প্রবাসের সংবাদ ফিচার্ড

আরব আমিরাতে মধ্যাহ্ন কর্মবিরতি শুরু

আরব-আমিরাতে-মধ্যাহ্ন-কর্মবিরতি-শুরু

প্রচন্ড গরমের কারণে সংযুক্ত আরব আমিরাতে মধ্যাহ্ন কর্মবিরতি শুরু হতে যাচ্ছে আগামীকাল বৃহস্পতিবার থেকে। আগামীকাল থেকে পরবর্তী তিন মাস এই মধ্যাহ্ন কর্মবিরতি আইন কার্যকর থাকবে বলে জানানো হয়।

এই সময় বাহিরের তাপমাত্রায় কাজ করলে শ্রমিকরা যেমন জরিমানার মুখোমুখি হবেন তেমনি নিয়োজিত প্রতিষ্ঠানকেও গুণতে হবে প্রায় ১৫ লাখ টাকা জরিমানা।

আরব আমিরাতে এখন ৪৪ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। দেশটিতে কর্মরত শ্রমিকদের স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি মাথায় রেখে এ তিনমাস প্রতিদিন দুপুর সাড়ে ১২টা থেকে শুরু করে দুপুর ৩টা পর্যন্ত এই নিয়ম কার্যকর থাকবে।

বাহিরের কাজে নিয়োজিত বাংলাদেশী শ্রমিক ও তাদের নিয়োগকৃত প্রতিষ্ঠানগুলোকে এই আইন মেনে চলার অনুরোধ জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রদূত।

দেশটির এই মধ্যাহ্ন কর্মবিরতি আইন ভঙ্গ করলে গুনতে হবে বড় অংকের জরিমানা। প্রতিষ্ঠানের ক্ষেত্রে জরিমানার পরিমাণ ৫০ হাজার দিরহাম পর্যন্ত। যা বাংলাদেশি প্রায় ১৫ লাখ টাকা। আর একজন শ্রমিকের ক্ষেত্রে জরিমানার পরিমাণ ৫ হাজার দিরহাম।

নির্মাণ কাজে নিয়োজিত প্রতিষ্ঠানগুলোকে এই সময়টা সতর্কতার সাথে অতিবাহিত করতে বলা হয়েছ। বিশেষ করে যেনো শ্রমিকদের বিশ্রামের ব্যবস্থা রাখা হয়।

উল্লেখ্য, গরমের মৌসুমে দেশটিতে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় গত ১৯ বছর ধরে এই আইন কার্যকর রয়েছে। সূত্রঃ বিডি প্রতিদিন

CBNA24 অনলাইন ডেস্ক (এফএইচ/বিডি)

আমাদের ফেসবুক পেজে যেতে ক্লিক করুন
আমাদের ইউটিউব চ্যানেলে যেতে ক্লিক করুন

সংবাদটি শেয়ার করুন