিরুদ্ধে রমনা থানায় মামলা হয়। একই মামলায় গ্রেপ্তার আরও দুজনের জামিন হলেও কিশোর ও মুশতাকের জামিন হয়নি। এর মধ্যে মুশতাক গত ২৫ ফেব্রুয়ারি কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে মারা যান। মুশতাকের মৃত্যুতে তুমুল সমালোচনা শুরু হয় দেশে-বিদেশে। গত বুধবার হাইকোর্ট কিশোরকে ছয় মাসের জন্য জামিন দিলে তার মুক্তির পথ খোলে।

সূত্রঃ  আমাদের সময় ( কিশোরের মনের ক্ষত সারবে কীভাবে বেড়েছে ডায়াবেটিস হাঁটতে কষ্ট হচ্ছে )

সংবাদটি শেয়ার করুন