মুখোমুখি

অস্ট্রেলিয়ার সিটি কাউন্সিল নির্বাচনে লড়া বাংলাদেশি ড. এনামুল হক


আলাপচারিতায় যা বললেন অস্ট্রেলিয়ার সিটি কাউন্সিল নির্বাচনে লড়া বাংলাদেশি ড. এনামুল হক

তারিক চয়ন ।। আসন্ন অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে সিটি কাউন্সিল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রবাসী বাংলাদেশি ড. এনামুল হক। তিনি গ্রেটার জিলং সিটি কাউন্সিলের কাউন্সিলর পদে লড়ছেন।
ড. এনামুল হক অস্ট্রেলিয়ার বিভিন্ন কমিউনিটি সংগঠনের সাথে জড়িত ।বর্তমানে সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিলের প্রেসিডেন্ট, সিডনি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ স্টুডেন্টস এসোসিয়েশনের সাবেক প্রেসিডেন্ট, অরকা অস্ট্রেলিয়ার এক্সিকিউটিভ সদস্য, জিলং চেম্বার অফ কমার্স এর সদস্য। এছাড়াও তিনি বেশ কয়েকটি ইন্টারন্যাশনাল জার্নালের বোর্ড সদস্য।

ড. এনামুল হক সিডনি বিশ্ববিদ্যালয় থেকে কেমিক্যাল এন্ড বায়োমলিক্যুলার ইঞ্জিনিয়ারিং বিষয়ে পিএইচডি শেষ করে – উলংগন বিশ্ববিদ্যালয়, নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয় ও ডিকিন বিশ্ববিদ্যালয়ে গবেষক পদে কর্মরত ছিলেন। তিনি বর্তমানে মেলবোর্নের আর এম আইটি বিশ্ববিদ্যালয়ে কর্মরত। অস্ট্রেলিয়া থেকে মানবজমিনকে টেলিফোনে জানালেন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা নিয়ে বিস্তারিতঃ

-এই নির্বাচন কবে কিভাবে অনুষ্ঠিত হবে?
-করোনার জন্য এবার ডাকযোগে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন অক্টোবরের ৬ তারিখ থেকে স্থানীয় সকল ভোটারের ঠিকানায় ব্যালট পেপার সরবরাহ করবে।

এটা চলবে ২৩ শে অক্টোবর পর্যন্ত। এই নির্বাচন দুই ভাগে বিভক্ত – প্রথমে কাউন্সিলর নির্বাচন, পরবর্তী ধাপে মেয়র নির্বাচন। কাউন্সিলর পদে জয়ী হলে আমি মেয়র পদেও প্রতিদ্বন্দ্বিতা করবো।

-নির্বাচনে ভোটার কতোজন? বাংলাদেশিই বা কতোজন রয়েছেন?
-মোট ভোটার ৩৩,২৫১ জন। এখানে বাংলাদেশির সংখ্যা খুব কম। আমার জানামতে, তিনটি বাংলাদেশি পরিবার রয়েছে।

-অস্ট্রেলীয়রা আপনাকে কেন ভোট দেবেন বলে মনে করেন?
-আমি মনে করি, অস্ট্রেলিয়াতে ভোটাররা ভোট দেবার সময় প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, সাংগঠনিক দক্ষতা ইত্যাদিকে প্রাধান্য দিয়ে থাকেন। তাই সিদ্ধান্তটা নিলাম। অনেকটা হুট করে সিদ্ধান্ত নিয়েছি বলে প্রচারণাও সেই অর্থে চালাতে পারিনি।

-অস্ট্রেলিয়ার রাজনীতিতে কতদূর যাবার লক্ষ্য নিয়ে আপনি এগুচ্ছেন?
-সিটি কাউন্সিল নির্বাচন দিয়ে শুরু করলাম। ভবিষ্যতে অস্ট্রেলিয়ার পার্লামেন্ট নির্বাচনে যেমনঃ স্টেট এমপি বা ফেডারেল এমপি পদে প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনা নিয়ে এগুচ্ছি। সিটি কাউন্সিল নির্বাচনের পর অস্ট্রেলিয়ার মূল ধারার রাজনীতিতে যোগ দেবো।

-নির্বাচনে দাঁড়াবার সিদ্ধান্ত কেন নিলেন?
-অস্ট্রেলিয়ার মূলধারার রাজনীতিতে বাংলাদেশিরা অনেক পিছিয়ে আছে। যোগ্যতাসম্পন্ন ব্যাক্তিরা এগিয়ে আসলে এতদিনে হয়তো বাংলাদেশী এমপি কিংবা মন্ত্রী থাকতো অস্ট্রেলিয়ার পার্লামেন্টে। মেধাবী এবং যোগ্যতাসম্পন্ন প্রবাসী বাংলাদেশীরা যেনো আমাকে দেখে অদূর ভবিষ্যতে এখানকার রাজনীতিতে জড়িত হন সেজন্যই মূলত এই সিদ্ধান্ত।

-নির্বাচনে জয়ের ব্যাপারে আপনি কতটুকু আশাবাদী?
-এই অঞ্চলে আমি নতুন। মাত্র তিন বছর হলো এসেছি। সিডনিতে আমি অনেকদিন ছিলাম। সেখানে আমার ভালো জনপ্রিয়তা রয়েছে৷ সেখানে দাঁড়ালে আগাম বলে দিতে পারতাম। আমি আশাবাদী। মানবজমিনের মাধ্যমে দেশবাসীর দোয়া চাচ্ছি।

-বাংলাদেশের মেধাবী এবং যোগ্যতাসম্পন্ন মানুষদের একটা বড় অংশই এখন রাজনীতিবিমুখ। এ ব্যাপারে কি বলবেন?
-হ্যা৷ এটা ঠিক। বাংলাদেশে রাজনীতি করাটাকে অনেকে খারাপ চোখে দেখেন। কিন্তু এটা ঠিক নয়। মেধাবীদের রাজনীতিতে আসা উচিত। আশা করি বাংলাদেশে নোংরা রাজনীতির চর্চা বন্ধ হবে। সুস্থধারার রাজনীতি ফিরে আসবে।

-অস্ট্রেলিয়ার সিটি কাউন্সিল নির্বাচনে লড়া বাংলাদেশি ড. এনামুল হক -এর জন্য সারা বিশ্ব প্রবাসীদের পক্ষ থেকে শুভ কামনা রইলো।

⇒এসএস/সিএ

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন