ফিচার্ড মত-মতান্তর

নাগরিক সম্বর্ধনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।। আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠূ হবে

বাংলাদেশের-ভবিষ্যৎ-কি

নাগরিক সম্বর্ধনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।। আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠূ হবে

শিতাংশু গুহ, নিউইয়র্ক।। কিছুদিন ধরে বাংলাদেশ সরকার আমেরিকার সাথে সম্পর্ক উন্নয়নে জোর তৎপরতা চালাচ্ছে। এটি ভাল। প্রথম যখন আমেরিকা ৱ্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিলো, তখন লম্বা লম্বা কথা না বলে কূটনৈতিক তৎপরতা চালালে বর্তমান দুরাবস্থায় পড়তে হতোনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমেরিকায় ব্যস্ত সময় কাটাচ্ছেন, ভোজসভায় বাইডেনের সাথে ছবি তুলেছেন। শুক্রবার ২২ সেপ্টেম্বর ২০২৩ তিনি জাতিসংঘে ভাষণ দেন্। একইদিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার জানান দিয়েছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যে বাংলাদেশে গণতন্ত্র ও নির্বাচনী প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী ব্যক্তিদের ওপর আনুষ্ঠানিক ভিসানীতি প্রয়োগে প্রক্রিয়া শুরু করেছে।

জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। তারা অবাধ ও সুষ্ঠূ নির্বাচন নিয়ে আলোচনা করেন। এদিকে ঢাকার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে শুক্রবার এক ভারতীয় নাগরিকের মৃত্যু হয়েছে, নিহতের নাম কুনলিকা, ৫৫। একইদিন ঢাকায় সাংবাদিকরা যুগান্তরের সাংবাদিক আবদুল্লাহ আল মামুনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে। তারা বলছেন, ডিজিটাল নিরাপত্তা আইন গণমাধ্যমের কণ্ঠরোধ করার চেষ্টা করছে। আইনটি সংশোধিত হয়েছে, তাদের দাবি আইনটি বাতিল করা হোক।

নওয়াজ শরীফ বলেছেন যে, পাকিস্তান যখন ভিক্ষা করছে, ভারত তখন চাঁদে যাচ্ছে। বুধবার ২০ সেপ্টেম্বর ২০২৩ ভারতীয় লোকসভার ৩৩% নারী সংসদ সদস্য নির্বাচনের বিল ‘’নারী শক্তি বন্দন’ আইন পাশ হয়েছে, রাজ্যসভায় এটি পাশ হলে ভারতে নারী জাগরণ ঘটবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কে সাংবাদিক সম্মেলনে বলেছেন যে, কারো দয়ায় নয়, জনগণের ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় এসেছি। কাজেই কে স্যাংশন দিলো বা দিলোনা, এটি নিয়ে আমরা চিন্তিত নই। একইদিন রাতে প্রধানমন্ত্রী নাগরিক সম্বর্ধনায় ভাষণ দেন্। তিনি আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠূ হবে বলে প্রত্যয় ব্যক্ত করেন। পূর্বাহ্নে জাতিসংঘের সামনে আওয়ামী লীগ ‘শান্তি সমাবেশ’ এবং বিএনপি ‘বিক্ষোভ সমাবেশ’ করে।

দেশে মিডিয়া জানাচ্ছে, বাংলাদেশের জন্যে মার্কিন ভিসানীতি প্রয়োগ শুরুর ঘোষণায় দেশে অনেকের অবস্থা কাহিল, সবার জানার ইচ্ছে এতে কার নাম আছে, কার নাম নেই? সবার জানার আগ্রহ, মার্কিন ভিসানীতি কত প্রকার ও কি কি? ক’দিন আগে নৌবাহিনীর প্রধান ভিসা চেয়ে ভিসা পাননি। যদিও সেনাপ্রধান কিছুদিন আগে আমেরিকা ঘুরে গেছেন। এদিকে ভারত ও কানাডার সম্পর্কে টানাপোড়ন চলছে। রাশিয়ার বিদেশমন্ত্রী বলেছেন, ইউক্রেন যুদ্ধের পেছনে  আমেরিকা লড়ছে। তেমনি আমেরিকা কি কানাডাকে ভারতের বিরুদ্ধে লাগিয়েছে? ২০২৪-এ বাংলাদেশ-পাকিস্তান-ভারতে নির্বাচন, পাকিস্তানের উইকেট আমেরিকার হাতে, আর কি উইকেট পড়বে?  #  ২২শে সেপ্টেম্বর ২০২৩, রাত ৯টা ৩০মিনিট। [email protected];

 



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন