ফিচার্ড সাহিত্য ও কবিতা

অন্বয় প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৩ ঘোষণা

অন্বয় প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৩ ঘোষণা

ঢাকা: অন্বয় প্রকাশের ছয় বছর পূর্তি উপলক্ষে ছয় সম্মানিত লেখককে ‘অন্বয় প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৩ এবং নির্বাচিত সেরা চারটি বই ও বইয়ের লেখকের নাম ঘোষণা করা হয়েছে বছরের প্রথম দিন। পুরস্কার হিসেবে সকল লেখককে ক্রেস্ট, সম্মাননা পত্র ও আজীবন অন্বয় প্রকাশের বই বিশেষ ছাড়ে সংগ্রহ করার গ্যারান্টি কার্ড প্রদান করা হবে।

এ বছর পুরস্কারপ্রাপ্ত লেখকগণ হলেন, প্রবন্ধ-গবেষণায় কবি ফরিদ আহমদ দুলাল ও নঈম শামীম খান, ছড়া-কবিতায় সোহেল মল্লিক, প্রথম বইয়ে রেখা আহমেদ, মুক্তগদ্যে কাজী সাবিনা শ্রাবন্তী এবং সম্পাদনায় কবি শিরিন সুলতানা। নির্বাচিত বই ও লেখকগণ হলেন শাহেদ ইকবালের রহস্যগ্রন্থ জাদুনগরীর চাবি, আসলাম সানীর ছড়াগ্রন্থ দৈত্য এলে আলোক জ্বেলে, মীর রায়হান আলীর উপন্যাস কুমার পাড়ের উপাখ্যান এবং শিব্বীর আহমেদের কলামগ্রন্থ নির্বাচিত কলাম।

গত বছর ছিল অন্বয় প্রকাশের পাঁচ বছর পূর্তি। এ উপলক্ষে গতবছর থেকে সাহিত্য পুরস্কার প্রদান শুরু করেছে। গতবছর ১০ জন সম্মানিত লেখককে ‘অন্বয় প্রকাশ সাহিত্য পুরস্কার’ প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্ত লেখকগণ ছিলেন, কবিতায় মুহম্মদ নূরুল হুদা ও দর্পণ কবীর, প্রবন্ধ ও গবেষণায় মোহীত উল আলম ও জিয়াউল হক, গল্প-উপন্যাসে ইসহাক খান, গ্রন্থ সম্পাদনায় অপু উকিল, মুক্তগদ্যে আকবর হায়দার কিরণ, প্রথম বই আইনুল হক, ছড়া-কবিতায় সালেহীন সাজু এবং অনুবাদগ্রন্থে ভারতের লেখক অজিত পাত্র। উল্লেখ্য, অন্বয় প্রকাশ ২০১৭ সালে যাত্রা শুরু করলেও একুশে বইমেলায় অংশগ্রহণ করেন ২০১৮ সাল থেকে। গত পাঁচ বছরে অন্বয় প্রকাশ থেকে দুই শতাধিক বই প্রকাশ হয়েছে। পুরস্কারপ্রাপ্ত সকল লেখককে অভিনন্দন।



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন