ফিচার্ড লেখালেখি

লকডাউনে শিথিলতা হটকারিতা || ড.  শোয়েব সাঈদ  

লকডাউনে শিথিলতা হটকারিতা || ড.  শোয়েব সাঈদ  

বাংলাদেশের করোনা পরিস্থিতি এই মুহূর্তে ভয়াবহ; প্রতিদিনই রেকর্ড হচ্ছে সংক্রমণ আর মৃত্যুতে।   বাংলাদেশে ডেল্টা সংক্রমণের গতিবিধির সাথে উপমহাদেশের বিশেষ করে ভারতের মিল রয়েছে। সার্বিকভাবে করোনা সংক্রমণে ভারতের সাথে বাংলাদেশের প্যাটার্নটির মিল আগেও ছিল। 

সংক্রমণের গ্রাফের দিকে তাকালে দেখা যায়  ডেল্টায়  ভারতে খারাপ অবস্থা ছিল মাস দুয়েক আর তার মধ্যে চরম অবস্থা ছিল মাস খানেক, যাতে তিন লক্ষের অধিক দৈনিক সংক্রমণ  আর  দৈনিক মৃত্যু ৪ হাজারের কাছাকাছি ছিল।

বাংলাদেশে পরিস্থিতি অবনতি হতে শুরু করেছে রোজার ঈদের পর থেকেই, খারাপের দিকে যাচ্ছিল মাস খানেক আগে থেকে প্রায় ৫ হাজারের বেশী সংক্রমণ নিয়ে। সপ্তাহ দুয়েক হল  সংক্রমণ  (৮ হাজার ছাড়িয়ে গিয়ে) আর মৃত্যুর প্রতিদিনই জাতীয় রেকর্ড ভাঙতে শুরু করেছে। এই পরিস্থিতিতে বৈশ্বিক অভিজ্ঞতালব্ধ একটি প্রত্যাশা ছিল কঠোর লকডাউন আর স্বাস্থ্যবিধি দিয়ে জুলাই মাসের শেষ নাগাদ প্রবণতাটি  নিম্নমুখী করার।

কোভিড সংক্রমণ রোলার কোস্টারের মত এবং গত পনের মাসের বৈশ্বিক ডাটা বলছে কঠিন অবস্থাটি কঠোর ব্যবস্থাপনায় মাসখানের মধ্যে নিম্নমুখী করা যায়। চরম অব্যবস্থাপনার ব্রাজিল, ট্রাম্প যুগের যুক্তরাষ্ট্র সহ কিছু দেশ নিজেদের ভুল সিদ্ধান্তে এর ব্যতিক্রম ছিল অবশ্য। ভারত কিন্তু কঠোর ব্যবস্থাপনায় ডেল্টার সংক্রমণ দ্রুততার সাথে  কমিয়ে এনেছিল।

আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই সব তথ্য অজানা থাকার কথা নয়, বিশেষজ্ঞরা বলছেন এ বিষয়ে।  ডেল্টা সংক্রমণের কঠিন এই অবস্থায় বাংলাদেশে সংক্রমণ আর মৃত্যুর গ্রাফের ক্রমাগত ঊর্ধ্বমুখীতার মধ্যে ঈদ উপলক্ষ্যে কোভিড ব্যবস্থাপনার শিথিলতা এক আত্মঘাতী সিদ্ধান্ত। এতে ডেল্টার ভয়াবহতা আরও ব্যাপক এবং দীর্ঘস্থায়ী হবে।

কোভিডের কারণে হজ্ব হচ্ছে না দু বছর যাবৎ। বাংলাদেশে এই মুহূর্তে কোভিডের কঠিন দুঃসময়ে ঈদের আনুষ্ঠানিকতার চাইতে সমাজ, রাষ্ট্র, মানবিকতা আর জনগণের জানমাল রক্ষায় ধর্মীয় দায়বদ্ধতা অনেক বেশী ঈমানভিত্তিক।

আমাদের দরকার আরও সপ্তাহ দুয়েকের কঠোর লকডাউন, সত্যিকারের লকডাউন। দায়সারা ধরণের লকডাউন দেবার চাইতে অবশ্য না দেওয়া ভাল। সিদ্ধান্ত এবং প্রয়োগের দায়িত্ব সরকারের, সরকার যদি মনে করে লকডাউন কার্যকরী করা যাবেনা, তাহলে দেবার দরকার নেই।

ঈদের সময়ে জনসমাগমকে উৎসাহিত করার মত শিথিলতা আমাদের কান্নাকে আরও ব্যাপক আর দীর্ঘায়িত করবে। বাংলাদেশের দুকোটি মানুষের দিনে এনে দিনে খায় এই কথা ভেবে  বরাবরই লকডাউনের বিপক্ষে ছিল আমার অবস্থান কিন্তু এই মুহূর্তের বাস্তবতা বলছে ডেল্টা সংক্রমণের ভয়াবহতার লাগাম টেনে ধরতে হলে, গ্রামীণ এলাকাকে সংক্রমণের হাত (ভারতের মত অবস্থা দেখতে চাইনা) থেকে বাঁচাতে হলে সত্যিকারের লকডাউনের সপ্তাহ ২-৩ তিনেকের কঠোরতার বিকল্প নেই।

বন্যার সময় যেমন আমরা কয়েক সপ্তাহ আটকে থাকি ঠিক তেমনি কোভিডের লাগাম টেনে ধরতে হলে লকডাউনকে সেভাবেই দেখতে হবে। দরিদ্র জনগোষ্ঠীর জন্যে সরকারের আর্থিক প্রণোদনার বিষয়টি এই ক্ষেত্রে লাইফ লাইনের কাজ করবে।

সংক্রমণের ভয়াবহতা পিকে থাকার সময় কোভিড  ব্যবস্থাপনার শিথিলতা অক্সিজেন দিয়ে বাঁচিয়ে রাখা মানুষটির নাক-মুখ থেকে অক্সিজেন মাস্কটি খুলে নেবার মতই অবিমৃশ্যকারিতা

 

লকডাউনে শিথিলতা হটকারিতা || ড.  শোয়েব সাঈদ   লেখকঃ কলামিস্ট, অনুজীব বিজ্ঞানী, কানাডার একটি বহুজাতিক কর্পোরেটে ডিরেক্টর পদে কর্মরত।   


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 

সংবাদটি শেয়ার করুন