কানাডার সংবাদ

টরন্টোতে করোনায় প্রফেসর ড.কাজী আবদুর রউফ এর মৃত্যু

টরন্টোতে করোনায় প্রফেসর ড.কাজী আবদুর রউফ-এর মৃত্যু

 

টরন্টোতে করোনায় প্রফেসর ড.কাজী আবদুর রউফ-এর মৃত্যু ।  চলে গেলেন না ফেরার দেশে।  বিশ্ববরেণ্য সমাজবিজ্ঞানী দেবিদ্বার পৌর এলাকার বারেরা কাজী বাড়ির কৃতি সন্তান প্রফেসর ড.কাজী আবদুর রউফ (৬৫) করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কানাডার টরন্টো’র একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় গতকাল সকাল ৮ টায় মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) তিনি ৮ ভাই বোনের মাঝে ২য় ছিলেন।

প্রফেসর ড.কাজী আবদুর রউফ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্রে প্রিসটন বিশ্ববিদ্যালয়, নোবেল বিশ্ববিদ্যালয়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর ছিলেন।

তিনি জাতিসংঘের আন্তর্জাতিক ত্রাণ তহবিল সংস্থার পরিচালক হিসেবে বিশ্বের ১২০টি দেশ ভ্রমন করেন। বিশ্বের দরিদ্র দেশগুলোর জন্য নিজের প্রাপ্ত অর্থ থেকে প্রায় ২০ মিলিয়ন ডলার জাতিসংঘের আন্তর্জাতিক ত্রাণ তহবিলে দান করেছেন।

প্রফেসর ড.কাজী আবদুর রউফ কে পরিচর্চা করার জন্য হাসপাতাল প্রশাসনকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কৃতজ্ঞতা প্রকাশ করেন।

প্রফেসর ড.কাজী আবদুর রউফ এর স্ত্রী কাজী সাবিনা মোজাম্মিল কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। তার মৃত্যুর সংবাদে গ্রামীন ব্যাংক এর প্রতিষ্ঠাতা ড.মোহাম্মদ ইউনুস, কুমিল্লা উত্তর আওয়ামী লীগের সাবেক সদস্য সচিব অধ্যক্ষ এম হুমায়ুন মাহমুদসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ শোক ও সমবেদনা জানিয়েছেন।

পরিবারের পক্ষ থেকে তার ছোট ভাই বিশিষ্ট লেখক জুলফিকার নিউটন দোয়া চেয়ে বলেন,আমার ভাইটি দারিদ্র্যমুক্ত উন্নত সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয়ে আজীবন কাজ করে গেছেন। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত! সৃষ্টিকর্তার কাছে কামনা করছি আল্লাহ্ যেন জান্নাত নসীব করেন!মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১২ টায় কানাডার টরেন্ডো’র সরকারী সমাধীস্থলে রাষ্ট্রীয় মর্যদায় দাফন সম্পন্ন হবে।

টরন্টোতে করোনায় প্রফেসর ড.কাজী আবদুর রউফ-এর  মৃত্যু তে প্রবাসে শোকের ছায়া নেমে আসে। এই কৃতি ব্যক্তিত্ত প্রফেসর ড.কাজী আবদুর রউফ-এর মৃত্যুতে বিভিন্ন ব্যক্তি ও সংগঠন গভীর শোক প্রকাশ করে তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা ও পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন।

কানাডার টরন্টো ও অটোয়াতে এ নিয়ে করোনা ভাইরাসে ৮ জনের মৃত্য ঘটেছে এর মধ্যে ৭জনই টরন্টোতে এবং একজন অটোয়াতে। উল্লেখ্য, ইতোপূর্বে অটোয়ায় গত ৪ এপ্রিল শরিয়তুল্লাহ, ৫ এপ্রিল টরন্টোতে বীর মুক্তিযোদ্ধা হাজী তুতিউর রহমান, ১০ এপ্রিল ওমর শেখ ও  জামাল আলী, ১৭ এপ্রিল বীর মুক্তিযোদ্ধা  এডভোকেট সালাম শরিফ, ১৮ এপ্রিল মোঃ শওকত আলী,  ৭ম বাংলাদেশি, মোহাম্মদ আবু নাসের এবং ৮ম বাংলাদেশি প্রফেসর ড.কাজী আবদুর রউফ  এই মরণঘাতী ভাইরাসে মারা যান। যিনি করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন। এছাড়া আক্রান্ত আরো বেশ কয়েকজন সুস্থ হয়ে ঘরে ফিরেছেন । আরো কয়েকজন হোম কোয়ারাইন্টাইনে চিকিৎসাধীন রয়েছেন। তবে করোনাভাইরাসের কারনে প্রবাসীরা আতংকিত।

সংবাদ ও ছবি কৃতজ্ঞতায়ঃ আখতার হুসাইন টরন্টো  থেকে

 

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন