বিশ্ব

করোনায় আক্রান্ত হবেন তেহরানের ৪০ ভাগ নাগরিক!

আরেক বাংলাদেশি আক্রান্ত সিঙ্গাপুরে

করোনাভাইরাস: লন্ডনের পর সিঙ্গাপুরে ফেসবুক অফিস বন্ধ ঘোষণা ।। করোনা আতঙ্ক: পিছিয়ে গেল আইফা অ্যাওয়ার্ড অনুষ্ঠান ।। করোনায় আক্রান্ত হবেন তেহরানের ৪০ ভাগ নাগরিক! কাশ্মীরেও করোনার থাবা, জম্মুর প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

করোনায় আক্রান্ত হবেন তেহরানের ৪০ ভাগ নাগরিক! ইরানের রাজধানী তেহরানের জনসংখ্যার অন্তত ৪০ শতাংশ নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন বলে মনে করছেন দেশটির একজন সংক্রামক বিশেষজ্ঞ। তার মতে, আগামী ২০ শে মার্চের মধ্যে তারা এই ভাইরাসে আক্রান্ত হতে পারেন।

ইরানের রাষ্ট্রচালিত সংবাদপত্রের সঙ্গে সাক্ষাতকারে দেশটির জাতীয় ইনফ্লুয়েঞ্জা কমিটির সদস্য মাসুদ মর্দানি শুক্রবার এ মন্তব্য করেছেন। তিনি বলেন, একজন সংক্রামিত ব্যক্তির মাধ্যমে একইসঙ্গে চারজনের দেহে এই ভাইরাসের সংক্রমণ ঘটতে পারে।

এদিকে ইরানের অ্যান্টি-করোনারি সেন্টারের সদস্য হামিদ সুরি রাষ্ট্রীয় টেলিভিশনে একটি বিবৃতি দিয়েছেন। তিনি বলেছেন, আমাদের সকল প্রচেষ্টা অব্যাহত থাকলে ভাইরাসটির সংক্রমণ মার্চের শেষের দিকে বন্ধ হয়ে যেতে পারে। হামিদ সুরি জানান, তিনি মর্দানির ধারণার সঙ্গে একমত নন। তিনি বলেন, করোনাভাইরাসের আঘাত ধীরে ধীরে কমে যাচ্ছে। সূত্র : টিআরটি ওয়ার্ল্ড

করোনাভাইরাস: লন্ডনের পর সিঙ্গাপুরে ফেসবুক অফিস বন্ধ ঘোষণা

চীনের সীমানা পেরিয়ে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। মহামারী এই ভাইরাসে সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে। এতে মারা গেছে ৩ হাজার ৭০ জন ব্যক্তি যার বেশিরভাগই চীনে। কভিড-১৯ নামের এ ভাইরাসে চীনের বাইরে মারা গেছে ২৬৭ জন।

এদিকে, করোনা আতঙ্কে লন্ডনের পর সিঙ্গাপুরেও বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অফিস বন্ধ ঘোষণা করা হয়েছে। ফেসবুকের একজন মুখপাত্র বলছেন, গেলো মাসের শেষ সপ্তাহে ফেসবুকের সিঙ্গাপুর অফিসের বেশ কিছু কর্মী লন্ডনের অফিসে ভ্রমণ করেছিলেন। এর জের ধরে করোনা ঝুঁকি এড়াতে অফিস বন্ধ করা হয়েছে।

ফেসবুক অফিস বন্ধকালীন সময়ে জীবাণু মুক্ত করার জন্য পুরো অফিস পরিষ্কারকরণের কাজ করা হবে। আগামী ৯ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে ফেসবুকের দুটি অফিসের কার্যক্রম। এই সময়ে আগামী ৯ তারিখ পর্যন্ত ঘরে বসে কাজ করার কথা জানিয়েছে লন্ডন ফেসবুক অফিস। আর চলতি মাসের ১৩ তারিখ পর্যন্ত ঘরে বসে কাজ করার কথা জানিয়েছে সিঙ্গাপুর ফেসবুক অফিস।

ব্রিটিশ গণমাধ্যম স্কাই নিউজ বলছে, লন্ডন এবং সিঙ্গাপুর ফেসবুকের দুইটি অফিস যেখানে প্রথম করোনা শনাক্ত রোগী পাওয়া গিয়েছে। গত বৃহস্পতিবার ওয়াশিংটনের সিয়াটলে করোনা আতঙ্কে সেখানকার ফেসবুকের অফিস বন্ধ করা হয়েছে।

ফেসবুকের পক্ষ থেকে করোনা ঝড় থেকে বাঁচতে কর্মীদের ঘরে বসে কাজ করার বিষয়ে উৎসাহ দেওয়া হচ্ছে।

 

রোনা আতঙ্ক: পিছিয়ে গেল আইফা অ্যাওয়ার্ড অনুষ্ঠান

প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্কে অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল ‘ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান ফিল্ম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ২০২০’ বা ‘আইফা অ্যাওয়ার্ড’ অনুষ্ঠান।

ইন্ডিয়ান ফিল্ম অ্যাকাডেমির পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

চলতি মাসের (মার্চ) শেষের দিকে মধ্যপ্রেদেশে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আইফা ২০২০- এর বর্ণাঢ্য আসর।

শুক্রবার আইফা কর্তৃপক্ষের পক্ষ থেকে জারি করা ওই প্রেস বিবৃতিতে বলা হয়েছে, প্রত্যেক অনুরাগী ও সকল মানুষের স্বাস্থ্য-সুরক্ষার কথা বিবেচনা করে এবং মধ্যপ্রদেশ সরকারের সঙ্গে আলোচনা করে আইফা কর্তৃপক্ষ ‘আইফা অ্যাওয়ার্ড’ অনুষ্ঠান পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়াও এই অনুষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত ফিল্ম ইন্ডাস্ট্রির ব্যক্তিত্বদের সম্মিলিত সিদ্ধান্তেই এই অ্যাওয়ার্ড অনুষ্ঠান পেছানোর সিদ্ধান্ত নিয়েছে বলে আইফা কর্তৃপক্ষ জানিয়েছে।

পরবর্তীতে এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানের নির্দিষ্ট সময় জানানো হবে বলেও সূত্রটি অবগত করেছে।

এই বছর আইফা সঞ্চালনার দায়িত্বে রয়েছেন সালমান খান। ফিল্মফেয়ারের মঞ্চে আগেই বাজিমাত করেছেন রণবীর-আলিয়ার ‘গালি বয়’। আইফার আসরে ১২টি বিভাগে মনোনয়নের সঙ্গে পুরস্কারের দৌঁড়ে এগিয়ে রয়েছে পরিচালক জোয়া আখতারের এই সিনেমা।

শহীদ কাপুর অভিনীত ‘কবির সিং’ ৮টি বিভাগে নমিনেশন ছিনিয়ে নিয়েছে। বুধবার (৪ মার্চ) মুম্বাইয়ে আয়োজিত এক সাংবাদিক বৈঠকে আইফার চূড়ান্ত মনোনয়ন তালিকা ঘোষণা করেন কার্তিক আরিয়ান, ক্যাটরিনা কাইফ, দিয়া মির্জারা। কিন্তু দু’দিন যেতে না যেতেই অনুষ্ঠান পেছানোর কথা জানালো আইফা কর্তৃপক্ষ।

কাশ্মীরেও করোনার থাবা, জম্মুর প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

মৃত্যুদূতের মতো নীরবে সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। এখনো পর্যন্ত ভারতে ৩১ জন রোগীর দেহে ওই ভাইরাস থাকার নিশ্চিত প্রমাণ মিলেছে। তবে এবার করোনা আতঙ্ক গ্রাস করেছে কাশ্মীরকেও।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, জম্মু ও কাশ্মীরে দু’জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ, তাদের শারীরিক পরীক্ষা চলছে। তবে তাদের ওই পরীক্ষার ফল ইতিবাচক হওয়ার সম্ভাবনা প্রবল বলেই মনে করা হচ্ছে।

এই ঘটনায় নড়েচড়ে বসেছে স্থানীয় প্রশাসন। প্রাথমিক সতর্কতা হিসেবে জম্মু ও সাম্বা জেলার সমস্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধ করে দেওয়ার ঘোষণা করা হয়েছে। শনিবার সকালে কেন্দ্রশাসিত অঞ্চলটির মুখ্য সচিব রোহিত কনসাল টুইট করে জানান, জম্মু থেকে সন্দেহভাজন দু’জন রোগীর প্রাথমিক শারীরিক পরীক্ষার রিপোর্ট মিলেছে। দুজনেই প্রবল রোগে ভুগছেন। তাদের পরীক্ষার ইতিবাচক ফল মেলার প্রবল সম্ভাবনা রয়েছে।

সূত্র : এনডিটিভি।

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ     
কানাডার সংবাদ
দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com
সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

20 − 17 =