La Belle Province

কানাডা, ৬ জুলাই ২০২০, সোমবার

কানাডা সরকার আর বিরোধি দলে ঋণ নিয়ে মুখোমুখি

অমলেন্দু ধর | ১২ জুন ২০২০, শুক্রবার, ৮:৩৬


চীনের একটি সরকারি ব্যাংক থেকে কানাডার পররাষ্ট্র মন্ত্রির নেয়া ব্যক্তিগত ঋণ সম্পর্কে প্রধানমন্ত্রীর কাছে কনজারভেটিভ নেতা শীয়ারের ব্যাখ্যা দাবি।

অটোয়া, ১২ই জুন, ২০২০| কনজারভেটিভ লীডার এন্ড্রু শীয়ার চীনা সরকারি ব্যাঙ্ক থেকে কানাডার পররাষ্ট্র মন্ত্রি ফ্রাঁসোয়া ফিলিপ স্যাম্পেন এর নেয়া দূটি ঋণ সম্পর্কে প্রধান মন্ত্রি ট্রুডোর কাছে ব্যাখ্যা দাবী করেছেন। কানাডা ও চীনের মধ্যে বর্তমানে তিক্ত সম্পর্ক বিরাজমান থাকা সত্ত্বেও পররাষ্ট্র মন্ত্রি কেন এমন ঋণ নেন এই প্রশ্ন উত্থাপন করা হয়েছে।

২০১৫ সালে রাজনীতিতে যোগ দেয়ার পূর্বে ব্রিটেনে দুটি সম্পত্তি ক্রয়ের জন্যে স্যাম্পেন চীনা ব্যাঙ্ক থেকে ১.২ মিলিয়ন ডলার ঋণ নেন। শুক্রবার সকালে সংবাদ সম্মেলনে শীয়ার প্রশ্ন রাখেন চীনের সাথে বিরোধপূর্ণ সম্পর্কের মধ্যেও পররাষ্ট্র মন্ত্রি এই ঋণ এখনও চালিয়ে যাওয়ার হেতু কি? পররাষ্ট্র মন্ত্রির মুখপাত্র এডাম অষ্টিন জবাবে বলেন মন্ত্রি তাঁর এই ঋণের কথা এথিক্স কমিশনারের কাছে প্রকাশ করেছেন। এতে কোন লুকোচুরি নেই। এই ঋণ মন্ত্রির বর্তমান পদের সাথে সাংঘর্ষিক নয়। সম্প্রতি গ্লোব এণ্ড মেইল পত্রিকায় এই ঋণের সংবাদ প্রকাশ হওয়ার পর থেকে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে।

শীয়ার আরও উল্লেখ করেন বিনা কারণে চীন দুইজন কানাডীয়কে আটক রেখেছে, তথাপি কেন কোভিদ – ১৯ মোকাবিলার  সকল সরঞ্জামের জন্যে চীনের মুখাপেক্ষী থাকতে হয়েছে তারও সমালোচনা করেন শীয়ার। যুক্তরাষ্ট্রের দেয়া এক্সট্রাডিশন ওয়ারেণ্ট বলে ২০১৮ সালে কানাডীয় পুলিশ চীনা হাই টেক কর্মকর্তা মেং ওয়াংজোকে গ্রেফতার করে। এরপর  প্রতিহিংসা পরায়ণ হয়ে মাইকেল কোভরিগ ও মাইকেল স্পাডোর নামক দুই কানাডীয়কে চীন ২০১৮ সাল থেকে আটক রেখেছে। শীয়ার প্রশ্ন রাখেন ২০১৫ সালে নেয়া এই ঋণের কথা স্যাম্পেন কেন মাত্র চার দিন পুর্বে এথিক্স কমিশনারের নিকট প্রকাশ করেন। স্যাম্পেনের রিয়াল এস্টেট হোল্ডিং সম্পর্কে তাঁর মুখপাত্র অস্টিন কোন মন্তব্য করেন নি। অবশ্য স্যাম্পেন বলেন তিনি দুই কানাডীয়ানের মুক্তির জন্যে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থায় নন স্টেট অবজারভার হিসাবে তাইওয়ানের উপস্থিতিকে সমর্থন জানিয়ে যাচ্ছেন।  সূত্র- ইয়াহু নিউজ, ১২ই জুন, ২০২০।

সি/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বাধিক পঠিত

Facebook Comments

cbna

cbna24 5th anniversary small

cbna24 youtube

cbna24 youtube subscription sidebar

Restaurant Job

labelle ads

Moushumi Chatterji

moushumi chatterji appoinment
bangla font converter

Sidebar Google Ads

error: Content is protected !!