দেশের সংবাদ

কমলগঞ্জের কেওলার হাওর এলাকায় পাকা বোরো ক্ষেত অর্ধনিমজ্জিত

কমলগঞ্জের কেওলার হাওর এলাকায় পাকা বোরো ক্ষেত অর্ধনিমজ্জিত \ ধান ঘরে তুলতে না পারায় উৎকন্ঠায় কৃষক

মৌলভীবাজার প্রতিনিধি:/ ১৯ এপ্রিল, ২০২১ | মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার নিম্নাঞ্চল কেওলার হাওর এলাকার প্রায় ৫০ একর পাকা বোরো ক্ষেত অর্ধনিমজ্জিত রয়েছে। রাজনগর এলাকায় লাঘাটা নদীতে একটি সেতুর কাজে বাঁধ দেয়ার জলাবদ্ধতায় সাময়িক এ সমস্যার সৃষ্টি হয়েছে। পানির মধ্যে কাটতে না পারায় পাকা, আধা পাকা বোরো ধান ঘরে তুলতে না পারায় উৎকন্ঠায় কৃষক।

কৃষকদের অভিযোগে জানা যায়, বোরো মৌসুমে চাষাবাদকৃত উপজেলার নি¤œাঞ্চলের কেওলার হাওরে কৃষকদের ক্ষেতে পাকা, আধা পাকা ধান হয়ে উঠছে। হাওরের মধ্যে পতনউষার ইউনিয়নের পতনউষার গ্রাম ও মুন্সীবাজার ইউনিয়নের রূপসপুর গ্রামসহ আশপাশ দু’একটি গ্রামের নিচু এলাকার প্রায় ৫০ একর বোরো ক্ষেত অর্ধনিমজ্জিত হয়ে পড়েছে। মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের তত্ত¡াবধানে নদী খনন ও সেতু নির্মাণের কারনে রাজনগর এলাকায় লাঘাটা নদীতে একটি সেতুর কাজের জন্য নদীতে বাঁধ দেয়া হয়। এই বাঁধের ফলে উজানে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। জলাবদ্ধতার কারনে হাওরের ধানক্ষেত অর্ধনিমজ্জিত হয়ে পড়ায় কৃষকরা জমি থেকে পাকা ধান কেটে ঘরে তুলতে পারছেন না বলে অভিযোগ তুলেছেন।
পতনঊষারের তোয়াবুর রহমান, আনোয়ার খান, রূপসপুর গ্রামের মোজাহিদ আলীসহ কয়েকজন কৃষক অভিযোগ করে বলেন, গত কয়েকদিন যাবত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বিষয়টি অবহিত করেছি। তারপরও উঠতি বোরো জমি থেকে পানি নামার বিষয়ে কোন পদক্ষেপ দেখা যায়নি। তারা আরও বলেন, এখন ঝড়-তুফানের সময়। জলাবদ্ধ অবস্থায় কখন ঝড়-তুফান ও ভারী বৃষ্টিপাতের ফলে উঠতি বোরো ক্ষেত সম্পূর্ণ তলিয়ে ক্ষতি গুণতে হয়, সে আশঙ্কা করছি।
এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলাউদ্দীন বলেন, বিষয়টি জানার পর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেছি। আশা করি পানি ছেড়ে দেয়ার ব্যবস্থা হবে।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক বলেন, লাঘাটা নদীর রাজনগর উপজেলা এলাকায় থাকায় রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করা হয়েছে। তাছাড়া দ্রæত সময়ের মধ্যেই পানি ছেড়ে দেয়া হবে। তাতে কৃষকরা ধান কেটে ঘরে তুলতে কোন সমস্যা হবে না।

লকডাউন অমান্য করায় কমলগঞ্জে ৬টি প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা

মৌলভীবাজারের কমলগঞ্জে সরকারি নির্দেশনায় কঠোর লকডাউন চলাচালের সময় স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা অমান্য করার অপরাধে ৬টি মামলায় মোট ২৩ হাজার ৫০০ টাকা জরিমানা করে তা আদায় করা হয়। সোমবার (১৯ এপ্রিল) দুপুরে থানা পুলিশের সহায়তায় ভানুগাছ বাজার ও মুন্সিবাজার এলাকায় এ ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আশেকুল হক।
ভ্রাম্যমান আদালত স‚ত্রে জানা গেছে, করোনাভাইরাসের বিস্তার রোধে সরকারঘোষিত লকডাউন চলছে। অনেকেই লকডাউন মানছেন না। স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা অমান্য করছেন। লকডাউন কার্যকর করতে সোমবার দুপুরে কমলগঞ্জ উপজেলার ভানুগাছ বাজার ও মুন্সীবাজার এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়। অভিযানে স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা অমান্য করার অপরাধে ৬ প্রতিষ্টানকে ২৩ হাজার ৫ শত টাকা জরিমানা করেন।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আশেকুল হক অভিযান ও জরিমানা আদায়ের সত্যতা নিশ্চিত করেন।

কমলগঞ্জে দিন দুপুরে জনতার হাতে এক চোর আটক
:
মৌলভীবাজারের কমলগঞ্জে দিন দুপুরে বাড়ির আসবাপত্র চুরি করে পালাতে গিয়ে জনতার হাতে ধৃত হয়েছে এক চোর। ঘটনাটি ঘটেছে উপজেলার মাধবপুর ইউনিয়নের মাঝেরগাঁও মণিপুরী পল্লীতে।
জানা যায়, সোমবার (১৯ এপ্রিল) দুপুরে মাঝেরগাঁও গ্রামের মৃত চন্দ্রমনি সিংহের স্ত্রী রাজেশ্বরী সিনহা বিষ্ণু উৎসবে যোগ দিতে পার্শ্ববর্তী শিববাজার মন্ডপে যান। এই সুযোগে বাড়ি খালি পেয়ে পেছনের রান্না ঘরের জানালা ভেঙে ঘরে প্রবেশ করে চোর। এসময় ঘরে থাকা বাসার আসবাপত্র চুরি করে পালিয়ে যাওয়ার সময় রাজেশ্বরী সিনহার ভাইপো মনি সিংহ দেখে ফেলে। তার চিৎকার শুনে আশপাশের লোকজন এগিয়ে এসে চোরকে ধাওয়া দিয়ে মাঝেরগাঁও চৌরাস্তা নামক স্থানে বিকাল সাড়ে ৩টায় জনতার হাতে ধৃত হয় চোর সাগর মিয়া (২৫)। সে হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার রিয়াজনগর এলাকার অনু মিয়ার ছেলে।
পরে উত্তম মধ্যম দিয়ে কমলগঞ্জ থানা পুলিশকে খবর দিলে কমলগঞ্জ থানার এসআই সিরাজুল ইসলামে নেতৃত্বে পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে চোর সাগর মিয়াকে আটক করে থানায় নিয়ে যায়। কমলগঞ্জ থানার এসআই সিরাজুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

এস এস/সিএ

সর্বশেষ সংবাদ
দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com
সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন
আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 

সংবাদটি শেয়ার করুন