ফিচার্ড রকমারি

‘আর্টভার্স’-এর ছবি আর কবিতার মেলবন্ধন

‘আর্টভার্স’-এর ছবি আর কবিতার মেলবন্ধন

সিদ্ধার্থ সিংহ  কলকাতা থেকে।।  কবিতার সঙ্গে ছবির সম্পর্ক নিয়ে কবিদের একটি সুন্দর আলোচনা এবং কবিতা পাঠের আসর হয়ে গেল বিড়লা আর্ট অ্যান্ড কালচারে।

৭০ জন শিল্পীর ১৭০টি চিত্র, স্থিরচিত্র এবং ভাস্কর্য নিয়ে ছ’দিন ব্যাপী যে বর্ণময় প্রদর্শনীর আয়োজন করেছিল ‘আর্টভার্স’, তার শেষ দিনে।

বিশিষ্ট শিল্পী শংকর পাত্র, সঞ্চিতা সরকার, তানিয়া বসু, শুভজিৎ চক্রবর্তী, মৌমিতা সরকার, প্রচেতা ব্যানার্জি, শীর্ষা ভট্টাচার্য, প্রজ্ঞা মজুমদার, শিউলি মজুমদার, সোমা বড়ালের ছবির পাশাপাশি খালি গলায় আলোচনা এবং কবিতা পাঠে অংশ নেন মধুবন চক্রবর্তী, অদীপ ঘোষ, সত্যপ্রিয় মুখোপাধ্যায়, রামকিশোর ভট্টাচার্য, অমিতাভ মিত্র, চন্দ্রাণী চ্যাটার্জি, সুমিত বৈদ্য, বর্ণালী সরকার, দিলিপ বাইন, নীতি, সিদ্ধার্থ সিংহ এবং সঞ্চালনায় ছিলেন শুভদীপ রায়।

এ দিন দর্শকদের ভিড় একেবারে উপচে পড়ে। প্রদীপ জ্বালিয়ে এই প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পী বাদল পাল। উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পী সুজিত কুমার ঘোষ, বাপ্পা ভৌমিক, প্রতীক মল্লিক, রুচিরা মজুমদার পাল, শিখা রায়, মানবেন্দ্র সরকার, সুদীপ্ত অধিকারী, কাজল ভট্টাচার্য, মিহির কয়াল এবং ‘আর্টভার্স’-এর সর্বময় কর্তা, ‘গড : এনসিয়েন্ট এলিয়েন অর আ মিথ’-খ্যাত ইংরেজি সাহিত্যের লেখক, পেশায় মেরিন ইঞ্জিনিয়ার, চিত্রশিল্পী শুভঙ্কর সিংহ।

এই প্রদর্শনীর মূল আকর্ষণ ছিল—  ওয়াল অব ফেম। বিশিষ্ট শিল্পী অতীন বসাক, ওয়াসিম কাপুর, দেবব্রত চক্রবর্তী, সুমন চৌধুরীদের মতো দশ জন প্রথিতযশা চিত্রশিল্পীর বাছাই করা ১৩টি ছবি দিয়ে আলাদা ভাবে প্রদর্শিত হয়েছিল প্রেক্ষাগৃহের একটি অংশ।

সারা বছর ধরে এরা কলকাতার পাশাপাশি ভারতের বিভিন্ন প্রান্তে আয়োজন করে কম করেও ছ’-ছ’টি প্রদর্শনী।

এই প্রসঙ্গে ‘আর্টভার্স’-এর প্রেসিডেন্ট শুভঙ্কর সিংহ জানালেন, ‘এর পর থেকে আমরা শিল্পকলা প্রদর্শনীর পাশাপাশি কবিতাকেও সমান গুরুত্ব দেব। চেষ্টা করব ছবির সঙ্গে কবিতার একটি মেলবন্ধন ঘটানোর।’





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন