ফিচার্ড যাপিত জীবন

Sleep Tips: ঘুম আসছে না? কী কী খেলে চটপট ঘুমিয়ে পড়বেন

১ / ১০ মানসিক চাপ থেকে মোবাইলের অতিরিক্ত ব্যবহার— নানা কারণে কমে যেতে পারে ঘুম। কয়েকটি খাবারেই এই সমস্যা কমানো যেতে পারে।

Sleep Tips: ঘুম আসছে না? কী কী খেলে চটপট ঘুমিয়ে পড়বেন

রাতে ঘুমোতে যাওয়ার আগে নিয়ম করে খেতে হবে এই খাবারগুলি। এর বিশেষ বিশেষ উপাদান দ্রুত ঘুম পাড়িয়ে দেবে।
কলা: সকালে এই ফল অনেকেই খান। কিন্তু রাতে এই ফল খাওয়ার অনেক উপকার। এর পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম স্নায়ুকে আরাম দেয়। তাড়াতাড়ি ঘুম আসে।

আখরোট: ঘুমোতে যাওয়ার আগে বিছানায় বসেই অল্প আখরোট খান। ঘুম গাঢ় হবে। খিদের চোটে মাঝ রাতে অনেকের ঘুম ভেঙে যায়। সেই সমস্যা হবে না।
কমলালেবু: ভিটামিন সি শুধু রোগ প্রতিরোধ করতে সাহায্য করে তাই নয়, এটি পায়ের ক্লান্তি কমাতেও সাহায্য করে। ঘুমোতে যাওয়ার আগে তাই কমলালেবু খেলে ঘুম ভাল হবে।

পিনাট বাটার: এই বাদাম মাখনে ট্রিপটোফান নামের উপাদান আছে। এটি শুধু যে ঘুম গাঢ় করে তাই নয়, ঘুমের মধ্যে মেদের পরিমাণও কমায়।

পপকর্ন: শুনতে অবাক লাগছে? কিন্তু এটাই সত্যি। পপকর্ন খেলে ঘুম ভাল হয়। পপকর্নের ফলে সেরোটোনিন হরমোনের ক্ষরণ বাড়ে। এটি ঘুমোতে সাহায্য করে। তবে এতে যেন তেল না থাকে।

মাছ: অতিরিক্ত তেল ছাড়া মাছও সেরোটোনিনের ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে রাতে মাছ খেলে ঘুম ভাল হয়।

ক্যামোমাইল চা: ঘুমের অব্যর্থ দাওয়াই। যাঁরা ঘুমোতে যাওয়ার আগে বই পড়তে ভালবাসেন, তাঁরা পড়ার সময়ে এই চা খেতে পারেন, সহজে ঘুম আসবে।

চেরি: প্যাকেট-বন্দি নয়, চেরি ফল থেকে নিজে রস বের করে নিতে পারলে, তা ঘুমের আগে খেতে পারেন। এর মেলোটোনিন নামক উপাদান ঘুমিয়ে পড়তে সাহায্য করবে।
আপনার মতামত দিন