কানাডার সংবাদ ফিচার্ড

অ্যালেক্সা ম্যাকডোনাফের মৃত্যুতে কানাডার রাজনীতিবিদদের শোক 

অ্যালেক্সা ম্যাকডোনাফ

অ্যালেক্সা ম্যাকডোনাফের মৃত্যুতে কানাডার রাজনীতিবিদদের শোক

রাজনৈতিক স্পেকট্রাম জুড়ে কানাডার রাজনীতিবিদরা অ্যালেক্সা ম্যাকডোনাফকে শ্রদ্ধা জানাচ্ছেন,যিনি আজ শনিবার ১৫ জানুয়ারী ৭৭ বছর বয়সে মারা গেছেন। অ্যালেক্সা ম্যাকডোনাফ আলজাইমার রোগের সাথে দীর্ঘ লড়াইয়ের পর হ্যালিফ্যাক্সে আজ মারা যান, যে খবর তার পরিবার জানিয়েছে।

কানাডায় তাঁর দীর্ঘদিনের রাজনীতিক কর্মজীবনের মধ্যে নোভা স্কোটিয়া প্রদেশের নিউ ডেমোক্রেটিক পার্টির (এনডিপি)নেতা ছিলেন এবং পরে ফেডারেল নিউ ডেমোক্রেটিক পার্টির (এনডিপি)প্রথম মহিলা নেতা হিসাবে কাজ করেছেন।

১৯৮০ সালে নোভা স্কোটিয়া এনডিপি-র নেতা হওয়ার পর অ্যালেক্সা ম্যাকডোনাফ কানাডার প্রথম মহিলা হিসাবে একটি প্রধান রাজনৈতিক দলের নেতৃ হয়ে ওঠেন, এই পদে তিনি ১৯৯৪ সাল পর্যন্ত অধিষ্ঠিত ছিলেন। তিনি ১৯৯৫ সালে ফেডারেল এনডিপির নেতা নির্বাচিত হন এবং ২০০৩ সাল পর্যন্ত তিনি সেই পদে অধিষ্ঠিত ছিলেন। কিন্তু তারপরও তিনি ২০০৮ সাল পর্যন্ত আরও দুই মেয়াদের জন্য অটোয়ায় কানাডায় পার্লামেন্টের এমপি হিসাবে কাজ চালিয়ে যান।

বর্তমানে ফেডারেল এনডিপি লিডার জগমিত সিং শনিবার টুইটে তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেন  যে “তিনি অ্যালেক্সা ম্যাকডোনাফকে খুব মিস করবেন।অ্যালেক্সা ম্যাকডোনাফ সামাজিক ন্যায়বিচারের জন্য তাঁর জীবন উৎসর্গ করেছেন, রাজনীতিতে নারীদের চ্যাম্পিয়ন করেছেন এবং তিনি কখনও কোনো চ্যালেঞ্জ থেকে পিছপা হননি।”

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ম্যাকডোনাফেরর মৃত্যুকে “আমাদের দেশের জন্য একটি অসাধারণ ক্ষতি” বলে অভিহিত করেছেন। এক টুইট বার্তায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আরও বলেন যে ” অ্যালেক্সা ম্যাকডোনাফ যে প্রভাব ফেলেছিলেন, তিনি যে ইতিহাস তৈরি করেছেন এবং মহিলাদের জন্য তিনি যে বাধাগুলি ভেঙেছিলেন তা কিছুতেই অস্বীকার করা যাবে না।”

প্রাক্তন কনজারভেটিভ এমপি লিসা রাইট বলেন, ” অ্যালেক্সা ম্যাকডোনাফকে না দেখলে আমি নোভা স্কষিয়ায় এই বিশ্বাসে বড় হতাম না যে নারীরা রাজনীতিতে যুক্ত । তিনি আমার সহ অনেকের জন্যই একজন আদর্শ ছিলেন,” ।

 

Canadian politicians from across the political spectrum are paying tribute to Alexa McDonough, who died on Saturday at the age of 77. McDonough passed away in Halifax after a lengthy battle with Alzheimer’s disease, her family said. The longtime politician’s career included serving as Nova Scotia’s New Democratic Party leader and as the leader of the federal party.

McDonough became the first woman to lead a major political party in Canada when she became the leader of the Nova Scotia NDP in 1980, a post she held until 1994, when she stepped down. She was elected leader of the federal NDP in 1995 and held that post until 2003, but she continued to serve as an MP for two more terms, until 2008.

Federal NDP Leader Jagmet Singh Tweeted that McDonough will be dearly missed. “She dedicated her life to social justice, championed women in politics and never backed down from a challenge,” he said.

Prime Minister Justin Trudeau called McDonough’s death “an extraordinary loss for our country,” saying in a tweet  that “the impact she had, history she made, and barriers she broke for women cannot be overstated.”

Former Conservative MP Lisa Raitt, who grew up in Sydney, N.S., tweeted her condolences as well “I wouldn’t have grown up in N.S. with the belief that women belonged in politics but for Alexa McDonough. She was a role model for many, including me,” Raitt said.

Source : CBC news





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

আপনার মতামত দিন