প্রবাসের সংবাদ

ওয়াশিংটনে বাংলাস্কুলের পিঠা উৎসব অনুষ্ঠিত

ওয়াশিংটনে বাংলাস্কুলের পিঠা উৎসব অনুষ্ঠিত

ওয়াশিংটনে বিসিসিডিআই বাংলাস্কুলের  জমজমাট পিঠা উৎসব অনুষ্ঠিত

ওয়াশিংটন ডিসি : অত্যন্ত উৎসবমূখর পরিবেশে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় ফেয়ারফ্যাক্সের গ্লাসগো মিডিল স্কুলে বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভোলামেন্ট ইঙ্ক (বিসিসিডিআই)-বাংলা স্কুল এর উদ্যোগে ১৫তম পিঠা উৎসব অনুষ্ঠিত হয়। এবারের এই জমজমাট উৎসবে হীম শীতল তাপমাত্রাকে উপেক্ষা করে গ্রেটার ওয়াশিংটনের অগনিত প্রবাসী বাংলাদেশীরা যোগ দেন এই উৎসবমূখর আয়োজনে।
লিজা বড়ুয়ার উপস্থাপনায় বাংলা স্কুলের ছাত্র/ছাত্রীদের পরিবেশিত বাংলাদেশের এবং আমেরিকার জাতীয় সংগীতের মধ্য দিয়ে পিঠা উৎসবের সূচনা ঘটে।এরপর স্বাগত বক্তব্য প্রদান করেন বিসিসিডি আই -বাংলা স্কুলের সভাপতি সঞ্জয় বড়ুয়া । বাংলা স্কুলের গানের  শিক্ষক নাসের চৌধুরী পরিচালনায় দলীয় সংগীতে অংশ নেন  বংলা স্কুলের অভিভাবক ও সদস্যবৃন্দ। এর পরে সঙ্গীত পরিবেশন করে বাংলা স্কুল  মিউজিক একাডেমী ।
অনুষ্ঠানে বাংলা স্কুলের  নির্বাচন কমিশনার অ্যাটর্নি সুদীপ বোস ২০২০-২০২১ সালের জন্য নির্বাচিত বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভোলামেন্ট ইঙ্ক (বিসিসিডিআই)-এর নবনির্বাচিত নয়জন পরিচালককে তাদের পদবীসহ পরিচয় করিয়েদেন । বিসিসিডি আই এর সভাপতি সঞ্জয় বড়ুয়া বাংলা স্কুলের প্রিন্সিপাল  ওয়াশিংটন ডিসি এলাকার প্রিয় মুখ শামীম চৌধুরী সহ সকল শিক্ষকদের পরিচয় করিয়ে দেন। এসময় বাংলা স্কুলের নবনিযুক্ত প্রিন্সিপাল শামীম চৌধুরী বক্তব্য রাখেন। ওয়াশিংটনে বাংলাস্কুলের পিঠা উৎসব অনুষ্ঠিত
এর পরে মঞ্চে আসে বাংলা স্কুল ড্যান্স একাডেমী  পিঠা উৎসবে  লক্ষ্যণীয় বিষয় ছিল বিভিন্ন কারুকার্যে ও নকশায় দেশজ পিঠার বিশাল সমাহার। প্রতিটি স্টলই ছিল অত্যন্ত দর্শনীয় ও আকর্ষণীয়। পিঠা ষ্টলের পাশাপাশি ছিল শাড়ি চুড়ি গয়নাসহ মনোহরীর স্টল । এবারের পিঠা উৎসবে বাংলা স্কুলের নিজস্ব পিঠার  স্টল সহ ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরাম ইনক ,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই  ফোরাম ইনক,, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  এলামনাই , ঝাল টক মিষ্টি পিঠা ঘর, চলো যাই পিঠা খাই ,আলো পিঠা ঘর মোট নয়টি স্টল অংশগ্রহণ করে।
একদিকে পিঠা উৎসবে আগত প্রবাসীদের পিঠা খাওয়ার ধুম, অন্যদিকে মঞ্চে প্রায় ঘন্টাব্যাপী বাংলা স্কুলের ছাত্র/ছাত্রীদের নাচ ব্যান্ড  স্যাডো ড্রিমের মুগ্ধ পরিবেশনা, পাশাপাশি কেনা কাটার ধুম। সব মিলিয়ে জমজমাট আয়োজন। পিঠা উৎসবে গ্র্যান্ড স্পন্সর হিসাবে ছিলেন আইটি ফার্ম যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান পিপল এন টেক ,গোল্ড স্পন্সর মাজবুল হক রিয়েলটর, সিলভার স্পনসর পিআর রিয়েলটর ,সিলভার স্পনসর দিলাল আহেমেদ ।
প্রবাসে বসে দেশজ পিঠার এই উৎসব আয়োজন উপস্থিত সবাইকে মুগ্ধ করে। ডিসি মেট্রোতে বিসিসিডিআই-এর এই মহতী আয়োজন নবীন-প্রবীণ সবাইকে প্রিয় বাংলাদেশের সান্নিধ্যে নিয়ে গেছে কয়েক ঘন্টার জন্য। মিস্টি রসে ভেজা আর নানান কারুকার্যের পিঠা আমাদের সাংস্কৃতির অনন্য স্বাক্ষরকে সগৌরবে প্রকাশ করলো  সকলের কাছে। গ্রেটার ওয়াশিংটনে পিঠা উৎসব আয়োজনের ১৫তম বিসিসিডিআই-এর এই বিশাল উদ্যোগ সকলের প্রশংসা কুড়িয়েছে।বিসিসিডি আই এর সাধারণ সম্পাদক পংকজ চৌধুরী সবাইকে ধন্যবাদের মধ্যেমে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘোষণা করেন।

 

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary

Leave a Reply

Your email address will not be published.

10 − 4 =