কানাডার সংবাদ

প্রীমিয়ারদের কোভিড মোকাবেলায় এখনই সঠিক পদক্ষেপ গ্রহনের আহবান

কোভিড মোকাবেলায়
ছবির উৎসঃ THE CANADIAN PRESS/Adrian Wyld

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো প্রদেশগুলির প্রীমিয়ারদের কোভিড মোকাবেলায় এখনই সঠিক পদক্ষেপ গ্রহনের আহবান জানান

বিদ্যুৎ ভৌমিক, সিবিএনএ নিউজ ডেস্ক।।  কানাডাজুড়ে কোভিড-১৯ সংক্রমনের রেকর্ড ব্রেকিং বৃদ্ধির কথা উল্লেখ করে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডিয়ানদের ঝুঁকিতে ফেলে অর্থনীতির ক্ষেত্রগুলি উন্মুক্ত না করার জন্য প্রদেশগুলির প্রীমিয়ারদের অনুরোধ করেছেন এবং ফেডারেল সরকার থেকে প্রদেশগুলিকে প্রয়োজন হলে আরো সহায়তার আশ্বাস দেন। তিনি আরও বলেন “আমাদের অর্থনীতিকে রক্ষার একমাত্র উপায় হল  আগে মহামারী কোভিডকে পরাভূত করা, ”

তার দৃষ্টিতে, মার্চ মাস থেকে তার সরকার যে ফেডারেল আর্থিক সহায়তার ব্যবস্থা করেছে প্রদেশগুলির জন্য “নিরাপদ পুনঃসূচনা” তহবিলের ১৯ বিলিয়ন ডলার-যা প্রদেশ এবং আঞ্চলিক জনস্বাস্থ্য কর্তৃপক্ষকে কোভিড-১৯ নিয়ন্ত্রণে রাখতে বিধিনিষেধের বিষয়ে কঠোর কিন্তু প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দেওয়ার লক্ষ্যেই করা হয়েছিল।  প্রধানমন্ত্রী আরও বলেন, তিনি জানেন যে মহামারীজনিত কারণে জনগণ দীর্ঘকালীন জীবনযাপনের মাসের দীর্ঘ বাস্তবতার সাথে খাপ খাইয়ে নিতে এবং ব্যক্তিগত ও সামাজিক সতর্কতামূলক পদক্ষেপের জায়গায় আত্মতুষ্ট না হওয়ার মধ্যে একটি ভারসাম্য খুঁজে পাওয়ার চেষ্টা করছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন “পরিস্থিতি “সত্যই ভয়াবহ’, —আমি প্রিমিয়ার এবং আমাদের মেয়রদের অনুরোধ করছি সঠিক কাজটি করার জন্য: জনস্বাস্থ্য রক্ষায় এখনই কাজ করুন। আপনারা যদি ভাবেন যে এতে সমর্থনটিতে কিছু অনুপস্থিত রয়েছে, আমরা নাগরিকদের জন্য প্রস্তাব দিচ্ছি, আমাদের বলুন “এটি যাই হোক না কেন, আমরা করবো।

প্রদেশগুলো বা অঞ্চলগুলি “সঠিক কাজটি করার” জন্য তার আহ্বান না মানলে সরকার কী পদক্ষেপ নিবে এবং আরও কঠোর বিধিনিষেধ আরোপের ( Emergency Measures Act )কথা বিবেচনা করছে কিনা তা জানতে চাইলে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কিছু বলেননি, তবে তিনি পরামর্শ দিয়েছেন যে দ্রুত কিন্তু কঠোর বিধিনিষেধ ব্যবস্থা গ্রহণের ফলে কোভিড-১৯ পুনরুত্থানকে অন্যান্য দেশে নিয়ন্ত্রণ করেছে এবং প্রদেশগুলি যদি এই ধরণের লকডাউন ব্যবস্থা গ্রহণ করে তবে ফেডারেল সরকার তাদের বাসিন্দাদের সহায়তা করবে।

১২ নভেম্বর এ রিপোর্ট লেখা পর্যন্ত  কানাডায় এ পর্যন্ত  আক্রানত রোগীর সংখ্যা  বেড়ে ২ লক্ষ ৮২ হাজার ছাড়িয়েছে।  ক্যানাডায় এ পর্যন্ত  মৃতের সংখ্যা দাড়িয়েছে ১০ হাজার ৭৬৮ জন  এবং এ পর্যন্ত ক্যানাডায় সুস্থ হয়েছেন ২ লক্ষ ২৬ হাজারের অধিক মানুষ। পৃথিবীর ২য় বৃহত্তম দেশ কানাডায় রয়েছে ১০ টি প্রদেশ ও তিনটি টেরিটরী । কানাডায় করোনাভাইরাসে এ পর্যন্ত  আক্রানত রোগীর মধ্যে শনাক্ত ও মৃতের মধ্যে ৯৫% রোগীই উল্লেখিত এ ৪টি বড় প্রদেশের  যথা ক্যুইবেক,  অন্টারিও বৃটিশ কলম্বিয়ায় ও আলবার্টা।  ১২ নভেম্বর বৃহস্পতিবারের খবরে  ক্যুইবেকে সনাক্তের সংখ্যা দাড়িয়েছে ১ লক্ষ ১৯ হাজার ৮৯৪ জন যা ক্যানাডার প্রায় ৪৫% এবং ক্যুইবেকে  এ পর্যন্ত মারা গেছেন  ৬ হাজার ৫৫৭ জন যা ক্যানাডার প্রায় ৫৫% এর অধিক । ক্যুইবেক প্রদেশে আজ বৃহস্পতিবারের খবরে একদিনেই আক্রান্ত হয়েছে  ১,৩৬৫ জন । লোক সংখ্যার দিক থেকে ক্যানাডার বৃহত্তম প্রদেশে   অন্টারিও প্রদেশে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে  ৮৯ হাজার ৭৯৪ জন এবং অন্টারিও প্রদেশে  এ পর্যন্ত মারা গেছে  ৩ হাজার ২৯৩ জন। অন্টারিও প্রদেশে আজ  বৃহস্পতিবারের   খবরে একদিনে  আক্রান্ত হয়েছে  ১,৫৭৫ জন। বৃটিশ কলম্বিয়ায়  এ পর্যন্ত সনাক্ত হয়েছে  ২০ হাজার ৩৬৮ জন এবং  বৃটিশ কলম্বিয়া  প্রদেশে  এ পর্যন্ত মারা গেছে  ২৮৮ জন। আলবার্টা প্রদেশে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে  ৩৬ হাজার ৪০৫ জন এবং  আলবার্টায় প্রদেশে  এ পর্যন্ত মারা গেছে  ৩৯৩ জন ।

সূত্র :সিটিবি নিউজ, ১২ নভেম্বর,  ২০২০

 

 

এসএস/সিএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আপনার মতামত দিন