ফিচার্ড বিশ্ব

আফগানিস্তানে ধেয়ে আসছে ক্ষুধা

প্রতীকী ছবি

আফগানিস্তানে ধেয়ে আসছে ক্ষুধা

দুই দশকের প্রাণঘাতী যুদ্ধ শেষে পশ্চিমারা আফগানিস্তান ছেড়ে চলে গেছে। আক্ষরিক অর্থে যুদ্ধ শেষ হলেও দেশের ভেতরে নতুন যুদ্ধ শুরু হয়েছে। সেই যুদ্ধ হলো বেঁচে থাকার, জীবন সংগ্রামে টিকে থাকার। যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে ভয়াবহ খাদ্য সংকট দেখা দেবে বলে সতর্ক করেছে জাতিসংঘ। একই সঙ্গে দেশটিতে অর্থনীতিতে টালমাটাল পরিস্থিতি বিরাজ করছে। খবর বিবিসি রয়টার্স।

আফগানিস্তানে তালেবানরা এখনো নতুন সরকার গঠন করেনি। দুই একদিনের মধ্যে নতুন সরকারের ঘোষণা আসছে বলে শীর্ষ নেতারা জানিয়েছেন। কিন্তু সরকার গঠনের সঙ্গে সঙ্গে সব সংকট সহসাই দূর হবে না। বরং নতুন সরকারকে বহুমুখী সমস্যার মুখে পড়তে হবে। এর মধ্যে অন্যতম হলো খাদ্য সংকট। গত বুধবার জাতিসংঘ জানিয়েছে, দ্রুত পদক্ষেপ না নিলে দেশটির প্রতি তিনজনের মধ্যে একজনকে ক্ষুধার্ত হয়ে থাকতে হবে।

আফগানিস্তানে জাতিসংঘের মানবিক সমন্বয়কারী রামিজ অ্যালাকবারোভ জানিয়েছেন, মানবিক দিক থেকে পরিস্থিতি একেবারেই ভালো নয়। অর্ধেক শিশুর খাবার পেতে অসুবিধা হচ্ছে। সরকারি পরিষেবাগুলো কাজ করছে না। বেতনও পাচ্ছেন না সরকারি কর্মীরা। দেশটিতে খাদ্যসামগ্রীর দাম ৫০ শতাংশ এবং জ্বালানির দাম ইতোমধ্যে ৭৫ শতাংশ বেড়েছে। উচ্চমূল্যের খাবার অনেকের ক্রয়ক্ষমতার বাইরে থাকবে বলে পর্যবেক্ষকরা বলছেন। খাদ্য সংকটের পাশাপাশি দেশটির অর্থনীতি টালমাটাল হয়ে পড়েছে। বলা হচ্ছে, তালেবানরা ঝড়োগতিতে পশ্চিমাদের তাড়িয়ে দিতে পারলেও অর্থনীতিতে শৃঙ্খলা আনতে পারছে না।

রয়টার্সের খবরে বলা হয়েছে, আফগানিস্তানে প্রশাসনিক শূন্যতার মধ্যে জিনিসপত্রের দাম বেড়েছে এবং নগদ অর্থ তুলে নেওয়ার জন্য ব্যাংকগুলোতে ভিড় করছেন আফগানবাসী। আফগান নাগরিকরা দেশ ছাড়ার পর হাসপাতাল এবং সরকারের বিভিন্ন দপ্তর চালু রাখতে বেগ পেতে হচ্ছে। দেশটির ব্যাংকিং ব্যবস্থাপনায় জড়িতরা জানিয়েছেন, ব্যাংকগুলো কার্যকর একটি অর্থ ব্যবস্থাপনা চাইছে। তালেবানের নিয়োগ দেওয়া কেন্দ্রীয় ব্যাংকের নতুন প্রধান বিষয়ে আশ্বস্ত করলেও তহবিল সরবরাহের বিষয়ে বিস্তারিত বলেননি।

পরিস্থিতিতে আর্থিক সংকট কাটিয়ে উঠাই তালেবানের জন্য বড় কঠিন হয়ে দেখা দিয়েছে। যুদ্ধ পরিবর্তীতে পরিস্থিতি সামাল দিতে দেশটিতে নগদ অর্থের প্রয়োজন। কিন্তু দেশের বাইরে আফগান কেন্দ্রীয় ব্যাংকের ৯০০ কোটি ডলার জব্দ করেছে যুক্তরাষ্ট্র। সেই অর্থ সহসাই হাতে পাবে না তালেবান। কেননা যুক্তরাষ্ট্রের সন্ত্রাসের তালিকায় এখনো তালেবানের নাম রয়েছে। পশ্চিমা দেশ আর্থিক সংস্থাগুলোও তালেবান সরকার থেকে মুখ ফিরিয়ে রেখেছে।

 

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন