প্রবাসের সংবাদ

বিসিসিডিআই বাংলা স্কুল ও ফ্রেন্ডস এন্ড ফ্যামেলী ডিএমভির বৈশাখী মেলা স্থগিত

বিসিসিডিআই বাংলা স্কুল ও ফ্রেন্ডস এন্ড ফ্যামেলী ডিএমভির বৈশাখী মেলা স্থগিত

বিসিসিডিআই বাংলা স্কুল ও ফ্রেন্ডস এন্ড ফ্যামেলী ডিএমভির বৈশাখী মেলা স্থগিত

ওয়াশিংটন ডিসি: প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ এখন বিশ্বব্যাপী মহামারির আকার ধারণ করেছে এবং বৃহত্তর ওয়াশিংটনে এই মহামারির বিস্তার দ্রুত হারে বেড়ে চলার ফলে বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (বিসিসিডিআই) বাংলাস্কুল এবং ফ্রেন্ডস এন্ড ফ্যামেলী ডিমএমভি তাদের ঘোষিত বৈশাখী মেলা স্থাগিত করেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে কমিউনিটির নিরাপত্তার কথা ভেবে এই মহামারির বিস্তার রোধে এই সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (বিসিসিডিআই) বাংলাস্কুলের সভাপতি সঞ্জয় বড়ুয়া এবং ফ্রেন্ডস এন্ড ফ্যামেলী ডিমএমভির প্রেসিডেন্ট আকতার হোসেন।

উল্লেখ্য, বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (বিসিসিডিআই) বাংলাস্কুল আয়োজিত বৈশাখী মেলা আগামী ১১ এপ্রিল শনিবার এবং ফ্রেন্ডস এন্ড ফ্যামেলী ডিমএমভি আয়োজিত বৈশাখী মেলা আগামী ৪ এপ্রিল অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু পরিস্থিতি বিবেচনায় নিয়ে দুটো অনুষ্ঠানই স্থগিত করেছে সংশ্লিষ্ট সংগঠনের নেতৃবৃন্দ।

পরিস্থিতির উন্নতি সাপেক্ষে অনুষ্ঠানের নুতন তারিখ সংগঠনের নেতৃবৃন্দের সাথে আলাপ আলোচনা করে পরবর্তিতে ঘোষনা করা হবে বলে জানিয়েছেন দুটি সংগঠনের নেতৃবৃন্দ।

এদিকে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ এখন বিশ্বব্যাপী মহামারির আকার ধারণ করেছে বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বস্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রোস গেব্রেইয়েসুস বুধবার এক সংবাদ সম্মেলনে এ কথা ঘোষণা করেছেন।

তিনি বলেন, এ ভাইরাসের বিস্তারের ওপর তারা সার্বক্ষণিকভাবে নজর রাখছিলেন, এবং এ ব্যাপারে ‘ভীতিকর রকমের নিষ্ক্রিয়তা’ দেখে তিনি গভীরভাবে উদ্বিগ্ন। তবে বিভিন্ন দেশ এটা দেখাতে পেরেছে যে এই নতুন করোনাভাইরাসের বিস্তারকে দমন এবং নিয়ন্ত্রণ করা সম্ভব।

উল্লেখ্য, গত দুসপ্তাহে চীনের বাইরে এই রোগে আক্রান্তের সংখ্যা ১৩ গুণ বেড়েছে। কোনো ছোঁয়াচে রোগ মানুষ থেকে মানুষে সংক্রমণের মাধ্যমে পৃথিবীর বহু অংশে ছড়িয়ে পড়ে তখনই তাকে বলা হয় প্যানডেমিক বা ‘বিশ্বব্যাপী মহামারি’। বিশ্বব্যাপী করোনা ভাইরাসে মারা গেছেন ৪ হাজার ৩৩৭ জন। আক্রান্ত হয়েছেন প্রায় ১ লাখ ২১ হাজার ৫৬৪ জন। অপরদিকে করোনা ভাইরাসে আক্রান্ত ৬৬ হাজার ৬১৭ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বিশ্বের ১১৯টি দেশ ও অঞ্চলে এ ভাইরাসের প্রকোপ ছড়িয়েছে।

শুধু চীনেই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৫৪। এখানে মৃত্যু হয়েছে ৩ হাজার ১৩৬ জনের। চীনের বাইরে ৩৩ হাজার জন আক্রান্ত হয়েছেন। চীনের পর করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি ইতালিতে। দেশটিতে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ হাজার ১৪৯ জন এবং মৃত্যু হয়েছে ৬৩১ জনের। এমন পরিস্থিতিতে জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার। ইরানে নয় হাজার, দক্ষিণ কোরিয়ায় ৭ হাজার ৭৭৫ জন আক্রান্ত হয়েছে। ভারতে নতুন করে আরও ১৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬২ জন হয়েছে। অপরদিকে ইরানে এখন পর্যন্ত ৮ হাজার ৪২ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ২৯১ জন।

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩০ জনে দাঁড়িয়েছে। দেশটিতে আক্রান্ত হয়েছেন প্রায় এক হাজার মানুষ। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি ও এর আশপাশের এলাকায় প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমন ঘটছে দ্রুত হারে। ইতিমধ্যেই আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ২৫ ছাড়িয়ে গেছে। ওয়াশিংটন ডিসি সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সবাইকে নিরাপদে অবস্থান করার আহবান জানিয়ে সভা সমাবেশ এড়িয়ে চলবার অনুরোধ জানিয়েছে এবং বিভিন্ন কমিউনিটি ও সংগঠনের নেতৃবৃন্দকে একান্ত জরুরি না হলে সকল প্রোগ্রাম বাতিল করার ও অনুরোধ জানিয়েছে।

 

সর্বশেষ সংবাদ     
কানাডার সংবাদ
দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com
সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

 

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

five × one =