বিশ্ব

এবার ট্রাম্পের মাথার দাম নির্ধারণ হলো ইরানের সংসদে

এবার ট্রাম্পের মাথার দাম নির্ধারণ হলো ইরানের সংসদে

এবার ট্রাম্পের মাথার দাম নির্ধারণ হলো ইরানের সংসদে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মাথার দাম ঘোষণা করা হয়েছে ইরানের সংসদে। দেশটির সংসদ সদস্য আহমদ হামজাহ ঘোষণা দিয়েছেন, ট্রাম্পকে হত্যা করতে পারলে হত্যাকারীকে পুরস্কার হিসেবে ৩০ লাখ মার্কিন ডলার দেয়া হবে। মঙ্গলবার ইরানের সংসদ অধিবেশন চলাকালে এমপি আহমদ হামজাহ এমন বিস্ফোরক ঘোষণা দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মার্কিন ড্রোন হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি নিহতের জেরে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে যখন উত্তেজনার পারদ চরমে তখন দেশটির সংসদ থেকে এ ঘোষণা এলো।

আহমদ হামজেহ বলেন, ট্রাম্পকে যে হত্যা করতে পারবে তাকে ৩ মিলিয়ন ডলার পুরস্কার দেব। কারমান প্রদেশের মানুষের পক্ষ এই টাকা আমরা ট্রাম্পের হত্যাকারীকে পুরস্কৃত করব।

সংসদ অধিবেশনে তিনি আরো বলেন, আমরা পারমাণবিক অস্ত্র ক্ষমতাধর হলে যুক্তরাষ্ট্র তাদের রক্তচক্ষু দেখানোর সাহস পেত না। তাই আমাদের এখন উচিত বেশি বেশি দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের উৎপাদন করা। এ অস্ত্র উৎপাদনে আমাদের কোনো বিধিনিষেধ মানতে হবে না। এটি আমাদের স্বাভাবিক অধিকার।

রয়টার্স জানিয়েছে, আহমদ হামজাহ ইরানের রাজধানী তেহেরানের দক্ষিণে অবস্থিত কারমান প্রদেশের সংসদ সদস্য। আর মার্কিন ড্রোন হামলায় নিহত ইরানি জেনারেল কুদসপ্রধান কাসেম সোলাইমানির জন্মস্থান কারমান প্রদেশেই।

যে কারণে ইরানের অন্য সব প্রদেশের চাইতে কারমানের জনগণ সোলাইমানি হত্যায় বেশি ক্ষুব্ধ ও আবেগপ্রবণ।

তাই নিজ এলাকাবাসীর সেই আবেগের বিষয়টি বিবেচনা করে আহমদ হামজাহ এমন ঘোষণা দিয়েছেন বলে মত দিয়েছেন বিশ্লেষকরা।

কারণ তার এই ঘোষণার সঙ্গে সরকারের কোনো যোগসূত্র আছে কী না, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

প্রসঙ্গত আহমদ হামজেহের আগেও ট্রাম্পের মাথার মূল্য নির্ধারণ করেছিলেন এক ইরানি নাগরিক।

সোলাইমানিকে হত্যার প্রতিশোধে ট্রাম্পের মাথার বিনিময়ে ৮ কোটি ডলার পুরস্কার দেয়া হবে বলে জানিয়েছিলেন তিনি।

সোলেইমানি জানাজার সময় ওই ব্যক্তি ঘোষণা দেন, ‘ইরানের ৮ কোটি মানুষের প্রত্যেকে এক ডলার করে দিলে ৮ কোটি ডলার হবে। যে ট্রাম্পের মাথা এনে দেবে তাকে এ অর্থ পুরোটাই দেয়া হবে।’

 

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ                                 

কানাডার সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com 

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary

Leave a Reply

Your email address will not be published.

3 × three =