ফিচার্ড বিশ্ব

বিশ্ব শান্তি সূচকে ছয় ধাপ এগিয়েছে বাংলাদেশ

ছবি: উইকিমিডিয়া কমন্স

বিশ্ব শান্তি সূচকে ছয় ধাপ এগিয়েছে বাংলাদেশ

বৈশ্বিক শান্তি সূচকে ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌(জিপিআই) ছয় ধাপ এগিয়েছে বাংলাদেশ। গত বছর এ তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ৯৭তম এবং এ বছর ৯১তম স্থানে। বৃহস্পতিবার (১৭ জুন) অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) এই তালিকা প্রকাশ করেছে।

বিশ্ব শান্তি সূচকে ছয় ধাপ এগিয়েছে বাংলাদেশ সেখানে দেখা যায়, পুরো বিশ্বে ছয় ধাপ উন্নতির ফলে সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়। পেছনে ফেলেছে শ্রীলঙ্কাকে। গত বছরের তুলনায় ১৯ ধাপ পিছিয়ে বর্তমানে দ্বীপ রাষ্ট্রটির অবস্থান ৯৫তম স্থানে এবং দক্ষিণ এশিয়ায় চতুর্থ।

প্রতি বছর বিশ্বের ১৬৩টি দেশ ও ভূখণ্ডের নাগরিকদের শান্তিপূর্ণ জীবন-যাপনের নিরাপত্তা, সুরক্ষা, অর্থনৈতিক পরিস্থিতি এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে নেওয়া পদক্ষেপের ওপর ভিত্তি করে এই সূচক নির্ধারণ করে ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস। আর চলতি বছর সুরক্ষা ও নিরাপত্তা, চলমান সংঘাত এবং সামরিকায়ন এই তিনটি মানদণ্ডের ওপর ভিত্তি করে তালিকা তৈরি করা হয়েছে।

বিশ্ব শান্তি সূচকে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ

তালিকায় ভারতের দুই ধাপ উন্নতি ঘটেছে। তাদের অবস্থা এখন ১৩৫তম এবং দক্ষিণ এশিয়ায় পঞ্চম। উন্নতি ঘটেছে পাকিস্তানেরও। দুই ধাপ উন্নতিতে বর্তমানে তাদের অবস্থান ১৫০তম এবং দক্ষিণ এশিয়ায় ষষ্ঠ। বৈশ্বিক শান্তি সূচক-২০২১ তে সবার নিচে অবস্থান করছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান (১৬৩তম)। দক্ষিণ এশিয়ায় শান্তিপূর্ণ দেশের তালিকায় সবার ওপরে ভূটান এবং বিশ্বে ২২তম। দ্বিতীয় স্থানে থাকে নেপালের বৈশ্বিক অবস্থান ৮৫তম। -ইত্তেফাক


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন