কানাডার সংবাদ ফিচার্ড

অটোয়ায় জরুরি অবস্থা, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে’

অটোয়ায় জরুরি অবস্থা, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে’

ট্রাকচালকদের বিক্ষোভে কানাডার রাজধানী অটোয়া পুরোপুরি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। এ অবস্থায় সেখানকার মেয়র জিম ওয়াটসন জরুরি অবস্থা জারি করেছেন। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সরকার আন্তঃসীমান্ত ট্রাকচালকদের করোনাভাইরাসের টিকা বাধ্যতামূলক ঘোষণা করার পরই তারা এক সপ্তাহের বেশি বিক্ষোভ করছে। এরই মধ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে টরন্টো, কুইবেক সহ অন্য বড় বড় শহরে। জিম ওয়াটসন বলেছেন, এসব বিক্ষোভে অংশগ্রহণকারীর সংখ্যা ক্রমেই বাড়ছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এখানে লক্ষ্যণীয়, গত সপ্তাহে এই বিক্ষোভ শুরু হয়। এক পর্যায়ে নিরাপত্তাহীনতার আশঙ্কায় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রডো স্বপরিবারে অজ্ঞাত স্থানে চলে যান। পরে জানান তিনি করোনায় আক্রান্ত।

জনবিচ্ছিন্ন থেকে তিনি সরকারি দায়িত্ব পালন করে যাবেন। বিক্ষোভে এক সপ্তাহের ওপর অটোয়া কার্যত অচল। অথচ এখন পর্যন্ত পুলিশ বিক্ষোভকারীদের ওপর অতি উৎসাহী হয়ে গুলি বা বড় কোনো অভিযানে যায়নি। পক্ষান্তরে মেয়র জানান দিয়েছেন পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে। এ থেকে সহজেই অনুমেয় সেখানকার সরকার বা সরকার ব্যবস্থা বা রীতিনীতি কতটা সহনীয়।

মেয়র জিম ওয়াটসন বলেছেন, অধিবাসীদের জন্য নিরাপত্তা হুমকি হয়ে দেখা দিয়েছে এই বিক্ষোভ। অটোয়ার কেন্দ্রীয় অঞ্চলে যানবাহন রেখে এবং সড়কের ওপর তাঁবু টানিয়ে সড়ক বন্ধ করে দিয়েছে ট্রাকচালকরা। এর ফলে অচল হয়ে পড়েছে অটোয়া। তিনি আরও বলেছেন, দিনকে দিন বিক্ষোভকারীদের সংখ্যা বাড়ছে। তারা অব্যাহতভাবে হর্ন ও সাইরেন বাজাচ্ছে। ফায়ারওয়ার্কস করছে। মোদ্দাকথা হলো, তাদের বিক্ষোভ যেন একটি পার্টি বা উৎসবে পরিণত হয়েছে।

‘ফ্রিডম কনভয়’ নামের এই বিক্ষোভ সম্পর্কে মেয়র জিম ওয়াটসন বলেন, স্পষ্টতই আমরা এই বিক্ষোভে দেখতে পাচ্ছি সংখ্যা ছাড়িয়ে যাচ্ছে এবং এই লড়াইয়ে আমরা হেরে গেছি। এই ধারাকে পাল্টাতে হবে। আমাদের শহরের শৃংখলা ফেরাতে হবে। তাই তিনি জরুরি অবস্থার ঘোষণা দিলেও তাতে সুনির্দিষ্ট কোনো বিস্তারিত ঘোষণা নেই। পক্ষান্তরে রোববার পুলিশ বলেছে, তারা শক্তি বৃদ্ধি করবে। যারা বিক্ষোভকারীদের অর্থায়ন করছে তাদেরকে গ্রেপ্তার করা হতে পারে। এর আগে এক রিপোর্টে অভিযোগ করা হয়েছে, এই বিক্ষোভে অর্থ সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্রের একটি পক্ষ। এতে সমর্থন জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন