মত-মতান্তর

ছিঃ ছিঃ ছিঃ নির্বাচন কমিশনার

ছিঃ ছিঃ ছিঃ নির্বাচন কমিশনার

ছিঃ ছিঃ ছিঃ নির্বাচন কমিশনার !!! মুজিব জন্মশতবার্ষিকীর বছরে শেখ হাসিনার সরকারকে বিতর্কিত করার জন্যই কি হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসবের দিন ভোটের দিন ধার্য করেছেন নির্বাচন কমিশনার! এরা কারা? কি চায় ওরা? এরা কি বাংলাদেশে সংবিধান মেনে চলছে?

আমি, আমরা মনে করি এই নির্বাচন কমিশনার একজন মারাত্মক সাম্প্রদায়িক! এটা তার আচরণেই প্রমান করছেন।  এটার কারণ হিন্দু সম্প্রদায়ের পূজাপার্বণের পবিত্র দিনে নির্বাচনের দিন নির্ধারন করে। স্পষ্ট বিধ্যমান স্বাধীনতা মুক্তিযুদ্ধের পক্ষের শেখ হাসিনা সরকারকে বিতর্কিত এবং এ সরকারকে জনগণের মধ্যে প্রশ্নের মুখোমুখি করার জন্যই নির্বাচন কমিশনার এরকমের বির্তকিত উদ্যোগ গ্রহণ করেছেন। তিনি কি আর কোন তারিখ পাননি? সরস্বতী পূজা যুগের পর যুগ  শত বর্ষ ধরে সেই পাকিস্তান আমল থেকে ঐতিহ্যগতভাবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অসাম্প্রদায়িক চেতনায় উৎসবমূখর পরিবেশে হয়ে আসছে। হিন্দু সম্প্রদায়ের শিক্ষক-শিক্ষার্থীরা আয়োজন করলেও জাত-ধর্ম নির্বিশেষে সব সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীরা মনানন্দে তা উপভোগ করে। ঠিক শিক্ষা প্রতিষ্ঠানে মিলাদ মাহফিল হলে সবাই সম্মিলিতভাবে যেভাবে অংশগ্রহণ করে পালন করে (যা আমার ছাত্রজীবনের স্মৃতি থেকে দেখেছি)।

সরস্বতী পূজা যে শিক্ষা প্রতিষ্ঠানে হয় তা অবশ্যই বর্তমান সরকারের নীতি নির্ধারক এবং নির্বাচন কমিশনারের তা অজানার কথা নয়, কারন নির্বাচন কমিশনার বাংলাদেশের ভিতরেই কোন না কোন শিক্ষা প্রতিষ্ঠানে লেখা পড়া করেছেন এবং অতীত ইতিহাসে তা দেখেছেন!  তা হলে কেন সরস্বতী পূজার দিন নির্বাচন দিলেন???? এর পূর্বেও তিনি তা করেছেন! তিনি কি বাংলাদেশের সংবিধান মেনে চলছেন? বাংলাদেশ যদি হয় সব সম্প্রদায়ের সমান অধিকার  তাহলে তিনি কি পারবেন ঈদে কিংবা মহরমের দিন নির্বাচন দিতে?  কি এমন বড় সমস্যা নির্বাচনের দিন পরিবর্তন করলে? বাংলাদেশের জন্মের পর কোন সরকারের আমলেই এমন হীন, জঘন্য এবং সাম্প্রদায়িক চিন্তা নিয়ে নির্বাচন কমিশনার ভোট গ্রহণের দিন নির্ধারণ করেননি! যা কি না হচ্ছে মুক্তিযুদ্ধের পক্ষের অসাম্প্রদায়িক চেতনার পতাকাবাহি(!) আওয়ামী লীগ সরকারের আমলে!

শ্রী শ্রী মা সরস্বতী বিদ্যাবেদী  ফলেই এ পুজা শিক্ষাঙ্গনেই বেশী হয়ে থাকে  আর সেই স্কুলেই নির্বাচনের ভোটকেন্দ্র। সরস্বতী পূজার আনন্দের মাঝেই ভোটযুদ্ধ! বা কি চমৎকার চিন্তা চেতনার নির্বাচন কমিশনার! ভোট কেন্দ্রে মারামারি- হানাহানি আর খুন হয়না বাংলাদেশের ইতিহাসে এমন উদাহরণ অতীত ইতিহাসে নেই। তদোপরি বাংলাদেশের জন্মগত বিবাদমান দু’টি শক্তিশালী রাজনৈতিক সংগঠনের ভোটযুদ্ধ! সেই ভোটযুদ্ধ এবং মারামারি-হানাহানি খুন-খারাবির মধ্যেই সরস্বতী পূজা! কি ভয়ানক অসৎ  সাম্প্রদাহিকহীন চিন্তা-চেতনার ফসল এ নির্বাচন। আমি-আমরা মনেপ্রাণে ঘৃণা-ধিক্কার জানাই নির্বাচন কমিশনারের এমন সাম্প্রদায়িক সিদ্ধান্তে! ছিঃ ছিঃ ছিঃ নির্বাচন কমিশনার!  হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছরে আজন্ম লালিত সংখ্যালঘু সম্প্রদায়ের হৃদয়ে লালিত বঙ্গবন্ধুর প্রতি বিনম্র শ্রদ্ধাকে বিতর্কিত করার  জন্যই কি অসৎ চিন্তা নিয়ে নির্বাচন কমিশনার এ আয়োজন করেছেন?

ক’দিন পরেই আমরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর বিশাল  উৎসব আয়োজন হতে চলছে দেশে-বিদেশের প্রতিটি শহরে শহরে। একজন সংবাদকর্মী  হিসেবে সেই আনন্দের মাহেন্দ্রক্ষণে কেউ যদি আমাকে জিজ্ঞেস করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর এই মহান দিনে মাননীয় প্রধানমন্ত্রী কি হিন্দু সম্প্রদায়ে ছাত্রসমাজের দাবি সরস্বতী পূজার পবিত্র দিনে ভোটের তারিখটি কি বদলাতে পারলেন না? সে ক্ষমতা কি তাঁর নেই? তিনি সব অসম্ভবকে সম্ভব করতে পারেন শুধু এই দাবিটা এখন পর্যন্ত কি তাঁর কানে যায়নি? কয়েকদিন পরেই মন্ট্রিয়লে জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যদি আমাকে কেউ প্রশ্ন করে তাহলে আমার মতো জেলজুলম, হুলিয়া এবং নির্যাতিত-ক্ষতবিক্ষত আজন্মলালিত বঙ্গবন্ধু প্রেমিক হিসেবে কি উত্তর দিবো? এটাই কি?  ধর্ম যার যার, উৎসব সবার!

সদেরা সুজনঃ প্রধান নির্বাহী- সিবিএনএ

আরও পড়ুনঃ কানাডায় বাসা ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ লাপাত্তা বেলায়েত!

আরও পড়ুনঃ “তুই রাজাকার- তুই চোর “

আরও পড়ুনঃ ১৬ দিনে সৌদি থেকে খালি হাতে ফিরলেন দেড় হাজার প্রবাসী

আরও পড়ুনঃ পর্নো সাইটে চাকরির প্রস্তাব পেলেন রাজপরিবারের বধূ মেগান!

আরও পড়ুনঃ প্রবাসী ড. শাহ আসাদুজ্জামান আর নেই

আরও পড়ুনঃ আফগান অ্যাথলেটিক ফেডারেশনের প্রধান হলেন এক নারী

আরও পড়ুনঃ শুধু শিশুকে নিয়ে ছেড়ে দিল ট্রেন

আরও পড়ুনঃ ট্রাম্পের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা করছে ইরান

আরও পড়ুনঃ বাবার সহায়তায় কিশোরীকে ধর্ষণ!

আরও পড়ুনঃ সড়ক দুর্ঘটনায় নিহত হলেন আমেরিকা প্রবাসী

আরও পড়ুনঃ বিল গেটসের ব্লগে সমীর-সেঁজুতি

আরও পড়ুনঃ সৌদি আরবে সংঘবদ্ধ ধর্ষণের শিকার বাংলাদেশি তরুণী

আরও পড়ুনঃ যুক্তরাষ্ট্রের নদী থেকে বাংলাদেশি চিকিৎসকের মরদেহ উদ্ধার

আরও পড়ুনঃ ৩০০ কোটি টাকা মেরে কানাডায়

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

1 × three =