দেশের সংবাদ ফিচার্ড

৩ দিনের তাণ্ডবে ৫০ বছর পিছিয়েছে ব্রাহ্মণবাড়িয়া: আইজিপি

ক্ষতিগ্রস্ত স্থাপনা পরিদর্শন

৩ দিনের তাণ্ডবে ৫০ বছর পিছিয়েছে ব্রাহ্মণবাড়িয়া: আইজিপি

সিরাজুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া থেকে / ১ এপ্রিল । ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ড. বেনজির আহমেদ বলেছেন, হরতালকে কেন্দ্র করে ২৬, ২৭ ও ২৮ মার্চ ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজত ইসলামের নেতাকর্মীরা তাণ্ডব চালিয়েছে। যারা এ ধরনের কার্যক্রমের সঙ্গে জড়িত তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে। হেফাজতের তিন দিনের তাণ্ডবে ব্রাহ্মণবাড়িয়ার মানুষ ৫০ বছর পিছিয়ে গেছে বলে তিনি মন্তব্য করেন। তিনি আরও বলেন, এ ধ্বংসাত্মক কর্মকাণ্ডের নিন্দা জানানোর ভাষা আমার জানা নেই।

বৃহস্পতিবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব ও সার্কিট হাউজে মতবিনিময় সভায় আইজিপি ড. বেনজির এসব কথা বলেন। এ সময় র‌্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন, এসবির প্রধান মনিরুল ইসলাম, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, পুলিশের ডিআইজি অপারেশন খুরশিদ হোসেন, ডিআইজি হায়দার আলী খানসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইজিপি ড. বেনজির আরও বলেন, রুহানি হুজুর ও পলিটিক্যাল হুজুরদের চিহ্নিত করতে হবে। প্রতিটি ঘটনায় পলিটিক্যাল হুজুরদের আইনের আওতায় আনা হবে। ব্রাহ্মণবাড়িয়াবাসীর ভয়ের কোনো কারণ নেই। রাষ্ট্র, আইন ও জনগণ আপনাদের পাশে আছে। আপনারা মামলা করুন, অবশ্যই হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ড. বেনজির বলেন, ব্রাহ্মণবাড়িয়ায় ৩২ লাখ মানুষ বসবাস করে। এখানে ৫৭৪টি মাদ্রাসা রয়েছে। সন্তানদের দীনের শিক্ষা দেওয়ার জন্য মাদ্রাসা করেছে। মাদ্রাসাগুলোতে ১৩ হাজার শিক্ষার্থী লেখাপড়া করছে। তাদের প্রতিদিন এক কোটি টাকা খরচ হয়। এ টাকার জোগান দেন ব্রাহ্মণবাড়িয়াবাসী। অনেকে দান-সদকা দেন। এভাবে মাদ্রাসাগুলো পরিচালিত হচ্ছে। অথচ এসব মাদ্রাসার কোমলতি শিক্ষার্থীদের নাশকতার কাজে ব্যবহার করা হচ্ছে। ভূমি অফিস ও রেকর্ডরুম পুড়িয়ে দেওয়া হয়েছে। সরকারি ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে হামলা চালানো হয়েছে। এর ক্ষতি আগামী ৫০ বছর ব্রাহ্মণবাড়িয়াবাসীকে বহন করতে হবে। হামলার ধরন দেখে এটা স্পষ্ট দেশের উন্নয়ন ব্যাহত করার জন্য এ হামলা করা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন স্থাপনা পরিদর্শন শেষে তিনি ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানগুলোয় আর্থিক সহায়তা দেন।

ড. বেনজির বলেন, ইসলামি শিক্ষার নামে আমাদের আলেম সমাজ এখন দুই ভাগে বিভক্ত। এক রুহানি হুজুর, আধ্যাত্মিক শক্তিসম্পন্ন। অপরটি রাজনৈতিক। এখন তাদের চিহ্নিত করতে হবে। রাজনৈতিক আলেম কারা তাদের বিষয়ে খোঁজখবর রাখতে হবে। নাশকতার ঘটনার ভিডিও ও ছবি পুলিশের হাতে এসেছে। এসব দেখে নাশকতাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। যারা অপরাধের সঙ্গে জড়িত তাদের আইনের আওতায় আনতে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

কেন হেফাজত নেতাদের বিরুদ্ধে মামলা দেওয়া হলো না ও গ্রেফতার করা হলো না?- এমন সব প্রশ্নের জবাবে আইজিপি ড. বেনজির বলেন, তদন্তে যার নাম আসবে তাকেই গ্রেফতার করা হবে। তিনি বলেন, ধৈর্য ধরতে হবে। অভিযুক্তদের চিহ্নিত করা হচ্ছে?

‘ব্রাহ্মণবাড়িয়ার একটি থানায় হামলাকালে পুলিশ পরিস্থিতি সামলাতে ব্যর্থ হয়ে থানা থেকে মাইকিং করে। এতে বলা হয়-থানা ভবন ছেড়ে অন্যত্র হামলা করুন।’ পুলিশের এমন দায়িত্বহীন আচরণের বিষয়ে আইজিপির কাছে ব্যাখ্যা চান স্থানীয় এক সাংবাদিক। জবাবে ড. বেনজির বলেন, এ ঘটনায় পুলিশের পৃথক কমিটি হয়েছে। কেউ মাইকিং করে থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এটা অপেশাদার আচরণ। এ ধরনের কাজ করে কেউ পুলিশে থাকতে পারবে না।

ব্রাহ্মণবাড়িয়ায় হামলা হতে পারে-পুলিশের কাছে কি এমন তথ্য ছিল? তথ্য থাকলে পুলিশ কেন পদক্ষেপ নিল না? সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে ড. বেনজির বলেন, কর্মসূচি সম্পর্কে সবারই জানা ছিল। তবে পরিণতি এমন হবে তা কেউ বুঝতে পারেনি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেসব জায়গায় হামলা চালানো হয়েছে সব রাষ্ট্রীয় সম্পদ তথা জনগণের সম্পদ। জনগণের সম্পদ কেউ এভাবে নষ্ট করবে তা আমার বোধগম্য নয়। তিনি বলেন, সার্কিড হাউজে হামলা হয়েছে, ভূমি অফিসে হামলা হয়েছে। ভূমি অফিসের ১৫০-২০০ বছরের নথি নাশকতাকারীরা পুড়িয়ে দিয়েছে। যা ব্রাহ্মণবাড়িয়ার মানুষকে ৫০ বছর ভোগাবে।

ধর্মীয় নেতাদের রাজনীতি নিয়ে আইজিপি ড. বেনজির বলেন, রুহানি হুজুররা আধ্যাত্মিকতা বাদ দিয়ে রাজনীতি করেন। রাজনীতি করার অধিকার সবার আছে। তাই বলে ধ্বংস করতে হবে কেন?

সূত্র: যুগান্তর


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন