কানাডার সংবাদ ফিচার্ড

যুক্তরাষ্ট্র ও কানাডায় শীতকালীন ঝড়, বিপন্ন জনজীবন, বিদ্যুৎহীন লাখো মানুষ

যুক্তরাষ্ট্র ও কানাডায় শীতকালীন ঝড়, বিপন্ন জনজীবন, বিদ্যুৎহীন লাখো মানুষ

যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন অঞ্চলে ভয়াবহ শীতকালীন ঝড় আঘাত হেনেছে। ভারী তুষারপাতে এসব অঞ্চলের জনজীবন এখন বিপন্ন হওয়ার পথে। ৮ কোটিরও বেশি মানুষ এখন আবহাওয়া সতর্কতার মধ্যে রয়েছেন। এছাড়া প্রায় দেড় লাখ মানুষ রয়েছেন সম্পূর্ন বিদ্যুৎহীন অবস্থায়। সবথেকে গুরুতর অবস্থা যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোর। সেখানে হাজার হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে।
বিবিসির খবরে জানানো হয়েছে, ভার্জিনিয়া, জর্জিয়া, নর্থ ক্যারোলিনা ও সাউথ ক্যারোলিনায় জরুরী অবস্থা জারি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া সেবা জানিয়েছে, দেশের বিভিন্ন স্থানে এক ফুটেরও বেশি তুষার জমেছে।

এর ফলে যোগাযোগ, বিদ্যুৎ সংকট ও গাছ ভেঙ্গে পরার ঘটনা ঘটছে। এরই মধ্যে শত শত সড়ক দুর্ঘটনার কথা জানিয়েছে হাইওয়ে পুলিশ। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সঙ্গে থাকা ৩ হাজারের বেশি ফ্লাইট বাতিল হয়ে গেছে।
এই ঝড়ে কানাডার সবথেকে ঝুঁকিতে থাকা প্রদেশ হচ্ছে ওন্টারিও। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের সঙ্গে সীমান্ত রয়েছে এই প্রদেশটির। সেখানে কর্মকর্তারা ঝড়ের সতর্কবার্তা জারি করেছে। কানাডার রাজধানী টরন্টো-মন্ট্রিয়ল দেশটির  বড় বড় শহর। এটি ২০/৩০ সেন্টিমিটার তুষারের নিচে ঢেকে যাবে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

ইতোমধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। আবহাওয়া দপ্তর থেকে সতর্কবার্তা দেওয়া হচ্ছে সাবধানে চলাফেরা করার জন্য।





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

আপনার মতামত দিন