কানাডার সংবাদ

যুক্তরাষ্ট্রের এক তরফা করারোপের বিরুদ্ধে পালটা ব্যবস্থা নিবে কানাডা


যুক্তরাষ্ট্রের এক তরফা করারোপের বিরুদ্ধে পালটা ব্যবস্থা নিবে কানাডা

অটোয়া ৭ই আগস্ট, ২০২০ ।  যুক্তরাষ্ট্র কর্তৃক কানাডীয় এলুমিনিয়াম আমদানীর উপর অতিরিক্ত ১০% কর ধার্যের  পালটা হিসাবে কানাডা যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত ২.৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের এলুমিনিয়াম সামগ্রীর উপর করারোপ করবে। কানাডার উপপ্রধান মন্ত্রি ক্রিস্টিনা ফ্রিল্যাণ্ড এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন আগামী ১৬ই সেপ্টেম্বর থেকে এই করারোপ কার্যকর হবে। শিল্পসমুহের সাথে আলোচনার সুবিধার্থে এই সময় ধার্য করা হয়েছে।।
আমদানি বৃদ্ধি পাওয়া এবং দেশীয় শিল্পকে রক্ষার অজুহাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার এই ১০% কর বৃদ্ধির ঘোষণা দেন।

ফ্রিল্যাণ্ড বলেন বাণিজ্য বিরোধ আমরা চাই না, এতে সীমান্তের দু’দিকই ক্ষতিগ্রস্ত হবে; কিন্তু যুক্তরাষ্ট্র সেই দুঃখজনক পথেই হাঁটছে। যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে অন্যায় ও বাজে আখ্যায়িত করে ফ্রিল্যাণ্ড বলেন, আমরা বিরোধ বাড়াতে চাই না, আবার কারও কাছে মাথা নতও করতে চাই না। যে সমস্ত কানাডীয় পণ্যের উপর অতিরিক্ত করারোপ করা হচ্ছে সেগুলো হলো এলুমিনিয়াম বার, প্লেট, গৃহস্থালী পণ্য, রেফ্রিজারেটর, বাইসাইকেল ও ওয়াশিং মেশিন।
দুই বছরের মধ্যে এই ২য় বার কানাডাকে যুক্তরাষ্ট্রের উপর পালটা করারোপে বাধ্য করা হয়েছে। গত ২০১৮ সালে কানাডার এলুমিনিয়াম ও ষ্টীলের উপর অবরোধ  আরোপ করায় কানাডা যুক্তরাষ্ট্রের ১২.৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য সামগ্রীর উপর বাড়তি করারোপ করেছিল।

প্রধান মন্ত্রির ট্রুডোর অফিস মনে করে এই ব্যবস্থা স্বল্পস্থায়ী হবে কারণ তাদের দৃঢ় ধারণা আসন্ন নভেম্বরের নির্বাচনে জো বাইডেনের কাছে ট্রাম্প পরিজিত হয়ে ক্ষমতা থেকে সরে যেতে বাধ্য হবেন। উত্তর আমেরিকার বাণিজ্য একে অন্যের পরিপূরক। কানাডার রপ্তানির ৭৫% ই হয় যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার মধ্যে সম্পাদিত মহাদেশীয় বাণিজ্যচুক্তির মাত্র কয়েক সপ্তাহের মধ্যে ট্রাম্প এমন একতরফা করারোপ করে অন্যায় করেছেন। কানাডার সবচেয়ে জনবহুল অন্টারিও প্রদেশের প্রিমিয়ার ডাগ ফোর্ড যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যত বেশী সম্ভব করারোপের জন্য ফ্রিল্যাণ্ডকে অনুরোধ করেছেন। এই বিশ্ব মহামারিতে ও অর্থনৈতিক মন্দার সময় যখন একে অন্যে পরস্পর সহযোগিতার প্রয়োজন তখন প্রেসিডেন্ট ট্রাম্প কর্তৃক কানাডার প্রতি এমন বৈরী আচরণ মেনে নেয়া যায় না বলে ফোর্ড মন্তব্য করেছেন।

 

 

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন