প্রবাসের সংবাদ

শুভ বড়দিন

বড়দিন

 

আজ ২৫ ডিসেম্বর।  শুভ ও পবিত্র বড়দিন (The Great  and Glorious Christmas Day)। বিশ্বব্যাপী খ্রীস্টাধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ক্রিসমাস। আজ থেকে ২ হাজারেরও কয়েক বছর বেশি আগে এই শুভ ও পবিত্র দিনে পৃথিবীকে আলোকিত করে জন্মগ্রহণ করেন মুক্তি, সত্য ও সুন্দরের আলোকদিশারী খ্রীস্টধর্মের মহান প্রবর্তক যিশুখ্রিস্ট (Jesus Christ)। বেথেলহামের এক গোয়ালঘরে কুমারী মাতা মেরির (Virgin Mary) কোলে জন্ম নেন যিশুখ্রীস্ট ।

এইদিনে মহান যিশুখ্রীস্ট (Jesus Christ) পৃথিবীতে আগমন করেছিলেন সত্য, সুন্দর, প্রেম, ভালোবাসা, সহমর্মিতা এবং ক্ষমার বাণী নিয়ে ।

ততকালীন শাসকচক্রের রোষানলে পড়ে মাত্র ৩৩ বছর বয়সে নির্মমভাবে জীবন দিতে হয় যিশুখ্রীস্টকে । পরবর্তী সময় তার মানবিক শিক্ষা, ভালোবাসা, ক্ষমা ও সহনশীলতার পথ অনুসরণ করে পৃথিবীব্যাপী এক ধর্ম সম্প্রদায়ের আবির্ভাব ঘটে যার নাম খ্রীস্টধর্ম  । উপহার প্রদান,  বড়দিনের কার্ড বিনিময়, ধর্মীয় গান, গীর্জায় ধর্মোপাসনা, ভোজ, ক্রিসমাস ট্রি, আলোকসজ্জ।, গৃহসজ্জা,  এবং Holly সমন্বিত এক বিশেষ ধরনের সাজসজ্জার প্রদর্শনী আধুনিককালে বড়দিন (Christmas) উৎসব উদযাপনের অঙ্গ । খ্রীস্টধর্ম হল পৃথিবীর মধ্যে বৃহত্তম ধর্ম । পৃথিবীর ২২০ কোটি মানুষ খ্রীস্টধর্মাবলম্বী । যিশুর অমৃতময় বাণী ও তাঁর ভালোবাসা, ক্ষমা, ত্যাগ,তিতিক্ষা সম্পন্ন আলোকিত জীবনবোধ বিশ্বজুড়ে মানব সমাজে বড় ধরণের প্রভাব রেখে চলেছে মানবকল্যাণে ।

আর পড়ুনঃ একজন বিশ্ব নাগরিক খুলনার মেয়ে কাজী আসমা আজমেরী

তিনি এই বিশ্বকে হিংসা-বিদ্বেষ ও গ্লানি থেকে মুক্ত করতে জীবন দিয়েছিলেন । হিংসা-বিদ্বেষ ও গ্লানি থেকে এই বিশ্বকে মুক্ত করতে যিশুখ্রিস্ট (Jesus Christ)র  মহান বাণী থেকে শিক্ষা লাভ করা অপরিহার্য বর্তমানে । Roman Catholic দের প্রধান ধর্মগুরু Vatican এর Pope Francis পবিএ বড়দিন উপলক্ষে এক বানীতে, যুদ্ধবিগ্রহ থামিয়ে বিশ্বব্যাপী ভালোবাসার পৃথিবী গড়ার আহবান জানান । সারাবিশ্বের  খ্রিষ্টান সম্প্রদায় ক্রিসমাস ট্রি,  আলোকসজ্জা, বিশেষ কেক, বিশেষ প্রার্থনা সহ নানা আনুষ্ঠানিকতায় পালন করছেন তাদের এই সবচেয়ে বড় উৎসব বড়দিন বা Christmas । বড় দিন বা Christmas বর্তমানে সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে । খ্রীস্টান- হিন্দু-বৌদ্ধ মুসলমান- সবাই এ আনন্দ উৎসবে অংশগ্রহণ করেন । আপনাদের সবাইকে শুভ বড় দিন বা Christmas উপলক্ষ্যে হৃদয় দিয়ে শুভেচ্ছা ও ভালোবাসা জানাচ্ছি ।

বিদ্যুৎ ভৌমিক, লেখক, কলামিষ্ট ও CBNAএর উপদেষ্টা, মন্ট্রিয়ল, ক্যানাডা ।২৪ ডিসেম্বর ২০১৯ ।

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

11 − 8 =