দেশের সংবাদ

৫০ লাখ পরিবারকে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ! ৩০ মে পর্যন্ত ছুটি

৫০ লাখ পরিবারকে প্রধানমন্ত্রীর ঈদ উপহার

 

৫০ লাখ পরিবারকে প্রধানমন্ত্রীর ঈদ উপহার !

৫০ লাখ পরিবারকে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ! ৩০ মে পর্যন্ত ছুটি ।। প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে আড়াই হাজার টাকা করে নগদ অর্থ সহায়তা পাচ্ছে করোনাভাইরাসের কারণে সারা দেশের ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবার। প্রতি পরিবারে ধরা হয়েছে ৪ জন সদস্য, সেই হিসেবে এই নগদ সহায়তায়  উপকার ভোগী হবে প্রায় ২ কোটি মানুষ।

এ জন্য বরাদ্দ দেয়া হয়েছে ১ হাজার ২৫০ কোটি টাকা। কাল ১৪ মে এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল সকাল সাড়ে দশটায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, ইউনিয়ন চেয়ারম্যান, গ্রামের মেম্বার, শিক্ষক, সমাজের গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে গঠিত কমিটি এই তালিকা তৈরি করেছেন।

ভাতা পাওয়ার তালিকায় আছেন রিকশাচালক, ভ্যানচালক, দিনমজুর, নির্মাণশ্রমিক, কৃষিশ্রমিক,  দোকানের কর্মচারি, ব্যক্তি উদ্যোগে পরিচালিত বিভিন্ন ব্যবসায় কর্মরত শ্রমিক, পোলট্রি খামারের শ্রমিক, বাস-ট্রাকের পরিবহন শ্রমিক ও হকারসহ নিম্ন আয়ের নানা পেশার মানুষ।

তালিকাভুক্তদের মধ্যে নগদ, বিকাশ, রকেট, এবং শিউরক্যাশের মাধ্যমে সরাসরি চলে যাবে এই টাকা, ফলে বাড়তি কোন ঝামেলা পোহাতে হবে না তাদের। টাকা পাঠানোর খরচ সরকার বহন করবে। এই টাকা উত্তোলন করতে ভাতাভোগীদের কোন খরচ দিতে হবেনা। এই ৫০ লাখ পরিবারের বাইরে আরও ৫০ লক্ষ পরিবারের প্রায় ২ কোটি সদস্য আগে থেকেই রয়েছে ভিজিএফ কার্ডের আওতায়। এছাড়াও রয়েছে মুক্তিযোদ্ধা ভাতা, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, শিক্ষা ভাতা ও প্রতিবন্ধী ভাতা।

 

ঈদের ছুটির সাথে সমন্বয় করে সাধারণ ছুটির মেয়াদ বাড়তে পারে

ছুটি বাড়ছে ৩০শে মে পর্যন্ত, কাল প্রজ্ঞাপন

করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে সাধারণ ছুটির মেয়াদ আরেক দফা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ১৭ই মে থেকে আরো ১৪ দিন বাড়িয়ে ৩০শে মে পর্যন্ত ছুটি ঘোষণা করা হচ্ছে। আগামীকাল বৃহস্পতিবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

আজ বুধবার এ তথ্য নিশ্চিত করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

তিনি জানান, সাধারণ ছুটির এ সময়টাতে গণপরিবহন চলবে না। এমন কি ঈদের আগের ৪ দিন এবং পরের ২ দিন মোট ৭ দিন যানবাহন চলাচল কঠোরতা অবলম্বন করা হবে। ছুটির ক্যালেন্ডার অনুযায়ী, ২১শে মে শবে কদরের ছুটি রয়েছে, ২২শে মে এবং ২৩শে মে সাপ্তাহিক ছুটি এবং ২৪ থেকে ২৬শে মে পর্যন্ত ঈদের ছুটি রয়েছে।

এরআগে করোনার সংক্রমণ রোধে সরকারি-বেসরকারি অফিস সমূহ প্রথম দফায় ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়।পরবর্তীতে তা কয়েক ধাপে ১৭ই মে পর্যন্ত বর্ধিত করা হয়েছিল। সাধারণ ছুটির কারণে সড়ক, নৌ, রেল ও বিমান পথে যাত্রীবাহী যান চলাচল বন্ধ রয়েছে। তবে এরই মধ্যে গত ১০ই মে থেকে শর্তসাপেক্ষে দোকানপাট খুলে দেয়ার অনুমতি দেয়া হয়েছে। গার্মেন্ট কারখানা এবং কিছু অফিসও এরই মধ্যে খুলেছে।

এদিকে দেশে করোনা ভাইরাসের  সংক্রমণ দিন দিন বাড়ছে।

সর্বশেষ তিন দিনেই আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে তিন হাজার। একইসঙ্গে বাড়ছে মৃতের সংখ্যাও। এ অবস্থায় সরকার ঘোষিত সাধারণ ছুটির মেয়াদ আরো একদফা বাড়তে যাচ্ছে।

 

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন