La Belle Province

কানাডা, ৬ জুলাই ২০২০, সোমবার

আজ কানাডায় ভিক্টোরিয়া ডে ছুটির দিন !

বিদ্যুৎ ভৌমিক | ১৭ মে ২০২০, রবিবার, ১১:৪০

 

আজ কানাডায় ভিক্টোরিয়া ডে ছুটির দিন ! প্রতিবছর  মে মাসে ক্যানাডায় Victoria Day Holiday বা ভিক্টোরিয়া ডে উপলক্ষে সরকারী ছুটির দিন পালিত হয় । এ বছর ২০২০ খ্রী: Victoria Day Holiday হল ১৮ মে । ২০১৯ সালে Victoria Day Holiday ছিল ২০ মে । শুধু তাই নয়, English Canada এর বিভিন্ন শহর ও Provincial Capitals এ যেমন Ottawa, Toronto, London ( Ontario), Halifax, Vancouver, Calgary, Edmonton, Fredericton,. Regina, St. John সহ বিভিন্ন শহরে English Canada তে Victoria Day উপলক্ষে ও স্মরণে বিশেষ Paradeও অনুষ্ঠিত হয় । এ বছর ২০২০ খ্রী: বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের জন্য Parade অনুষ্ঠান হবেনা ।

মহাক্ষমতার অধিকারিণী ও প্রবল প্রতিপত্তিশালিণী মহারাণী ভিক্টোরিয়া কে ছিলেন ? মহারাণী ভিক্টোরিয়া ছিলেন বৃটেনের রাণী, ভারতবর্ষের (India, Pakistan, Bangladesh) সাম্রাজ্ঞী, ক্যানাডা, অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড , Nigeria, Ghana, Singapore, Malayasia, Bahama, Jamaica, South Africa, Batswana সহ ব্রিটিশ উপনিবেশিক শাসনের অধীনস্ত বহু দেশের প্রবল প্রতিপ্রত্তিশালিণী রাণী ও সাম্রাজ্ঞী । Queen Victoria was the most powerful British queen when Great Britain was the most powerful nation on earth from the standpoints of her military might, economic and industrial development as well as her global enormous political influence in the world.  U.S.A is the most powerful nation on earth with regard to her military might. We believe it or not once upon a time United States of America was under British rule until U.S.A. achieved independence from British rule on 4th July 1776.  Canada was under British rule. The confederation of Canada took place on Ist July, 1867.

তখন  সামরিক ও অথনৈতিক ক্ষেত্রে যুক্তরাজ্য ছিল পৃথিবীর মধ্যে সবচেয়ে শক্তিশালী দেশ । সেই মহাশক্তিধর রাজ্যের প্রবল প্রতিপত্তিশালিণী রাণী বা সাম্রাজ্ঞী ছিলেন মহারাণী ভিক্টোরিয়া । মহারাণী ভিক্টোরিয়া  লন্ডনের  Kensington Palace ১৮১৯ খ্রী: ২৪ মে জন্মগ্রহণ করেন । রাজা উইলিয়ামের (King William the 4th) (রাজত্তকাল ১৮৩০-১৮৩৭) মৃত্যুর পর মহারাণী ভিক্টোরিয়া  ১৮৩৭ খ্রী: England এর সিংহাসনে আরোহণ করেন । তখন তাঁর বয়স ছিল মাত্র ১৮ বছর । ১৮৩৭ থেকে ১৯০১ খ্রী: সুদীর্ঘ ৬৪ বছর মহারাণী ভিক্টোরিয়া  চরম প্রভাব ও সীমাহীন প্রতিপওি দেখিয়ে শুধু গ্রেট বৃটেনের রাণী হিসাবেই তার ক্ষমতা পালন করেই ক্ষান্ত হননি; গ্রেট বৃটেনের অধীন বিভিন্ন উপনিবেশিক দেশগুলোর উপরও তাঁর সীমাহীন প্রভাব ও ক্ষমতার দাপট দেখিয়েছিলেন । তবে উপনিবেশিক শাসন কোন সময়েই ভাল ছিলনা । ভারতবর্ষের (India, Pakistan, Bangladesh) উপর ১৯০ বছরের বৃটিশ উপনিবেশিক শাসনের সময় অর্থনৈতিক উন্নতির পরিবর্তে এসব দেশের উপর শোষণ, বঞ্চনা ও অত্যাচারই বেশী হয়েছিল । এটা বর্তমানে সুখবর যে,  বর্তমান বিশ্বের অধিকাংশ দেশই উপনিবেশিক শাসনের যাতাকল ও শোষণ থেকে মুক্ত হয়েছে । ১৮৪৫ সাল থেকেই ক্যানাডায় ২৪ মে  ভিক্টোরিয়ার জন্মদিনে সরকারী ছুটি পালিত হয়ে আসছে । ১৯৫২ খ্রী: Statutes of Canada তে সংশোধনী এনে এরকম সরকারী সিদ্ধান্ত হলো যে, প্রতিবছর ২৫ মের আগের সোমবার ভিক্টোরিয়া ডে উপলক্ষে ক্যানাডায় সরকারী ছুটির দিন পালিত হবে । ১৯৫২ খ্রী: Queen Elizabeth  the 2nd  বৃটেনের রাণী হিসাবে  সিংহাসনে আরোহণ করেন । Queen Elizabeth the 2nd has been the Queen of United Kingdom (U.K.) for 68 years making her the longest reigning queen of U.K. ১৯৫২ সাল থেকে বৃটেনের রাণী ২য় এলিযাবেথ ক্যানাডারও Head of State হিসাবে ক্ষমতাসীন রয়েছেন । তাই ১৯৫৩ সাল থেকে  Victoria Day Holiday তে  Queen Victoria র জন্মদিন এবং ক্যানাডার present Head of State Queen Elizabeth এর জন্মদিনও একসাথে পালন করা হয় । ক্যানাডার ক্যুইবেক প্রদেশে Victoria Day নামে ছুটি পালিত হয়না ।  French অধ্যূষিত French ভাষাভাষী ক্যুইবেক প্রদেশে এদিন সরকারী ছুটি পালিত হয় Patriotic Day হিসাবে যার French নাম Le Journee Nationale des Patriotes.

বিদ্যুৎ ভৌমিক, সাবেক অধ্যাপক,  লেখক ও সিবিএনএ’র উপদেষ্টা

মন্ট্রিয়ল, ক্যানাডা, ১৭মে, ২০২০ খ্রী:

 

 

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বাধিক পঠিত

Facebook Comments

cbna

cbna24 5th anniversary small

cbna24 youtube

cbna24 youtube subscription sidebar

Restaurant Job

labelle ads

Moushumi Chatterji

moushumi chatterji appoinment
bangla font converter

Sidebar Google Ads

error: Content is protected !!