ফিচার্ড রকমারি

ভুলে ৩১ বছর জেলে

ভুলে ৩১ বছর জেলে

সিবিএনএ অনলাইন ডেস্ক / ১৮ মে, ২০২১। ধর্ষণ ও খুনের মামলায় ১৯৮৩ সালে মৃত্যুদন্ড হয় হেনরি ম্যাককালাম আর লিয়ন ব্রাউন নামে দুই ভাইয়ের। ২০১৪ সালে নির্দোষ প্রমাণ হলে মুক্তি হয় তাদের। ততদিনে বিচারের ভুলে জীবনের মূল্যবান ৩১টি বছর খুইয়েছেন তারা। দীর্ঘদিন মামলায় লড়ে অবশেষে জয় হয়েছে দুজনের। দুই ভাইকে মোট সাড়ে সাত কোটি ডলার ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন আদালত।

প্রায় চার দশক আগের ঘটনা। আমেরিকার নর্থ ক্যারোলিনার রবসন কাউন্টির রেড স্প্রিং এলাকায় ১১ বছরের এক কন্যাশিশুকে ধর্ষণ করে খুন করা হয়েছিল। সেই ঘটনায় দোষী সাব্যস্ত হন হেনরি ম্যাককালাম আর লিয়ন ব্রাউন। হেনরির বয়স তখন ১৯ আর লিয়নের ১৫। বিচারে মৃত্যুদন্ড দেওয়া হয় তাদের।

হেনরি ও লিয়ন জন্ম থেকেই খানিক জড়বুদ্ধির। বয়সের সঙ্গে সঙ্গে ওদের মানসিক বৃদ্ধি তেমন হয়নি। জেলে তাদের দীর্ঘ মানসিক চিকিৎসার প্রয়োজন পড়ে। পরে লিয়নের সাজা কমিয়ে যাবজ্জীবন করা হয়; কিন্তু তাদের পরিবার হাল ছাড়েনি। তাদের বিশ্বাস ছিল, সহজ-সরল দুই ভাই এ কাজ করতে পারে না। বিচার চলতে থাকে। অবশেষে ২০১৪ সালে ডিএনএ নমুনা পরীক্ষায় নির্দোষ প্রমাণ হন দুজনই। প্রমাণ হয়, একরকম জোর করেই তাদের দিয়ে স্বীকারোক্তি করে নিয়েছিল পুলিশ।

# আমাদের সময় ( ভুলে ৩১ বছর জেলে )


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + nine =