বিশ্ব

করোনা থেকে বাঁচতে হাত জোড় করে ‘নমস্তে’ বলতে বললেন নেতানিয়াহু

করোনা থেকে বাঁচতে হাত জোড় করে ‘নমস্তে’ বলতে বললেন নেতানিয়াহু

করোনা থেকে বাঁচতে হাত জোড় করে ‘নমস্তে’ বলতে বললেন নেতানিয়াহু ।। ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে ১০৭, আক্রান্ত ৩ হাজার ছাড়িয়েছে

করোনাভাইরাসের থাবায় চীন ইতোমধ্যে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। দেশটিতে ৩ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আরও মৃত্যুর আশঙ্কা রয়েছে দেশটিতে। এছাড়া প্রাণঘাতী এই ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়েছে। দক্ষিণ কোরিয়া, ইরান, ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্রে বাড়ছে মৃতের সংখ্যা। চীনের বাইরে বিভিন্ন দেশে শতাধিক মানুষ মারা গেছেন।

কার্যত করোনা আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। সেই করোনা সংক্রমণ রুখতে নিজের দেশের নাগরিকদের ভারতীয় অভিবাদন ‘নমস্তে’ পন্থার শরণাপন্ন হতে বললেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। হ্যান্ডশেকের মাধ্যমে অভিবাদন করার বদলে হাত জোড় করে নমস্তে করার জন্য ইসরায়েলবাসীর কাছে বুধবার আবেদন করেছেন তিনি।

করোনাভাইরাস নিয়ে রিভিউ মিটিংয়ের পর বুধবার সাংবাদিক বৈঠক করেছিলেন নেতানিয়াহু। সেখানে করোনা আটকাতে দেশবাসীর উদ্দেশে বিভিন্ন বার্তা দিয়েছেন তিনি। কিছু সহজ টিপস দিয়েছেন। যেমন, হ্যান্ডশেক এড়িয়ে চলার কথা। তার বদলে অভিবাদনের জন্য তিনি ভারতীয় পদ্ধতি হাত জোড় করে নমস্কার করার ওপর নির্ভর করতে বলেছেন।

ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে ১০৭, আক্রান্ত ৩ হাজার ছাড়িয়েছে

করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবে ইতালিতে দিন দিন মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত মরণব্যাধী এই ভাইরাসের আক্রমণে মারা গেছে দেশটির ১০৭ নাগরিক। আর আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৮৯ জনে।

দেশটিতে আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর হার আরও বাড়তে পারে বলে ধারণা করছেন গবেষক ও সংশ্লিষ্টরা। গতকাল বুধবার ইতালির নাগরিক সুরক্ষা সংস্থা এসব তথ্য জানিয়েছে।

দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ২৭৬ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে, কোভিড-১৯ প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে ইতালি সরকার। আজ বৃহস্পতিবার থেকে ১৫ মার্চ রবিবার পর্যন্ত দেশটির সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া ফুটবল লীগ, নাইট ক্লাব ও জাদুঘর বন্ধ রয়েছে।

অতি জরুরি না হলে জনসমাগমস্থল পরিহার ও ভ্রমণ না করতে নির্দেশনা দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ ছাড়া সমস্ত জনসমাগম এলাকায় একে অপর থেকে এক মিটার দূরে দাঁড়িয়ে থাকতেও নির্দেশ দেওয়া হয়েছে।

ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের কেউ এই রোগে আক্রান্তের খবর না পাওয়া গেলেও নানা ধরনের গুজব আর আতঙ্কে তারা ভীত সন্ত্রস্ত হয়ে পড়েছে। গত সোমবার ইতালির বাংলাদেশির কমিউনিটির মধ্যে হঠাৎ গুজব ছড়িয়ে পড়ে মিলানোতে একজন বাংলাদেশি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফলে মুহূর্তের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

ইতালিতে প্রবাসী বাংলাদেশি কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে কি না-জানতে চাইলে ইতালি বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষ জানায়, কোনো বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এমন খবর এখনো পাওয়া যায়নি। ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে দূতাবাস সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলেছে।

রোম দূতাবাসে হেল্প ডেস্ক খোলা হয়েছে। প্রবাসী বাংলাদেশি কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে ১৫০০ এবং ১১২ নাম্বারে ফোন করে যোগাযোগ করতে বলা হয়েছে। এ ছাড়া আতঙ্কিত না হয়ে প্রবাসী বাংলাদেশীদের সতর্ক থাকারও আহ্বান জানিয়েছে বাংলাদেশ দূতাবাস।

উল্লেখ, ইতালির বিভিন্ন শহরে প্রায় ২ লাখ বাংলাদেশি বসবাস করছে।

 

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ     
কানাডার সংবাদ
দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com
সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

 

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary

Leave a Reply

Your email address will not be published.

nineteen + 9 =