ফিচার্ড মত-মতান্তর

নেত্রকোণার মুক্তা রাণী বর্মন ! আজ কেবলই দীর্ঘশ্বাস।।। আকাশ আনোয়ার

নেত্রকোণার মুক্তা রাণী বর্মন ! আজ কেবলই দীর্ঘশ্বাস।।। আকাশ আনোয়ার

মুক্তা আমার মেয়ে কিংবা বোন, পারছি কি ওদের রক্ষা করতে! মা-বাবার বুকফাটা ক্রন্দন আর দীর্ঘশ্বাস, সমাজের দীর্ঘশ্বাস, মুক্তচিন্তার মানুষের দীর্ঘশ্বাস, আমাদের সবার দীর্ঘশ্বাস। সব দীর্ঘশ্বাস উপেক্ষা করে মুক্তা চিরতরে ঘুমিয়ে পড়েছে। মৃত্যুর আগে জেনে গেছে এ সমাজে বিচার নেই, আইন নেই…

বিচারহীন সমাজের বলি মুক্তা রাণী বর্মনের আজকেও স্কুলে যাবার কথা ছিল। মা বাবার কোলে ফিরে আসার কথা ছিল। এস এস সি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নিজের ও দেশের স্বার্থে এগিয়ে যাবার কথা ছিল। কাউসার নামে যুবকটি মুক্তাকে কুপিয়ে হত্যা করেছে। এমন হত্যাগুলোর দৃষ্টান্তমূলক বিচার অতীতে দেখিনি, বর্তমানে নেই, আগামীতে দেখবো সে আশা কি করতে পারছি! তবুও প্রতিবাদ করতে হয়, প্রতিবাদ করি। আমার প্রতিবাদ, আমাদের সবার মিলিত প্রতিবাদ বর্মণ পরিবারকে সমবেদনা জানাবার জন্য যথেষ্ট নয়।

নেত্রকোণার তথা বাংলাদেশের অন্যতম কবি নির্মলেন্দু গুণ এর দৃষ্টি আকর্ষণ করছি। একদিন তাঁর আমন্ত্রণে নেত্রকোণার গিয়েছিলাম ২০১৮ সালে। তাঁর আদেশমত নেত্রকোণার প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার উন্নয়নে কাজ করেছি। প্রিয় গুণ’দা আশা করি স্মরণ করতে পারছেন, ফিরে এসে বলেছিলাম নেত্রকোণা সহ দেশের সর্বত্র মেয়েরা অরক্ষিত। প্রতিদিন ঘটছে হৃদয় বিদারক ঘটনা। নেত্রকোণার দু’টি মেয়ের কথা উল্লেখ করে বলেছিলাম ৭ম শ্রেণী পড়ুয়া মেয়ে দুটিকে জোর করে বিয়ে করিয়ে দেয়া হয়েছে, শিক্ষকরা জানেন না, কোথায় কেমন আছে কেউ জানেনা। আজ মুক্তা রাণী বর্মণের হত্যাযজ্ঞে সত্যি দিশেহারা লাগছে। আজ আপনার কাছে আমার বিনীত অনুরোধ। আজওকি দেশের কোথাও না কোথাও ইভটিজিং এর শিকার হয়নি মেয়েরা, লাঞ্ছিত হয় নি কি কোন মুক্তা, হয় মরে পড়ে আছে, বা লাশ গুম করে দিয়েছে হত্যাকারী। এ মুক্তা আমার, আপনার মেয়ে কিংবা বোন, আমি বা আমরা কি পারছি ওদের রক্ষা করতে। বিচারের রায় দেখতে চাই, চাই দৃষ্টান্তমূলক বিচার, কি ভাবছেন দেশের বিচার বিভাগের গুণী মানুষেরা!

গুণ’দা আপনি প্রধানমন্ত্রীর বন্ধু, আপনার কথায় নিশ্চয়ই কাজ হবে। দয়া করে এমন মৃত্যু যেন আর না হয় বিষয়টিকে পুরোপুরি নিষ্পত্তি করবেন। আপনি দুই বাংলার কবি, দেশের মানুষের কবি। দেশের মানুষ আর প্রধানমন্ত্রী চাইলে কি না হয়! আশা করি আপনি আমাদের মিনতি রাখবেন। যদি কোন কারণে অসহায় বোধ করেন প্রিয় গুণ’দা তবে আপনার কাছে আমার বিনীত অনুরোধ, আপনি বরং সামাজিক মাধ্যমে একটি আন্তর্জাতিক আবেদন করুন। সে আবেদনে আমি, আমরা সাড়া দেবো।

বিশ্বের অন্তত ১০০ টির বেশী দেশে বাংলাদেশী থাকেন, প্রত্যেক দেশ থেকে কমপক্ষে ১০০ জন মানুষ বাংলাদেশে আসবো। আমাদের একটাই দাবী, অনতিবিলম্বে মুক্তা রাণী বর্মনের হত্যার দৃষ্টান্তমূলক বিচার করা হোক ! দেশে যেন আর একটি মেয়েকেও শ্লীলতাহানি করা না হয়, আর একটি মেয়েও যেন হত্যা না হয়। ওরা যেন নিরপদে স্কুল থেকে বাড়ি ফিরতে পারে। আমাদের প্রতিবাদ হবে বাংলাদেশজুড়ে। আমরা প্রতিবাদ জানাবো মুক্তা রাণীদের সম্ভ্রম রক্ষা করতে, প্রতিবাদ জানাবো ওদের বাঁচিয়ে রাখতে। আমরা প্রতিবাদ জানাবো জাতীয় প্রেসক্লাবে, শহীদ মিনার, শাহবাগ, প্রধানমন্ত্রীর কার্যালয় আর সচিবালয়ের সামনে। আমরা লিখিত প্রতিবাদ জানাবো, করবো আমরণ অনশন ধর্মঘট। এ লেখার সাথে সাথে আমার উপস্থিতি আপনাকে নিশ্চিত করে দিলাম।

খবরে প্রকাশ; বাংলাদেশের নেত্রকোণায় স্কুল থেকে ফেরার পথে ১০ম শ্রেণীর স্কুল ছাত্রী ১৬ বছরের এস এস সি পরীক্ষার্থী মুক্তা রাণী বর্মনকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করেছে মোহাম্মদ কাউছার মিয়া নামের যুবক। বারহাট্টা উপজেলায় ২ মার্চ ২০২৩ মঙ্গলবার ঘটে এ হত্যাকাণ্ড। প্রেমনগর ছালিপুরা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রীটি আর কখনোই স্কুলে যাবে না। মুক্তার মা, বা বাবা নিখিল চন্দ্র বর্মন আর কখনো মেয়েকে রক্ষা করতে দুর্বৃত্তদের উৎকণ্ঠায় জীবন কাটাবে না। মুক্তাকে পেছন থেকে অতর্কিতে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়েছে খুনি। হাসপাতালে নেবার পথে রাস্তায় মৃত্যু হয় মেয়েটির। দুর্বৃত্তদের গ্রেপ্তারে অভিযান চালাচ্ছে পুলিশ। জানতে ইচ্ছে করে; এভাবে স্কুল ছাত্রীর মৃত্যু কবে থামবে? মেয়েরা কবে স্কুল থেকে নিরপদে বাড়ি ফিরবে?

সর্বশেষ~ নির্ভরযোগ্য সূত্র মতে, ডিবি পুলিশ কর্তৃক কাউসারকে আটক করা হয়েছে…


আকাশ আনোয়ার মেলবোর্ন, অস্ট্রেলিয়া

 

 

সংবাদটি শেয়ার করুন