দেশের সংবাদ

কমলগঞ্জে ঐতিহ্যবাহী গ্রামীণ পিঠা উৎসব

কমলগঞ্জে ঐতিহ্যবাহী গ্রামীণ পিঠা উৎসব

কমলগঞ্জে ঐতিহ্যবাহী গ্রামীণ পিঠা উৎসব।।  মৌলভীবাজরের কমলগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পিঠা-পুলির উৎসব অনুষ্ঠিত হয়েছে। কমলগঞ্জ পৌর এলাকার কমলগঞ্জ মডেল সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে শনিবার সকাল থেকে দিনব্যাপি এ উৎসবের আয়োজন করা হয়।
প্রথমবারের মতো ‘কমলগঞ্জ পিঠা উৎসব-২০২০’ আয়োজন করেছে কমলগঞ্জ পিঠা উৎসব উদযাপন কমিটি। হাতে গোনা কয়েকটি পিঠা ছাড়া এ অঞ্চলের লোকজন অন্যান্য পিঠার সঙ্গে তেমন পরিচিত নয়। সেই শূন্যতা পূরণ করতে কমলগঞ্জ পিঠা উৎসব উদযাপন কমিটি আয়োজন করেছে কমলগঞ্জের এ পিঠা উৎসব।
চিতই পিঠা, মেড়া (ঢেলা) পিঠা, নারকেলি পপ, রস পিঠা, ডুঙ্গা (বাঁশের চোঙায় তৈরি), নুনের পিঠা, সন্দেশ, ভাপা, পুলি, পাটিসাপটা, বিস্কুট পিঠা, খেজুর পিঠা, গোলাপ পিঠা, কুশলী, সিরিঞ্জ পিঠাসহ গ্রামবাংলার ঐতিহ্যবাহী পিঠার কমতি ছিলো না উৎসবে। কমলগঞ্জ পৌর এলাকার কমলগঞ্জ মডেল সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত পিঠা উৎসবে দিনভর দেখা গেছে এগুলো। শনিবার(১৮ জানুয়ারি) সকাল থেকে রাত পর্যন্ত এখানে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী পিঠা উৎসব। ফলে পিঠা উৎসবের প্রাঙ্গনে ছিলো আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশ।
পিঠা উৎসবে প্রায় ৪০টি স্টল প্রদর্শিত হয়। উপজেলার বেশকয়েকটি বিদ্যালয়সহ অন্যান্য প্রতিষ্ঠান মেলায় স্টল দিয়ে অংশগ্রহণ করেন। বিভিন্ন প্রতিষ্ঠান স্বতস্ফূর্তভাবে বাড়ি থেকে বিভিন্ন ধরনের পিঠা বানিয়ে এনে প্রদর্শন করেন। উৎসবে শতাধিক ধরনের গ্রামীণ পিঠা প্রদর্শন করা হয়। এর মধ্যে ছিল নতুন ১০-১৫ জাতের পিঠা। তাছাড়া পিঠা উৎসবে পিঠা মেলার পাশাপাশি দিনভর স্থানীয় শিল্পিদের পরিবেশনায় নাচ-গানে মুখরিত ছিলো মেলা প্রাঙ্গন। সন্ধ্যায় স্থানীয় ও অতিথি শিল্পিরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। পরে উৎসবে প্রদর্শিত পিঠা পর্যবেক্ষণ ও এগুলোর স্বাদগ্রহণের মাধ্যমে তিনটি দলকে বিজয়ী ঘোষণা করে পুরস্কৃত করা হয়। এর বাইরে অংশগ্রহণকারী সব স্টলকে পুরস্কৃত করা হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক, পৌর মেয়র মোঃ জুয়েল আহমেদ, আওয়ামী লীগ সভাপতি আসলম ইকবাল, সাধারণ সম্পাদক এ এস এম আজাদুর রহমান প্রমুখ।
কমলগঞ্জ পিঠা উৎসব উদযাপন কমিটির আহবায়ক সাজিদুর রহমান সাজু বলেন, এ উৎসবের মাধ্যমে এ অঞ্চলের মানুষ বাংলার চিরাচরিত গ্রামীণ পিঠা চেনাজানার পাশাপাশি এসবের স্বাদ নিতে পারছে। আগামীতে আরো ব্যাপক পরিসরে এমন উৎসব করার পরিকল্পনা রয়েছে।

 

 

শমশেরনগর স্থায়ী গোল্ডকাপ ফুটবল

২-১ গোলে শমশেরনগর খেলোয়াড় কল্যাণ সমিতি সবুজ দল জয়ী

মৌলভীবাজার প্রতিনিধি:

শমশেরনগর খেলোয়াড় কল্যাণ সমিতির আয়োজনে শমশেরনগর স্থায়ী গোল্ডকাপ ফুটবল প্রতিযোগিতা-২০২০ এ শনিবার বিকাল ৪টায় শমশেরনগর চা বাগান মাঠে প্রথম পর্বে ষষ্ঠ খেলা অনুষ্ঠিত হয়। তুমুল প্রতিদ্বন্ধিতাপূর্ণ এ খেলায় শমশেরনগর খেলোয়াড় কল্যাণ সমিতি সবুজ দল ২-১ গোলে আশাইদ ফুটবল একাদশ সরকারবাজার মৌলভীবাজারকে পরাজিত করে দ্বিতীয় পবে উঠে। খেলায় ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হয়েছেন শমশেরনগর খেলোয়াড় কল্যাণ সমিতি সবুজ দলে ১০ নম্বর খেলোয়াড় সুজন।

 

 

আরও পড়ুনঃ ২২৯ হামলায় ৩৫৭ নিহতের দেশ সেই পাকিস্তানে ফিরছে ক্রিকেট!

আরও পড়ুনঃ কানাডায় বাসা ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ লাপাত্তা বেলায়েত!

আরও পড়ুনঃ “তুই রাজাকার- তুই চোর “

আরও পড়ুনঃ ১৬ দিনে সৌদি থেকে খালি হাতে ফিরলেন দেড় হাজার প্রবাসী

আরও পড়ুনঃ পর্নো সাইটে চাকরির প্রস্তাব পেলেন রাজপরিবারের বধূ মেগান!

আরও পড়ুনঃ প্রবাসী ড. শাহ আসাদুজ্জামান আর নেই

আরও পড়ুনঃ আফগান অ্যাথলেটিক ফেডারেশনের প্রধান হলেন এক নারী

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

5 + 1 =